বাগমারায় কাঁচি প্রতীকের প্রার্থীর মিছিলে নৌকার কর্মীদের হামলা, আহত ৩০

স্টাফ রিপোর্টার, বাগমারা : রাজশাহী-৪ (বাগমারা) আসনে কাঁচি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী ইঞ্জিনিয়ার এনামুল হক এমপির প্রচার মিছিলে হামলা করা হয়েছে। আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী আবুল কালাম আজাদের সমর্থকরা নৌকা প্রতীকের শ্লোগান দিয়ে কাঁচি প্রতীকের মিছিলে হামলা চালায়। পরে সংঘর্ষ বেধে যায় উভয়ের মধ্যে। এতে কাঁচি প্রতীকের প্রার্থীর পক্ষের অন্তত ৩০ জন আহত হয়েছেন।
রোববার বিকেল ৫ টার দিকে গনিপুর ইউনিয়নের মাদারীগঞ্জ বাজারের এ হামলার ঘটনা ঘটেছে। আহতদের মধ্যে বেশ কয়েকজনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয়েছে। যাদের বেশীর ভাই ইটের আঘাতে মাথা ফেটে গেছে। এছাড়াও স্বতন্ত্র প্রার্থী এনামুল হকের শীরেরও ইটের আঘাত লাগে।
পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, বিকেল ৫ টার দিকে মাদারীগঞ্জ বাজারের উত্তরপাশ থেকে গণসংযোগ এবং প্রচার মিছিল শুরু করেন কাঁচি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী ইঞ্জিনিয়ার এনামুল হক এমপি। কাঁচি প্রতীকের শ্লোগান দিতে দিতে প্রার্থী ও তার সমর্থকরা প্রায় দুইশো গজ যাওয়ার পর নৌকার নির্বাচনী ক্যাম্প থেকে হামলা করা হয়। এ সময় তারা মিছিলে ইটপাটকেল নিক্ষেপ করে। এতে মিছিল ছত্রভঙ্গ হয়ে যায়। এ সময় ইটের আঘাত পেয়ে স্বতন্ত্র প্রার্থী এনামুল হক এমপি একটি দোকানে ঢুকে নিজেকে রক্ষা করে।
পরে উভয় পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া ও ইটপাটকেল শুরু হয়। প্রায় আধা ঘন্টা ধরে চলে এ সংঘর্ষ। খবর পেয়ে বিজিবি ও পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সংঘর্ষ চলাকালে অন্তত ৩০ জন আহত হয়েছে বলে দাবি করেছে স্বতন্ত্র প্রার্থী এনামুল হক এমপি। আহতদের মধ্যে পাঁচজনের অবস্থা গুরুতর। আহতদের মধ্যে বেশ কয়েকজনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয় বলে জানান তিনি।
আহতরা হলেন, গনিপুর ইউনিয়ন আওয়ামী লীগ শাহাদত হোসেন, আশরাফুল ইসলাম, আবু বাক্কার সিদ্দিক, মিঠু, এনামুল হক, আজাদ, মাসুদ রানা, মিজানুর রহমান, স্বেচ্ছাসেবকলীগ নেতা আতিক বাশার সবুজ, ছাত্রলীগ নেতা নাইম ইসলাম, হৃদয়, ফাইসাল, তানভিরুল আলম তোহা, আব্দুর রশিদ, জাহাঙ্গীর আলম, আবু সাঈদ, মেহের আলী, সোলাইমান আলী, মরিয়ম বেগম, আবেদা বেগম, জাহানারা, ছবেদাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয়।
আহতদের মধ্যে নয়জনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে থেকে রাজশাহী মেডিকের কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। এরা হলেন, মিঠু (২৬), শাহাদত (৫৯) নাইম (২৮), আতিক (৩০), মেহের আলী(৪৫), ফাইসাল (২১), সিজানুর (২৬), আবু বক্কর সিদ্দিক (৪৫), মাসুদ রানা (২৫)। এদের মধ্যে পাঁচজনের অবস্থা গুরুতর।
আহতদের রাত পৌনে ৯টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের জরুরী বিভাগে আসলে কর্তব্যরত চিকিৎসক তাদের ৮, ৩১ ও ৫ নং ওয়ার্ডে ভর্তির নির্দেশ দেওয়া হয়।
উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও উপজেলা ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ বলেন, গনিপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক সামসুল ইসলাম এবং আওয়ামী লীগ নেতা ও দলিল লেখক সমিতির সভাপতি অহিদুল ইসলামের নেতৃত্ব এ হামলা হয়েছে। আহতরা সবাই আওয়ামী লীগের নেতাকর্মী ও সমর্থক। তারা স্বতন্ত্র প্রার্থী ও টানা তিনবারের সংসদ সদস্য এনামুল হকের কর্মী হিসেবে নির্বাচনী প্রচারে অংশ নিয়েছিলেন।
স্বতন্ত্র প্রার্থী এনামুল হক বলেন, প্রচারণা শুরুর পর থেকে নৌকার প্রার্থী বাগমারা জুড়ে সন্ত্রাসের রাজত্ব কায়েম করার চেষ্টা করে আসছে। যাতে সাধারণ ভোটাররা ভোট কেন্দ্রে যেতে না পারে। এর অংশ হিসেবে তারা আমার গণসংযোগ ও প্রচার মিছিলে নৌকার প্রার্থীর সমর্থকরা দুই দফায় আকর্ষিক ভাবে হামলা করেছে। হামলায় কয়েকজন নারীসহ অন্তত ৩০ জন আহত হন। আমি নিজেও ইটের আঘাতে বেধা পেয়েছি। আমি এ ঘটনার বিচার চাই।
রাজশাহী জেলা পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত পুলিশ সুপার রফিকুল আলম জানান, পুলিশ ও বিজিবি দ্রুত ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ঘটনাস্থলে পুলিশের পাশাপাশি বিজিবি মোতায়েন রয়েছে। এ ঘটনায় জড়িতদের সনাক্ত সহ আইনগত ব্যবস্থা নেয়া হবে।


প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৪ | সময়: ৬:০৯ পূর্বাহ্ণ | সুমন শেখ