রাজশাহীর সব আসনেই জমে উঠেছে ভোটের লড়াই

স্টাফ রিপোর্টার : জেলার ৬ টি আসনেই জমে উঠেছে ভোটের প্রচার। কোন প্রার্থী আর বসে নেই। সবাই সবার মত দলবল আর সমর্থক নিয়ে ছুটছেন ভোটারের কাছে। আওয়ামী লীগের মনোনীতদের চেয়ে স্বতন্ত্র প্রার্থীদের মাঠের আওয়াজ বেশী।
রাজশাহীর তানোর-গোদাগাড়ী নিয়ে গঠিত রাজশাহী-১ আসনে নৌকার প্রার্থী তিনবারের এমপি ওমর ফারুক চৌধুরীর বিপরীতে এবার স্বতন্ত্র হয়ে ভোট করছেন তিনজন। এদের মধ্যে মাঠে বেশ সাড়া ফেলেছেন ঢাকায় সিনেমার নায়িকা মাহিয়া মাহি।
নির্বাচনের প্রচারণায় তুঙ্গে রাজশাহীর এখন সব আসন। এরমধ্যে আলোচনায় আছেন মাহিয়া মাহি। এই প্রার্থীর নির্বাচনী প্রচারণা আলোড়ন সৃষ্টি করেছে। প্রতিদিন সকাল থেকে রাত ।অবধি ছাড়ছে তিনি মানুষের কাছে। এই নায়িকার নির্বাচনী প্রচারণা কৌশল এখন সবার মুখে মুখে। যখন যেখানে যাচ্ছেন সর্বসাধারণ লোকজন ভীড় জমাচ্ছেন। আর এই সুযোগে মাহি ভোট চাইছেন। কখনো প্রাইভেট গাড়ীর ভেতরে থেকে হ্যান্ড মাইক নিয়ে ভোটারদের উদ্দেশ্যে নানান প্রতিশ্রুতিসহ বর্তমান সংসদ সদস্যের কর্মকান্ডের কথা তুলে ধরছেন। আর এসব বাস্তবধর্মী কথা বলাই ভোটাররাও মনোযোগ দিয়ে তার কথা গুলো শুনছে।
আবার বিভিন্ন পাড়া মহাল্লায় পায়ে হেঁটে জনসংযোগ করার সময় বাড়ীর নারী ভোটারসহ শিশুদের পরম মততায় মাথায় গালে হাত দিয়ে আদরের পরশ বুলিয়ে বুকে টেনে নিয়ে নিজের নির্বাচনী প্রতীক ট্রাকে ভোট চাইছেন আবার তাদের মুখ দিয়ে কি প্রতীকে ভোট দিবেন প্রশ্ন রেখে প্রতীকটির কথা বলে নিচ্ছেন।
এভাবেই এই নায়িকা হাট-ঘাট থেকে শুরু করে ফসলের মাঠেও কৃষকদের দৌড়গোড়ায় পৌছে গিয়ে ভোট প্রার্থনা করছেন।
মাহি বলেন, আমরা এই জমিদারিত্ব থেকে বাঁচতে চাই। আমরা স্বাধীনভাবে বাঁচতে চাই। শক্ত হয়ে ভোট করবো ইনশাল্লাহ। তিনি আরও বলেন, আপনারা যে ভোটকেন্দ্রে যাবেন। একা একা চলে গেলে হবে না। আশে-পাশের ১০ থেকে ১২টা বাড়ি মিলে বুদ্ধি পরামর্শ করে এই অন্যায়ের প্রতিবাদ করতে হবে। আপনারা ৭ তারিখে ট্রাক প্রতীকে ভোট দেবেন।
মাহিয়া মাহি বলেন, বাংলাদেশের নারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেমন সবার উন্নয়ন করেছেন। ইনশাল্লাহ আমি আমার নারীদের জন্য কাজ করবো। আমি যেমন নিজের পায়ে দাঁড়িয়েছি। এরকম আপনারাও নিজের পায়ে দাঁড়াতে পারেন। ঘরে বসে ইনকাম কীভাবে করবেন আমি সেটির ব্যবস্থা করবো ইনশাল্লাহ।
এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহী-২ আসনের কাঁচি প্রতীকের স্বতন্ত্র সংসদ সদস্য পদপ্রার্থী বাংলাদেশ আওয়ামী লীগ রাজশাহী মহানগরের সহ-সভাপতি অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা গণসংযোগ করেন। গণসংযোগে আওয়ামী লীগ নেতাকর্মীসহ সাধারণ মানুষের ঢল নামে।
