সর্বশেষ সংবাদ :

স্বস্তির মাঝেও বাংলাদেশের অস্বস্তি

স্পোর্টস ডেস্ক: ইশ! কেন উইলিয়াসনের ওই ক্যাচটা যদি তাইজুল ধরতেন কিংবা ড্যারিল মিচেলের আউটটা যদি বুঝতে পারতেন নুরুল হাসান সোহান! দ্বিতীয় দিনের খেলা শেষে এমন সব ভাবনা উঁকিঝুকি মারছে। এমন ভাবনা আসাতো অমূলক নয় মোটেও। উইলিয়াসন ৫৯ রানে জীবন পেয়ে সেটি কাজে লাগিয়ে সেঞ্চুরি করেছেন। এরপর মিচেলও লম্বা সময় ব্যাটিং করে খেলেছেন ৪১ রানের ইনিংস। এই দুটি আউট যথাসময়ে করতে পারলে ম্যাচের নিয়ন্ত্রণ পুরোপুরি বাংলাদেশের হাতেই থাকতো। দিন শেষে তাই কিছুটা অস্বস্তিও সঙ্গী হয়েছে বাংলাদেশের!
বুধবার দ্বিতীয় দিনের খেলা শেষে ৮ উইকেট হারিয়ে ২৬৬ রান সংগ্রহ করেছে নিউজিল্যান্ড। তাতে ৪৪ রান পিছিয়ে থেকে বৃহস্পতিবার তৃতীয় দিন শুরু করবে তারা। অথচ পুরো দিনটি আরও ভালোভাবে শেষ করতে পারতো বাংলাদেশ। ক্যাচ মিস, রিভিউ না নেওয়া- সবমিলিয়ে কিছুটা অস্বস্তি সঙ্গী করেই দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে বাংলাদেশ। বৃহস্পতিবার তৃতীয় দিনে বাকি দুটি উইকেট নিয়ে লিড ধরে রাখতে পারলে কিছুটা স্বস্তি ফিরবে। উইকেটে যে অবস্থা, নিউজিল্যান্ডের স্পিনারদের সামনে নিশ্চিতভাবেই ভুগতে হবে বাংলাদেশের ব্যাটারদের।
সিলেটে প্রথম টেস্টের দ্বিতীয় দিনের শুরুতেই ৩১০ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। এরপর প্রথম ইনিংসে ব্যাটিং করতে নামা নিউজিল্যান্ড ৩৬ রানে হারায় প্রথম উইকেট। এরপরই তিন নম্বরে ব্যাটিংয়ে নামেন উইলিয়াসন। তিনি ক্রিজে থাকা অবস্থায় দলীয় ৪৪ রানে দ্বিতীয় উইকেট হারায় সফরকারীরা। দ্রুত ২ উইকেট হারানোর পর সাবধানে খেলতে থাকেন উইলিয়ামসন ও হেনরি নিকলস।
নিকলস অবশ্য বেশিক্ষণ টিকতে পারেননি। ৪২ বলে ১৯ রান করে শরিফুলের শিকার হন। এরপর মিচেলকে নিয়ে শক্ত প্রতিরোধ গড়েন উইলিয়ামসন। তবে উইকেটকিপার সোহান ঠিকঠাক ব্যাটে বল লাগার শব্দ শুনতে পারলে আগেই ভাঙতে পারতো প্রতিরোধ। মিচেলের ক্যাচ নিয়ে বুঝতেই পারলেন না ব্যাটে বল লেগেছে কি না! স্বাভাবিকভাবেই বাংলাদেশ রিভিউ নেয়নি, পরে টিভি রিপ্লেতে দেখা যায়, মিচেলের ব্যাট ছুঁয়ে সোহানের হাতে জমা পড়েছে বল। মিচেলের এই ইনিংস ৪১ রানে থামে। তাকে আগে ফেরানো গেলে হয়তো আজই বাংলাদেশ দ্বিতীয় ইনিংস শুরু করতে পারতো। মিচেল ছাড়াও বাংলাদেশের বিপক্ষে চার উইকেট নেওয়া গ্লেন ফিলিপস খেলেছেন ৪২ রানের ইনিংস।
এদিকে ৭৫ বলে টেস্ট ক্যারিয়ারের ৩৪তম হাফ সেঞ্চুরি তুলেই আউট হতে পারতেন উইলিয়ামসন। কিন্তু তাইজুল ইসলামের কারণে সেঞ্চুরির সুযোগ পেয়ে যান কিউই এই ব্যাটার। ৪৯তম ওভারের শেষ বলে নাঈম হাসানকে তিনি স্লগ সুইপ করতে গিয়ে মিড উইকেটে সহজ ক্যাচ মিস করেন তাইজুল। ৫৯ রানে জীবন পাওয়া উইলিয়ামসন টেস্টের ২৯তম সেঞ্চুরি তুলে নিয়েছেন। পরে অবশ্য তাইজুলই তাকে ফিরিয়েছেন। ২০৫ বলে ১১ চারে ১০৪ রানের ইনিংস খেলেছেন তিনি। বাংলাদেশের বিপক্ষে নিউজিল্যান্ড ব্যাটারদের মধ্যে টেস্টে সর্বোচ্চ ৪ সেঞ্চুরির মালিক এখন তিনি। সেঞ্চুরির রেকর্ড গড়ার পাশাপাশি বাংলাদেশের বিপক্ষে টেস্টে নিউজিল্যান্ডের ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ ৭৮৭ রান এখন তার।
বাংলাদেশের বোলারদের মধ্যে তাইজুল ৮৯ রানে নেন চারটি উইকেট। এছাড়া শরিফুল, মিরাজ, নাঈম ও মুমিনুল একটি করে উইকেট নিয়েছেন। বৃহস্পতিবার তৃতীয় দিনের সকালটা বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ। লেট অর্ডারের বাকি দুই উইকেট দ্রুততম সময়ের মধ্যে তুলে নিতে পারলে টেস্টের নিয়ন্ত্রণ নেওয়ার সুযোগ তৈরি হবে। তবে সব কিছু ছাপিয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের ব্যাটিং। চতুর্থ ইনিংসে ব্যাটিং করবে নিউজিল্যান্ড। উইকেটের যা অবস্থা, তাতে করে ২৫০ রানের লিড দিলেই হয়তো ম্যাচ জেতা সম্ভব হবে!


প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২৩ | সময়: ৬:৪৯ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর