মাহমুদউল্লাহ-আফিফকে নিয়ে পুরোনো অবস্থানে হাথুরুসিংহে

স্পোর্টস ডেস্ক: বিশ্বকাপ বছরে খেলোয়াড় বাজিয়ে দেখার রীতি একদমই নতুন নয়। তবে পুরোনো ও অভিজ্ঞ ক্রিকেটারদের নিয়মিত সুযোগ দিয়ে তাদের বড় মঞ্চে পরীক্ষায় বসনোর আগে ঝালিয়ে নেওয়া হয়। এমনভাবে প্রস্তুত করা হয় যেন বৈশ্বিক আসরে তাদের থেকে সেরা পারফরম্যান্স পাওয়া যায়।
কিন্তু বাংলাদেশের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে আপাতত আস্থা রাখছেন তরুণ ও প্রতিশ্রুতিশীল ক্রিকেটারদের ওপর, যারা হতে পারে লম্বা রেসের ঘোড়া। তাইতো গত এক-দেড় বছরে নিয়মিত খেলা মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেনকে ‘ছেঁটে ফেলে’ তৌহিদ হৃদয়, ইয়াসির আলী রাব্বীদেরকে নিয়মিত সুযোগ দিচ্ছেন।
আয়ারল্যান্ড সিরিজের শুরুর দুই ওয়ানডেতে আফিফকে স্কোয়াডে রাখলেও পরবর্তীতে তাকে সিলেট থেকে ঢাকায় ফেরত পাঠানো হয়। ফিরতি তিন ম্যাচের ওয়ানডে সিরিজেও তাকে দলে নেওয়া হয়নি। মাহমুদউল্লাহকে বিশ্রামের মোড়কে ‘বাদ’ দেওয়া হয়েছে তা একপ্রকার ওপেন সিক্রেট। সেই বিশ্রাম এখনও চলছে। এই দুই ক্রিকেটারের অক্টোবর-নভেম্বরে বিশ্বকাপ খেলার সম্ভাবনা একদমই ক্ষীণ।
তবে হাথুরুসিংহে কারও জন্যই দরজা বন্ধ করছেন না। দুজনকে নিয়ে আগের অবস্থানেই রয়েছেন তিনি, ‘(আফিফ ও মাহমুদউল্লাহ) তাদের ব্যাপারে আমি আগে যা বলেছি সেটিই থাকবে। তারা সবাই এই সীমারেখায় আছে। বিশ্বকাপের আগে তারা সবাই-ই খেলার সুযোগ পাবে। আমরা ওই মানসিকতার কোনো পরিবর্তন করিনি।’
জাতীয় দল থেকে বাদ পড়ার পর মাহমুদউল্লাহ ও আফিফ ঘরোয়া ক্রিকেটে রান করছেন। মাহমুদউল্লাহ ধারাবাহিক না হলেও আফিফ আবাহনীর জার্সিতে ধারাবাহিক। ম্যাচ উইনিং পারফরম্যান্সও করছেন। কিন্তু তার এই পারফরম্যান্সের সুবাদে জাতীয় দলের দরজা খুলবে কিনা তা বলা মুশকিল। তবে মাহমুদউল্লাহর জন্য এই দলে ফেরা খুব কঠিন বলেই মনে করছেন জাতীয় দলের সাবেক টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন। তার মতে, চন্ডিকা হাথুরুসিংহের পরিকল্পনায় মাহমুদউল্লাহ থাকলে বিশ্বকাপের আগে এই সিরিজগুলোতে তাকে খেলানো হতো।
শুধু মাহমুদউল্লাহ বা আফিফ নয়, সাকিবের সঙ্গী হিসেবে আরেকজন বাঁহাতি স্পিনার কে হবেন তা নিয়েও চলছে পরীক্ষা। এ পজিশনে নাসুম ও তাইজুলের মধ্েয হচ্ছে তীব্র লড়াই। কোনো সিরিজে তাইজুলকে বাজিয়ে দেখা হচ্ছে। কোনো সিরিজে নাসুমকে। সুযোগ পেলে দুজনই পারফরম্যান্সের ডালাপালা মেলে ধরছেন। তাদের এই লড়াই বিশ্বকাপের আগ পর্যন্ত চলতেই থাকবে তা হাথুরুসিংহেই ঘোষণা দিলেন, ‘আমি স্কোয়াড বড় করতে চাই। সবাইকে অনেক অভিজ্ঞতা দিতে চাই। বিশ্বকাপের আগে অবধি এমন চলতেই থাকবে।’


প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২৩ | সময়: ৫:১৭ পূর্বাহ্ণ | সুমন শেখ