শুক্রবার সকাল সাড়ে ৯ টায় মেহেরচন্ডী কাঁচাবাজার, বিশ্ববিদ্যালয় স্টেশন মার্কেটসহ আশেপাশের এলাকায় গণসংযোগ চালানো হয়। এরপর নগরীরে জিরো পয়েন্ট বড় মসজিদে জুম্মা নামাজ আদায় করেন অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা। এসময় মুসল্লিদের সঙ্গে কুশল বিনিময় করেন।
এসময় রাজশাহী-২ আসনের কাঁচি প্রতীকের স্বতন্ত্র সংসদ সদস্য প্রার্থী শফিকুর রহমান বাদশা বলেন, আমি বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করি। কিন্তু জোটের কারণে রাজশাহীতে নৌকা প্রতীক ছিনতাই হয়ে গেছে। কিন্তু রাজশাহী মহানগর আওয়ামী লীগ আজ ঐক্যবদ্ধ। পাড়া-মহল্লায় কাঁচি প্রতীকের নির্বাচনী পালে হাওয়া লেগেছে। জোয়ার সৃষ্টি হয়েছে। সুতরাং বিজয় সুনিশ্চিত।
এদিকে রাজশাহী-৪ (বাগমারা) আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কাঁচি প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বীতা করছেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইঞ্জিনিয়ার এনামুল হক এমপি। চার বারের মতো তিনি জাতীয় সংসদ নির্বাচনে অংশ গ্রহণ করেছেন। জনগণের প্রার্থী হিসেবে এবার তিনি কাঁচি প্রতীক নিয়ে নির্বাচন করছেন। শুক্রবার বেলা ১১ থেকে তাহেরপুর পৌরসভার বিভিন্ন স্থানে কাঁচি প্রতীকের নির্বাচনী গণসংযোগ করেন তিনি। পরে তারপর পৌরসভার বড় মসজিদে জুমার নামাজ আদায় করেন তিনি।
এছাড়াও বেশ কয়েকটি স্থানে পথসভা করেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি নিজেকে বাগমারার জনগণের প্রার্থী হিসেবে প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন। সেই সঙ্গে তিনি বিভিন্ন এলাকায় ঘুরছেন আর ভোটারদের কাছে কাঁচি প্রতীকে ভোট চাচ্ছেন।
এছাড়রা বিকেলে রাজশাহী নগরীর তালাইমারী এলাকায় ১৪ দলের প্রার্থী ফজলে হোসেন বাদশা, রাজশাহী-৩ আসনের আওয়ামী লীগের প্রার্থী আসাদুজ্জাজামান আসাদ পবার কাটাখালি এলাকায় জনসভা করেন।
এদিকে রাজশাহীর বাগমারা উপজেলার গনিপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামে ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে প্রচারনা চালিয়েছেন নৌকা প্রতীকের প্রার্থী অধ্যক্ষ আবুল কালাম আজাদ। শুক্রবার সকাল থেকেই তিনি ভোটারদের কাছে গিয়ে ভোট প্রার্থনা করছেন।
প্রসঙ্গত, রাজশাহীর ৬ টি আসনে আওয়ামী লীগ ছাড়াও স্বতন্ত্র ও অন্যান্য দলের ৪২ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এসব প্রার্থী প্রচার মাইকের আওয়াজে এখন সর্বত্র ভোটের আমেজ বিরাজ করছে।


প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২৩ | সময়: ৬:৫১ পূর্বাহ্ণ | সুমন শেখ