রাবি শিক্ষক তাহের হত্যা : চলতি মাসেই কার্যকর হবে দন্ডপ্রাপ্ত দুই আসামির ফাঁসি

স্টাফ রিপোর্টার : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. এস তাহের আহমেদ হত্যা মামলার দুই আসামির ফাঁসি কার্যকর হতে পারে এ মাসেই। কারাবিধি অনুযায়ী, আগামী ২৫ জুলাই থেকে ১ আগস্টের মধ্যে ফাঁসি কার্যকরের কথা। তবে ২৫ জুলাইয়ের পর চলতি মাসেই যেকোনো দিন রাতে ফাঁসি কার্যকর করা হতে পারে বলে কারা সূত্রে জানা গেছে।
মৃত্যুদন্ডপ্রাপ্ত ফাঁসির দুই আসামির একজন হলেন রাবির ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের তৎকালীন সহযোগী অধ্যাপক ড. মিয়া মো. মহিউদ্দিন এবং অপরজন ড. তাহেরের বাসার তত্ত্বাবধায়ক জাহাঙ্গীর আলম। ২০০৮ সালে নিম্ন আদালতে মামলার রায় ঘোষণার পর থেকেই তারা রাজশাহী কেন্দ্রীয় কারাগারে আছেন। তাদের কনডেম সেলে রাখা হয়েছে।
রাজশাহী কেন্দ্রিয় কারাগারের সিনিয়র জেল সুপার আবদুল জলিল সোমবার জানান, দুই আসামীর মৃত্যুদন্ড কার্যকরের প্রক্রিয়া শুরু হয়েছে। চরিত মাসেই যে কোনদিন রাতে তাদের ফ^াসি কার্যকর করা হবে।
এদিকে সর্বশেষ গত ১০ জুলাই মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামী জাহাঙ্গীরের পরিবারের পক্ষে তার ফাঁসি কার্যকর স্থগিত চেয়ে রাজশাহী কারা কর্তৃপক্ষের কাছে আবেদন করেন আইনজীবী এস এন গোস্বামী। তবে সোমবার
জাহাঙ্গীর আলমের ফাঁসি স্থগিত চেয়ে করা রিট খারিজ করে দিয়েছে হাইকোর্ট। এতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি জাহাঙ্গীরের ফাঁসি কার্যকরে বাঁধা নেই বলে মন্তব্য করেছেন রাষ্ট্রপক্ষ। সোমবার বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।
এর আগে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করেছিলেন। আবেদন নাকচের চিঠি গত সম্প্রতি রাজশাহী কেন্দ্রীয় কারাগারে এসে পৌঁছেছে। এখন কারাবিধি অনুযায়ী ফাঁসি কার্যকর করা হবে।
রাজশাহীর ডিআইজি (প্রিজন) কামাল হোসেন বলেন, ‘প্রাণভিক্ষার আবেদন নাকচ করার ফলে দুই আসামির ফাঁসি কার্যকরে সব বাধা শেষ হয়েছে। ফাঁসি কার্যকরের আগে জেল কোড অনুযায়ী কিছু প্রক্রিয়া অনুসরণ করতে হয়। এ ক্ষেত্রে আদেশপ্রাপ্তির ২১ থেকে ২৮ দিনের মধ্যে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। তার আগে আত্মীয়স্বজনকে শেষ দেখা করার সুযোগ দিতে হয়। সে প্রক্রিয়া শুরু হয়েছে।
প্রসঙ্গত, রাবি শিক্ষকদের পশ্চিমপাড়া আবাসিক কোয়ার্টারের পেছন থেকে ২০০৬ সালের ২ ফেব্রুয়ারি অধ্যাপক তাহের আহমেদের মরদেহ উদ্ধার করা হয়। ৩ ফেব্রুয়ারি তার ছেলে সানজিদ আলভি আহমেদ থানায় অজ্ঞাতনামাদের আসামি করে একটি হত্যা মামলা করেন। এরপর ২০০৭ সালের ১৭ মার্চ ছয়জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ।
আসামিদের স্বীকারোক্তি অনুযায়ী, অধ্যাপক তাহের বিভাগের একাডেমিক কমিটির প্রধান ছিলেন। একই বিভাগের সহযোগী অধ্যাপক মিয়া মো. মহিউদ্দিন অধ্যাপক পদে পদোন্নতির জন্য কমিটির সুপারিশ চেয়ে আসছিলেন। কিন্তু বাস্তব কারণে অধ্যাপক তাহের সুপারিশ করেননি। মূলত পদোন্নতি না পেয়ে ক্ষুব্ধ হয়ে মিয়া মহিউদ্দিন তাঁকে হত্যার পরিকল্পনা করেছিলেন।
এই মামলার বিচার শেষে ২০০৮ সালের ২২ মে রাজশাহীর আদালত চারজনকে ফাঁসির আদেশ ও দুজনকে খালাস দেন। ফাঁসির দণ্ড পাওয়া আসামিরা আপিল করেন। এতে দুজনের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড করা হয়। এ দুজন হলেন, কেয়ারটেকার জাহাঙ্গীর আলমের ভাই নাজমুল আলম ও নাজমুল আলমের স্ত্রীর ভাই আব্দুস সালাম। অন্য দুজনের সাজা বহাল থাকে।
এর পরও ফাঁসির দণ্ডপ্রাপ্ত দুজনকে বাঁচাতে স্বজনেরা নানা আইনগত প্রক্রিয়া চালিয়ে যান। অধ্যাপক তাহেরের মেয়ে সেগুফতা আহমেদও আসামিদের সাজা বহাল রাখতে এই মামলার আইনজীবী হিসেবে লড়ে যান। শেষ পর্যন্ত দুই আসামির ফাঁসি কার্যকরের প্রক্রিয়া শুরু হওয়ায় তিনি বলেন, ‘রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এটি একটি নৃশংস ঘটনা। আমরা আমার বাবার খুনিদের ফাঁসি কার্যকর দেখার অপেক্ষায় আছি।


প্রকাশিত: জুলাই ১৮, ২০২৩ | সময়: ৬:০৪ পূর্বাহ্ণ | সুমন শেখ