রাবির ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন পড়েছে ১ লক্ষ ৮৫ হাজার 

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি :

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের (সম্মান) ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদনের সময়সীমা শেষ হয়েছে রবিবার দিবাগত রাত ১২টায়। এখন পর্যন্ত সর্বমোট আবেদন জমা পড়েছে ১ লক্ষ ৮৫ হাজার ৫০০টি। সোমবার (১২ ফেব্রুয়ারি) সকালে বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে।

তিনি বলেন, রবিবার রাতে চূড়ান্ত আবেদনের সময়সীমা শেষ হয়েছে। তবে সোমবার দুপুর ১২টা পর্যন্ত টাকা পেমেন্ট করার সুযোগ ছিল। গত ২৬ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারি প্রথম দফার আবেদন পূর্ণ না হওয়া সাপেক্ষে দ্বিতীয় দফায় ১ থেকে ৩ ফেব্রুয়ারি, তৃতীয় দফায় ৬ থেকে ৭ ফেব্রুয়ারি এবং চতুর্থ দফায় ১০ ও ১১ ফেব্রুয়ারি পর্যন্ত চূড়ান্ত আবেদনের সুযোগ পান ভর্তি-ই”ছুক শিক্ষার্থীরা।

 

আবেদন জমা হওয়ার বিষয়ে তিনি বলেন, সর্বমোট আবেদন জমা পড়েছে ১ লক্ষ ৮৫ হাজার ৫০০টি। ‘এ’ ইউনিটে (মানবিক বিভাগ) চূড়ান্ত আবেদন জমা পড়েছে ৭৪ হাজার ৭০০টি, ‘বি’ ইউনিটে (বাণিজ্য বিভাগ) ৩৪ হাজার ৫০০টি ও ‘সি’ ইউনিটে (বিজ্ঞান বিভাগ) ৭৬ হাজার ৩০০টি। যেহেতু আজ দুপুর ১২টা পর্যন্ত টাকা পেমেন্ট করার সুযোগ আছে সেহেতু এ সংখ্যার থেকে কিছুটা বাড়তে পারে।

 

 

যেহেতু ‘বি’ ইউনিটে চূড়ান্ত আবেদনকারীর সংখ্যা খুবই কম, তাহলে তাদের জন্য আর কোনো সুযোগ রাখা হবে কি না জানতে চাইলে তিনি বলেন, সাধারণত ‘বি’ ইউনিটে চূড়ান্ত আবেদনকারীর সংখ্যা একটু কমই হয়। আবেদনের জন্য সময় বেশি দেওয়া হলেও আবেদনকারীর সংখ্যা খুব একটা বাড়বে না। তাই আমরা আর অতিরিক্ত সময় দিব না।

 

প্রসঙ্গত, ৫ মার্চ ‘সি’ ইউনিট, ৬ মার্চ ‘এ’ ইউনিট এবং ৭ মার্চ ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত বছরের ন্যায় এ বছরেও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকছে। এবারের ভর্তি পরীক্ষায় গত বছরের ন্যায় ৮০টি বহুনির্বাচনী প্রশ্নের মান হবে ১০০ নম্বর। ১ ঘন্টা সময়সীমায় অনুষ্ঠিত প্রতিটি বহুনির্বাচনি প্রশ্নের মান হবে ১.২৫। ভর্তি পরীক্ষা তিনটি ইউনিটে অনুষ্ঠিত হবে।

সানশাইন / শামি

 


প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২৪ | সময়: ৭:৫৮ অপরাহ্ণ | Daily Sunshine