বাঘার মেয়রের বিরুদ্ধে দুর্ণীতির অভিযোগ, সাত মাস বেতন পাননা কর্মকর্তা-কর্মচারীরা

স্টাফ রিপোর্টার,বাঘা :

রাজশাহীর বাঘা পৌরসভায় সাত মাস বেতন পাননা পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা। স্থানীয়দের অভিযোগ , পৌর মেয়র আক্কাছ আলী বিভিন্ন অনিয়ম ও দুর্ণীতি করে পি.আই.সি এবং কোটেশনে-নাম কাওয়াস্তে কাজ দেখিয়ে ইচ্ছেমত বিল উত্তোলন করে নিজের ভাগ্য উন্নয়ন করছেন। অথচ তার অধিনস্ত কয়েকজন কর্মকর্তা-সহ সকল কর্মচারী বেতন না পেয়ে মানবেতর জীবন যাপন করছে। তাঁর বিরুদ্ধে ইতোমধ্যে রাস্তা নির্মানে অনিয়মের অভিযোগ তুলে বাঘা উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিত অভিযোগ করেছেন গাওপাড়া গ্রামের শাহিনুর রহমান।

 

 

 

 

 

বাঘা পৌর সভার কর্মচারী স্বপন সরকার ও আবু লাহাব সহ দু’জন কর্মকর্তা জানান, আমরা গত সাত মাস বেতন না পেয়ে মানবেতর জীবন যাপন করছি। অথচ আমাদের স্যার মেয়র আক্কাছ আলী তাঁর নিকটতম ঠিকাদারি প্রতিষ্ঠানের সাথে ব্যবসায়ীক পাটনার হয়ে নানা অনিয়মের মধ্য দিয়ে বিভিন্ন উন্নয়ন মূলক কাজ করে বিল উত্তোলন করছেন । এর মধ্যে বাঘা সদর থেকে গাওপাড়া এলাকায় যাতায়াতের জন্য প্রায় ১ কোটি টাকা অর্থায়নে পৃথক দুটি রাস্তার কাজ চলমান। এ রাস্তায় তিন ইঞ্চি মানসম্মত খোয়া দেয়ার কথা থাকলেও দেয়া হচ্ছে এক থেকে দেড় ইঞ্চি নিম্ন মানের খোয়া । এ কাজ দেখে এলাকাবাসীদের অভিযোগের অন্তনাই। ইতোমধ্যে অনিয়মের অভিযোগ তুলে বাঘা উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিত অভিযোগ করেছেন বাঘা পৌর যুবলীগের সভাপতি ও গাওপাড়া গ্রামের বাসিন্দা শাহিনুর রহমান।

 

 

বাঘা পৌর সভার সাবেক প্যানেল মেয়র শাহিনুর রহমান পিন্টু ও ঠিকাদার সৈকত হোসেন-সহ অনেকেই বলেন , মেয়র আক্কাছ আলী তার নিকটতম কাউন্সিলরকে সভাপতি করে পি.আই.সি কার্যক্রমের আওতায় নাম কাওয়াস্তে কাজ দেখিয়ে একের-পর এক বিল উত্তোলন করে চলেছেন। একই অনিয়ম করছেন কোটেশ কাজে । এ ছাড়াও বহিরাগত ঠিকাদারদের কাছ থেকে উন্নয়ন মূলক কাজ ক্রয় করে, সেই কাজ তিনি নিজে তার লোকজন দিয়ে করা চ্ছেন। এর মধ্যে পৌর এলাকায় বিশুদ্ধ পানি সরবরাহের জন্য প্রায় ৮ কোটি টাকা ব্যয়ে মাটির নিচ দিয়ে পাইপ পোতার কাজটি এখন চলমান। এলাকাবাসীদের অভিযোগ এ কাজেও রয়েছে ব্যপক অনিয়ম। অপরদিকে কোটেশন কাজের মধ্যে বহিরাগত একজন ঠিকাদারি প্রতিষ্ঠানের কাছ থেকে প্রায় ২ কোটি টাকা অর্থায়নে পৌর এলাকায় ১৫২ টি সৌর বিদ্যুৎ স্টিক লাইট অন্যতম উদাহরণ বলে তারা উল্লেখ করেন।

 

