সর্বশেষ সংবাদ :

নওগাঁর অন্ধ হাফেজের ওয়াজেই চলে পরিবার

নওগাঁ প্রতিনিধি: নওগাঁ সদর চুন্ডিপুর গ্রাঁমের অন্ধ হাফেজ মাওঃ মোয়াজ্জিম বিন রিয়াজ উদ্দিন। জন্ম ১৯৬৯ বয়স ৫৩ বছর শিক্ষা জীবন শুরু বগুড়া সন্ধ্যাবাড়ি মাদ্রাসা ১৯৭৭ সাল মাত্র ৩ বছর বয়সে হেফজো শেষ করে সেখান থেকে ঢাকা লালবাগ মাদ্রাসায় ১৯৮১ সালে ভর্তি হন এবং ১৯৮৯ পর্যন্ত বিভিন্ন হাদিস ও তাফসীর,কেরাত অনুশিলন করেন,এখন পর্যন্ত অন্ধ হাফেজ অধ্যয়নে নিমজ্জিত প্রায় ৫০০ হাদিস তার মুখস্ত আছে। বিভিন্ন কেরাত সম্মেলনে তিনি অংশ নেন, এ বিষয়ে তার নছিবে জুটেছে অনেক সম্মাননাও তার কেরাত শুনে মুগ্ধ হয়ে কুয়েতি ফান্ড থেকে অনুদান হিসেবে প্রায় ২১ লাখ টাকা দিয়েছিল বগুড়া মাদ্রাসায়। কর্মজীবন শুরু করেন ঈমাম হিসেবে রানীনগর উপজেলার আতাইকূলা জামে মসজিদে ৭ বছর, হরিশপুর ৭ বছর, ইলশাবাড়ি মসজিদে ২ বছর। বর্তমানে অন্ধ হাফেজ ওয়াজ নছিয়তের মাধ্যমে ২ ছেলে ৩ মেয়ে ১স্ত্রী ও তার বৃদ্ধ মাকে দেখাশুনা করছেন।
অন্ধ হাফেজ বলেন,আমি এক জন দৃষ্টি প্রতিবন্ধি মানুষ যানবাহন ও সমাজে চলতে ফিরতে আমাদের অনেক বৈষস্মের শিকার হতে হয়, আমাদেরকে সবাই ছোট নজরে দেখে অবহেলা করে এটা থেকে আমরা পরিত্রাণ চাই। আমরা ও যে কিছু করতে পারি সাধারণ মানুষের মত সেটাই আমি বুঝাতে চেষ্টা করছি মাত্র। তবে সরকারি ভাবে আমাদের জন্য প্রতিটি জেলাই শিক্ষার ব্যবস্থা করার পাশাপাশি একটু আলাদা সুযোগ সুবিধা দিলে পরিবার পরিজন নিয়ে সাচ্ছন্দে চলা যেত।
ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক,গোলাম মোস্তফা তার সজ্ঞে যোগাযোগ করলে তিনি বলেন, তাদের জন্য আলাদা ভাবে কিছু করার সুযোগ আমাদের নেই,তবে সে সদর ইউএনও বরাবর দরখাস্ত করলে,আমাদের যাকাত ফান্ড থেকে কিছু সহযোগিতা পাবেন। জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান বলেন, সরকার ইতিমধ্যে অন্ধদের জন্য বেল পদ্ধতিতে শিক্ষা ব্যবস্থা চালু করেছেন এতে করে অন্ধরা ও এখন শিক্ষিত হচ্ছেন এবং প্রতিবন্ধি কোঠায় চাকুরী ও পাচ্ছেন।


প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২২ | সময়: ৬:০৩ পূর্বাহ্ণ | সুমন শেখ