অস্ট্রেলিয়ার জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ ভারতে খেলা

স্পোর্টস ডেস্ক: অস্ট্রেলিয়ার কিংবদন্তি পেসার গ্লেন ম্যাকগ্রা অবশ্য মনে করছেন, আসছে টেস্ট সিরিজের জন্য প্রস্তুত তার উত্তরসূরিরা। সবশেষ ১৫ টেস্টে জয় মোটে একটি। ভারতে এমন বিবর্ণ রেকর্ডের পর সিরিজ জয়ের স্বপ্ন দেখা নিশ্চিতভাবেই অনেক কঠিন। তবে উপমহাদেশে অস্ট্রেলিয়ার সবশেষ দুটি সিরিজ থেকে আশার আলো দেখছেন গ্নেন ম্যাকগ্রা। একই সঙ্গে সতর্ক করে দিয়ে বলেছেন, ভারতে খেলা উত্তরসূরিদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ।
২০০৪ সালের অক্টোবর-নভেম্বরে ভারতে সবশেষ টেস্ট সিরিজ জিতেছিল অস্ট্রেলিয়া। চার ম্যাচের সিরিজটি ২-১ ব্যবধানে ঘরে তোলে তারা। পরের চার সিরিজে আর এর পুনরাবৃত্তি করতে পারেনি অস্ট্রেলিয়া। দেড় যুগ আগের ওই সিরিজ জয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন ম্যাকগ্রা। ৮ ইনিংসে ২৫.৪২ গড়ে নিয়েছিলেন তিনি ১৪ উইকেট। সিরিজে পেসারদের মধ্যে তার চেয়ে বেশি উইকেট ছিল কেবল জেসন গিলেস্পির, ২০টি।
আগামী ফেব্রুয়ারি-মার্চে ভারতের মাটিতে বোর্ডার-গাভাস্কার ট্রফি জয়ের লড়াইয়ে নামার কথা অস্ট্রেলিয়ার। ‘ক্রিকেট ডটকম’-কে দেওয়া সোমবারের সাক্ষাৎকারে ম্যাকগ্রা জানালেন, ভারতে ভালো করার পন্থা। “অস্ট্রেলিয়ার জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ ভারতে খেলা, ভালো পারফরম্যান্স করা এবং সিরিজ জেতা। আমরা খুবই ভাগ্যবান ছিলাম যে ২০০৪ সালে জিততে পেরেছিলাম। ভালো পরিকল্পনা নিয়ে মাঠে নামতে হবে, ব্যাটসম্যানদের টার্নিং পিচে মানিয়ে নেওয়া জানতে হবে, বোলারদের শিখতে হবে এসব কন্ডিশনে কীভাবে বোলিং করতে হয়।”
এশিয়ায় সবশেষ দুই সফরে দারুণ পারফরম্যান্স করে গেছে অস্ট্রেলিয়া। গত মার্চে পাকিস্তানের মাটিতে তিন টেস্টের সিরিজে স্বাগতিকদের হারিয়ে দেয় তারা ২-০ ব্যবধানে। এরপর জুলাইয়ে শ্রীলঙ্কায় ১-১ ব্যবধানে ড্র করে ২ টেস্টের সিরিজ। ম্যাকগ্রা মনে করছেন, উপমহাদেশের কন্ডিশনে কীভাবে খেলতে হয় তা বুঝতে শুরু করেছেন অস্ট্রেলিয়ানরা। তাই তার বিশ্বাস, ভারতের বিপক্ষে সিরিজের জন্য ভালোভাবেই প্রস্তুত থাকবে তার উত্তরসূরিরা।
“আমার মনে হয়, আইপিএলের কারণে অনেক ক্রিকেটার নিয়মিত এখানে (ভারতে) আসছে এবং এই কন্ডিশনে খেলার অভিজ্ঞতা হচ্ছে। বর্তমান অস্ট্রেলিয়া দলের শ্রীলঙ্কা ও পাকিস্তানে করা পারফরম্যান্স থেকে স্পষ্ট, উপমহাদেশের উইকেটে কীভাবে খেলতে হয় তা তারা আরও ভালোভাবে বুঝতে শুরু করেছে। বলা হচ্ছে, ভারত এখনও সবচেয়ে বড় চ্যালেঞ্জ। আমার মনে হয়, তারা (অস্ট্রেলিয়া) এর জন্য প্রস্তুত।”


প্রকাশিত: আগস্ট ১৬, ২০২২ | সময়: ৫:৪৯ পূর্বাহ্ণ | সুমন শেখ