সর্বশেষ সংবাদ :

চারঘাট-বাঘায় নির্বাচনের সকল প্রত্তুতি সম্পন্ন,যুদ্ধ হবে নৌকা বনাম কাঁচি

নুরুজ্জামান,বাঘা :

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে রাজশাহী ৬ চারঘাট-বাঘায় অবাধ ও সুষ্ঠ নির্বাচন পরিচালনার লক্ষে সকল প্রত্তুতি সম্পন্ন করেছে জেলা নির্বাচন কমিশন ও উপজেলা সহকারি রির্টানিং অফিসার। এ আসনে বাঘায় ৬১ এবং চারঘাটে ৫৭ টি কেন্দ্রে ভোট গ্রহন অনুষ্ঠিত হবে। শনিবার(৬-ডিসেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত সকল কেন্দ্রে নির্বাচন সংক্রান্ত সামগ্রী এবং প্রশাসন সহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগন উপস্থিত হয়েছেন। এই আসনে একজন স্বতন্ত্র প্রার্থী সহ পাঁচটি রাজনৈতিক দল থেকে সর্বমোট মোট ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে ভোট যুদ্ধ হবে আ’লীগের দলীয় প্রার্থী নৌকা বনাম স্বতন্ত্র প্রার্থীর কাঁচি মার্কার সাথে।

 

 

 

 

 

বাঘা উপজেলা নির্বাহী অফিসার ও সহকারি রির্টানিং অফিসার মোঃ তরিকুল ইসলাম জানান, রাজশাহী ৬ চারঘাট-বাঘা মিলে মোট ১১৮ টি কেন্দ্রে সকাল ৮ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীন ভাবে ভোট গ্রহন অনুষ্ঠিত হবে। এখানে প্রতিটা কেন্দ্রে একজন করে প্রিজাইডিং অফিসার, প্রতিটি বুথে একজন সহকারি প্রিজাইডিং অফিসার ও দু’জন করে পোলিং অফিসার নিয়োগ দেওয়া হয়েছে। এছাড়া প্রতিটি কেন্দ্রে ২ জন পুলিশ, ১২ জন আনসার দায়িত্ব পালন করবে। পাশা-পাশি ২টি উপজেলায় ৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, সেনাবাহিনী, বিজিবি, র‌্যাব ও পুলিশের টহল দল কাজ করবেন।

এই আসনে প্রতিদ্বন্দ্বীতা করছেন মোট ৬ জন প্রার্থী। এরা হলেন-আ’লীগের মনোনীত হ্যাবি ওয়েটধারী প্রার্থী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, তাঁর প্রতিক (নৌকা)। স্বতন্ত্র প্রার্থী সাবেক সংসদ সদস্য ও আ’লীগ নেতা রাহেনুল হক রায়হান, প্রতিক (কাঁচি)। জাতীয় পার্টির শামসুদ্দিন রিন্টু প্রতিক (লাঙ্গল), ন্যাশনাল পিপলস পার্টির মহসিন আলী প্রতিক (আম), জাতীয় সমাজতান্ত্রিক দলের জুলফিকার মান্নান জামী প্রতিক (মশাল), বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম)’র অবসরপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুস সামাদ প্রতিক (নোঙ্গর)। এরমধ্যে জাতীয় পার্টির শামসুদ্দিন রিন্টু ইতোমধ্যে আওয়ামী লীগকে সমর্থন জানিয়ে তিনি তাঁর প্রার্থীতা থেকে সরে দাঁড়িয়েছেন।

 

 

 

 

এই দু’টি উপজেলার মধ্যে বাঘায় মোট ভোটার সংখ্যা ১ লাখ ৬২ হাজার ৮৬১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৮১ হাজার ৪৭২জন এবং মহিলা ৮১ হাজার ৩৮৯ জন। অপর দিকে চারঘাট উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ লক্ষ ৭৭ হাজার ৬৬৬ জন। এর মধ্যে পুরুষ ৮৯ হাজার ৫৫ ও মহিলা ৮৮ হাজার ৬১০ জন। গত ৫ বছরে এ আসনে ভোটার বেড়েছে ৩৬ হাজার ২৪৯ জন।

নীয় লোকজন জানান, এই আসনে এবার যে ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে তার মধ্যে দলীয় মনোনয়ন বঞ্চিত ও স্বতন্ত্র প্রার্থী রাহেনুল হক রায়হান এর সাথে আ’লীগের দলীয় প্রার্থী শাহরিয়ার আলমের ভোট যুদ্ধ হবে। তবে শেষ পর্যন্ত নৌকার বিজয় হবে। এর কারণ হিসাবে

এলাকার ভোটার ও সু-শীল সমাজের লোকজন জানান ,শাহরিয়ার আলম পর-পর তিনবারের নির্বাচিত সাংসদ ও দুই বারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হওয়ার সুবাদের তাঁর অসংক্য উন্নয়ঢন দৃশ্যমান। এ কারনে জনগণ াবারো তাকেই নির্বাচিত করবেন।

সানশাইন/সোহরাব


প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৪ | সময়: ৬:০৩ অপরাহ্ণ | Daily Sunshine

আরও খবর