সর্বশেষ সংবাদ :

রাজশাহীতে নিউজ নেটওয়ার্কের নির্বাচন প্রতিবেদন বিষয়ে প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর সাংবাদিকদের দক্ষ করার লক্ষে নিউজ নেটওয়ার্কের উদ্যোগে নির্বাচন প্রতিবেদন নিয়ে তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। ইএসআইডি ও ইন্টারনিউজের সহযোগিতায় শনিবার (২৩ ডিসেম্বর) রাজশাহী নগরীর এনজিও ফোরামের রিজিওনাল অফিসে ২০ জন তরুণ সাংবাদিককে নিয়ে প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।

কর্মশালার শুরুতে স্বাগত বক্তব্য দেন নিউজ নেটওয়ার্কের সম্পাদক ও প্রধান নিবার্হী (সিইও) শহিদুজ্জামান। তিনি বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সাংবাদিকদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কঠিন চ্যালেঞ্জ মোকাবেলা করেই সংবাদ পরিবেশন করতে হবে। তরুণ প্রজন্ম সুস্থ ধারার সাংবাদিকতার পথ দেখাবেন। সুস্থ সাংবাদিকতার মাধ্যমে প্রকৃত বিষয় জাতির সামনে তুলে ধরতে হবে। নির্বাচনী আইন সম্পর্কে জানতে হবে। আইন জানা থাকলে সঠিক তথ্য দিয়ে নিউজ করতে পারবেন। সাংবাদিকতার ধারা দিন দিন বদলে যাচ্ছে। এই সময়ে নিউজ নেটওয়ার্কের নির্বাচন বিষয়ে সাংবাদিকদের যে প্রশিক্ষণ দিল তা সময়োপযোগী। এই প্রশিক্ষণের মধ্য দিয়ে সাংবাদিকগণ নিজেকে সমৃদ্ধ করবেন।

 

এ প্রশিক্ষণে সেশন পরিচালনা করেন প্রোগ্রাম ফ্যাসিলিটেটর সুলতান মাহমুদ ও প্রথম আলোর রাজশাহীর নিজস্ব প্রতিবেদক আবুল কালাম মুহাম্মদ আজাদ।

 

এদিন নির্বাচন এবং নির্বাচন কমিশনারের বিভিন্ন নীতিমালা সম্পর্কে আলোচনা করা হয়। এছাড়া বাংলাদেশে নির্বাচনের ধরন, নির্বাচনের উপাদান, ভোটার, রাজনৈতিক দল এবং সমস্যা, নির্বাচন প্রক্রিয়া, মনোনয়ন, খরচ, হলফনামা এবং নির্বাচনী অপরাধ, নির্বাচনী বিধি, ইভিএম ভোট, নির্বাচনী এলাকার সীমাবদ্ধতা, নির্বাচনের পর্যায় রিপোর্টিং, প্রাক-নির্বাচন, নির্বাচনের দিন ও নির্বাচনের পরবর্তী দিনে করণীয় সম্পর্কে আলোচনা করা হয়।

 

উপস্থিত ছিলেন, প্রোগ্রাম স্পেশালিস্ট রেজাউল করিম, কো-অর্ডিনেটর জিয়াউর রহমান, ইন্টারনিউজের বাংলাদেশ প্রতিনিধি সাখাওয়াত হোসেন প্রমুখ। প্রশিক্ষণে বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ২০ জন সাংবাদিক অংশগ্রহণ করছেন


প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২৩ | সময়: ৮:০৯ অপরাহ্ণ | Daily Sunshine