বাঘায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

নুরুজ্জামান,বাঘা :
রাজশাহীর বাঘায় যথাযথ মর্যদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার (১৪ডিসেম্বর)সকালে উপজেলা পরিষদের সভাকক্ষে দোয়া ও আলোচনা সভার মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়। এ অনুষ্ঠানের আয়োজন করে বাঘা উপজেলা প্রশাসন।

সকাল ১১ টায় বাঘা উপজেলার নবাগত নির্বাহী অফিসার মোঃ তরিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে এক মিনিট নিরাবতা পালন ও দোয়া পরবর্তী সভায় বক্তব্য রাখেন বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান এড: লায়েব উদ্দিন লাভল , উপজেলা সহকারী কমিশনার ভুমি মোঃ জুয়েল আহাম্মেদ, বাঘা থানা অফিসার ইনচার্জ আমিনুল ইসলাম, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল , আড়ানী পৌর মেয়র মুক্তার আলী, বীর মুক্তিযোদ্ধা আজিজুল আলম,উপজেলা মৎস্য অফিসার সাহাদুল ইসলাম, বাঘা মোজাহার হোসেন মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ নছিম উদ্দিন,মনিগ্রাম ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম, বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান , শিক্ষক বাবুল ইসলা  প্রমুখ।

এ সভায় নবাগত নির্বাহী অফিসার বলেন, আজ ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস। পৃথিবীর ইতিহাসে এক কালো অধ্যায়। ১৯৭১ সালের এই দিনে পরাজয় নিশ্চিত ভেবে দখলদার পাকিস্থানী হানাদার বাহিনী ও তাদের দোসর রাজাকার আলবদর, আলশামসরা বাংলার শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যা করে। ইতিহাসের জঘন্যতম হত্যাকান্ড চালায় পাকিস্থানি হানাদার বাহিনী। ঐ দিন শিক্ষাবিদ, সাংবাদিক, সাহিত্যিক, চিকিৎসক, বিজ্ঞানী, আইনজীবী, শিল্পী, দার্শনিক ও রাজনৈতিক চিন্তাবিদেরা এই সুপরিকল্পিত হত্যাযজ্ঞের শিকার হন।

তিনি বলেন ,একটি দেশকে ধবংস করতে হলে যে তাদের ভাষা এবং সাংস্কৃতির উপরে আঘাত হানতে হয়, শিক্ষিত সমাজকে ধবংস করতে হয়, এটি আমরা পাকিস্থানীদের কাছ থেকে শিক্ষা নিয়েছি। তবে জীব হত্যাকারীদের আল্লাহপাক কখনোই পছন্দ করেন না। যারা আমাদের দেশকে মেধা শুণ্য এবং অর্থনৈতিক ভাবে পঙ্গু করতে চেয়ে ছিলো, আজ তারা ভালো নেই। বরং আমাদের দেশে তাদের থেকে এখন অনেক সমৃদ্ধ।

এ সভায় উপস্থিত ছিলেন উপজেলা প্রশাসনের সকল দপ্তর প্রধান কর্মকর্তা, মুক্তিযোদ্ধগণ, শিক্ষক সমাজ, ইমাজ, সুশীল সমাজের নেত্রীবৃন্দ ও উক্ত দিবসের উপর বিভিন্ন বিয়য়ে অংশ নেয়া বিজয়ী শিক্ষার্থী বৃন্দ।

সানশাইন/সোহরাব

 

 


প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২৩ | সময়: ৪:০০ অপরাহ্ণ | Daily Sunshine