মোহনপুরে জলমহাল থেকে ২০ লাখ টাকার মাছ লুটের অভিযোগ

স্টাফ রিপোর্টার: রাজশাহীর মোহনপুরে লীজকৃত জলমহাল থেকে ২০ লাখ টাকার মাছ লুঠ করার অভিযোগ পাওয়া গেছে। সোমবার ভোর থেকে দেড়শত জনের বেশি মানুষ যে যার মতো বিলে নেমে মাঠ শিকার করতে শুরু করে। মাছ ধরার অভিযোগে দুইজনকে আটক করেছে পুলিশ। সোমবার দুপুরে উপজেলার ঘাসিগ্রাম ইউনিয়নের মেলান্দি গ্রামে সংখ্যালঘু সস্প্রদায়ের লীজকৃত জলমহাল বিলমাইল সুটকি বিল থেকে এ মাছ লুঠ করা হয়।
অভিযোগ সূত্রে জানা গেছে, রবিবার রাত থেকে শুরু করে রাতদিন সংখ্যালঘু শ্রী অনিল কুমারের লীজকৃত বিলমাইল সুটকি বিল জলমহাল দখল করে প্রকাশ্যে মাছ ধরার মহোৎসব শুরু করে দুর্বৃত্তরা। ডাঙ্গাপাড়া গ্রামের বুদুর ছেলে মাসুদ, অঙ্গতের ছেলে মুনতাজ, সত্যের ছেলে জিৎ, জলিলের ছেলে জালাল এবং সৈয়দ আলীর ছেলে শহিদুলের নেতৃত্বে দেড়শত জনের বেশি একটি অবৈধ সংঘবদ্ধচক্র মাছ লুটের সঙ্গে জড়িত। এদিন তারা দেশীয় অস্ত্রসহ লাঠিসোটা নিয়ে ওই লীজকৃত জলমহাল দখলে নিয়ে বেড় জাল দিয়ে রুই-কাতলাসহ বিভিন্ন প্রজাতির প্রায় ২০ লাখ মাছ শিকার করে নিয়ে যায়।
অথচ মৎস্যজীবি শ্রী অনিল কুমার সরকারি বিধিমোতাবেক ইজারামূল্য, আয়কর, ভ্যাট সর্বমোট আট লাখ সাতাশি হাজার পাঁচশত টাকা ট্রেজারী চালানের মাধ্যমে সরকারি কোষাগারে অর্থ জমা দিয়ে গত বছরের ২০ মার্চ থেকে মাছ চাষ করে আসছেন।
ইজারাদার অনিল কুমার হলদার জানান, আমি সংখ্যালঘুর সস্প্রদায়ের মানুষ হওয়ায় আমার লীজকৃত জলমহালটি দুর্বৃত্তরা অবৈধভাবে দখলের নেয়ার চেষ্টা চালাচ্ছে। বৃহস্পতিবার উপজেলা নির্বাহী কার্যালয়ে একটি লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।
অথচ মৎস্যজীবি শ্রী অনিল কুমার সরকারি বিধিমোতাবেক ইজারামূল্য, আয়কর, ভ্যাট সর্বমোট আট লাখ সাতাশি হাজার পাঁচশত টাকা ট্রেজারী চালানের মাধ্যমে সরকারি কোষাগারে অর্থ জমা প্রদান করে ২০২২ সালের ২০ মার্চ থেকে মাছ চাষ করে আসছেন। যার জেলা প্রশাসক এস.এ শাখা স্বারক নম্বর-৩১.৪৩.৮১০০.০১৫.০৭.১০৪.২২.৫৬০(৬) সরকারি জলমহাল ব্যবস্থাপনা নীতি ২০০৯ অনুয়ায়ী ২০ একরের উর্দ্ধে ‘বিলমাইল সুটকি বিল’ জলমহালটি মন্ত্রনালয় উন্নয়ন প্রকল্পে ১৪২৯ হতে ১৪৩৪ বঙ্গাব্দ হতে ৬ বছর মেয়াদে ইজারা গ্রহন করে বড়দেও পুর মেলান্দি মৎস্যজীবি সমবায় সমিতির লিঃ।
সমিতি ভূমি মন্ত্রণালয়ের ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ৩১.০০.০০০০.০৫০.৬৮.০০৩.২২.৫৭ নম্বর স্বারকে ইজারা চুক্তি সম্পাদন করেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও অফিসার (ইনচার্জ) ওসি বরাবর অভিযোগকারী সংখ্যালঘুর সস্প্রদায়ের শ্রী অনিল কুমার হলদার জানান, আমি সংখ্যালঘুর সস্প্রদায়ের মানুষ হওয়ায় আমার লীজকৃত জলমহালটি দুর্বৃত্তরা অবৈধভাবে দখলের নেয়ার চেষ্টা চালাচ্ছে। বৃহস্পতিবার উপজেলা নির্বাহী কার্যালয়ে একটি লিখিত অভিযোগ দায়ের এবং এই রির্পোট লেখা মোহনপুর থানার মামলা দায়ের এর প্রস্তুত্তি চলছে। বড়দেওপুর মেলান্দি মৎস্যজীবি সমবায় সমিতির লিমিটেড সভাপতি মেলান্দি গ্রামের বিশ^নাথ হলদারের ছেলে অনিল কুমার হলদার।
এ বিষয়ে মোহনপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আয়শা সিদ্দিকা জানান, বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেয়া হবে।


প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০২৩ | সময়: ৫:৪৩ পূর্বাহ্ণ | সুমন শেখ