সর্বশেষ সংবাদ :

স্বাগত ২০২৪

স্টাফ রিপোর্টার: পুরোনো বছরের আনন্দ-বেদনা, হাসি-কান্না, সুখ-দুঃখ, জরাজীর্ণতাকে পেছনে ফেলে আবারও আমাদের মাঝে চলে এলো আরো একটি নতুন বছর। উদয় হলো নতুন দিনের নতুন সূর্যের। পথ চলতে হোঁচট খাওয়া বা এগিয়ে যাওয়া মানুষগুলো নতুন স্বপ্ন নিয়ে তাদের দিনগুলো শুরু করতে চায়।
পুরোনোকে ঝেরে ফেলে নতুন উদ্যমে নতুনকে স্বাগত জানানোর যে রীতি যুগ যুগ ধরে চলে আসছে তাই নববর্ষ হিসেবে পরিচিত। বর্তমান বিশ্বে যতগুলো অব্দ বিদ্যমান তার মধ্যে সবচেয়ে বেশি দেশে প্রচলিত অব্দ হলো খ্রিস্টাব্দ। ৫৩০ খ্রিস্টাব্দে দিউনিসউথ প্রথম এ অব্দের প্রচলন করেন। তখন ২৫ ডিসেম্বর থেকে ২৫ মার্চ পর্যন্ত (খ্রিস্টাব্দে) বছরের প্রথম দিনটি পড়ত। বর্তমান বিশ্বের অধিকাংশ দেশে জানুয়ারির ১ তারিখকে নববর্ষ হিসেবে বরণ করে উৎসব আনন্দে মেতে ওঠে। আসলে প্রতিটি উৎসবই আসে আনন্দের বার্তা নিয়ে, হোক তা আমাদের দেশীয় বা জাতীয় কিংবা অন্য দেশীয় বা বিজাতীয়।
নতুন বছরে আলোকিত আত্মাগুলোর আলো ছড়িয়ে পড়ুক পৃথিবীময় আর অন্ধকারে ডুবে থাকা আত্মাগুলো পাক আলোর সন্ধান।
রীতি অনুযায়ী জানুয়ারির ১ তারিখে বাংলাদেশে নিউ ইয়ার উদযাপন করা হয়। ৩১ ডিসেম্বর দিন পেরিয়ে শূন্য ঘণ্টা থেকে শুরু হয় উৎসব। রাতের এ উৎসবকে বলা হয় ‘থার্টি ফার্স্ট নাইট’। রাজধানী ঢাকাসহ বড় বড় শহরে এ উৎসবের জনপ্রিয়তা লক্ষণীয়।


প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৪ | সময়: ৬:০৮ পূর্বাহ্ণ | সুমন শেখ