বাঘা পৌর সভার চলমান কাউন্সিলর আব্দুল কুদ্দুস সরকার, পৌর আ’লীগের সাধারণ সম্পাদক ঠিকাদার মামুন হোসেন ও বঙ্গবন্ধু সৈনিক লীগের বাঘা উপজেলা সভাপতি আনোয়ার হোসেন মিল্টন অভিযোগ করে বলেন, ২০২২ সালের ২৯ ডিসেম্বর পৌর মেয়র নির্বাচিত হন আ’লীগ নেতা আক্কাছ আলী । এর আগে পৌর পার্কের জন্য নারায়নপুর এলাকায় ৯ লক্ষ টাকা ব্যয়ে এক বিঘা জমি ক্রয় করেন পূর্বের মেয়র আব্দুর রাজ্জাক। এ জন্য টেন্ডারও দেয়া হয়। মাঝখানে নির্বাচনের তফশীল ঘোষনা হওয়ায় সেটির কাজ স্থগিত হয়ে যায়। পরবর্তী সময় ১ কোটি চার লক্ষ টাকা টেন্ডার আহবানের মধ্য দিয়ে মেয়র আক্কাছ আলী তার নিজ এলাকা পাগলি মায়ের মাজারের ওয়াকফো কৃত জমিতে গত দুইমাস পূর্বে পার্ক নির্মানের কাজ শুরু করেছেন। এ নিয়ে জনমনে রয়েছে ব্যাপক ক্ষোভ।

 

 

শুধু এখানেই শেষ নয়, মেয়র আক্কাছ আলীর বিরুদ্ধে স্থানীয় লোকজন অভিযোগ করে বলেন, গত প্রায় ১০ মাস পূর্বে পৌর সভার ময়লা ফেলার জন্য বাজুবাঘা ইউনিয়নের তেপুখুরিয়া মৌজায় ১৫ লক্ষ টাকা ব্যয়ে একটি জমি খরিদ করেন তিনি।অথচ দলিলে ঐ জমির মুল্য দেখানো হয়েছে ৪৫ লক্ষা টাকা । তবে সরেজমিন গিয়ে দেখা গেছে , ঐ জমির তিন ভাগের এক ভাগ পুকুর। সেখানে মাছের চাষ করছেন মনিগ্রাম এলাকার জনৈক ব্যক্তি। এলাকার লোকজন জানান,এই জমির মুল মালিক মান্নান মন্ডল । তিন আর্থিক সমস্যায় পড়ার কারণে চার বছর পূর্বে আম বাগান ও পুকুর পৃথক দুই ব্যবসায়ীর কাছে লিজ দেন। যা এখনো পরিশোধ হয়নি।

 

 

এদিকে পৌর এলাকার বাজুবাঘা নতুন পাড়া গ্রামের অবস্বরপ্রাপ্ত সেনা সৈনিক ইনছার আলী এ প্রতিবেদককে অভিযোগ করে বলেন,পূর্বের মেয়র আব্দুর রাজ্জাক দায়িত্বে থাকা অবস্থায় আমি বাড়ির হোল্ডিং ট্যাক্স (খাজনা)দিয়েছি মাত্র পাঁচশত টাকা। অথচ মেয়র আক্কাছ আলী ক্ষমতায় এসে সেটি বাড়িয়ে এক হাজার তিনশত টাকায় নিয়ে গেছে। একই অভিযোগ পৌর সভার অন্যান্য নাগরিকদের। তাদের প্রশ্ন ? বিগত সময় পৌর কর দিয়ে কর্মকর্তা-কর্মচারীদের বেতন হতো ,তাহলে এখন হচ্ছে না কেন ?

 

 

এসব বিষয়ে মেয়র আক্কাছ আলীর সাথে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি তার ফোন রিসিভ করেননি। এরপর পৌর কার্যালয়ে গেলে সেখানেও তাকে পাওয়া যায়নি।

 

বাঘা উপজেলা নির্বাহী অফিসার মোঃ তরিকুল ইসলাম জানান, রাস্তায় অনিয়মের অভিযোগ সংক্রান্তে বাঘা পৌর মেয়রের বিরুদ্ধে একটি লিখিত অভিযোগ পিয়েছি। আমি উপজেলা প্রকৌশলীকে এ বিষয়ে তদন্তের দায়িত্ব দিয়েছে। তিনি প্রতিবেদন দিলে, এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

সানশাইন /শামি


প্রকাশিত: ডিসেম্বর ২৫, ২০২৩ | সময়: ১০:৪৫ অপরাহ্ণ | Daily Sunshine