ইউক্রেইনে যুদ্ধে বেসামরিক মৃত্যু ১০ হাজার ছাড়িয়েছে : জাতিসংঘ

সানশাইন ডেস্ক: রাশিয়ার আক্রমণে ইউক্রেইনে বেসামরিক মৃত্যু ১০ হাজার ছাড়িয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থা। মঙ্গলবার সংস্থাটির প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, গত কয়েক মাসে যারা নিহত হয়েছেন তাদের প্রায় অর্ধেকই যুদ্ধ ক্ষেত্রে থেকে বেশ দূরে অবস্থান করছিলেন।
২০২২ সালের ফেব্রুয়ারিতে প্রতিবেশী ইউক্রেইনে আগ্রাসন শুরু করে রাশিয়া। তবে যুদ্ধে প্রকৃতি মৃত্যুর সংখ্যা আরো ‘অনেক বেশি’ বলে মনে করে ইউক্রেইনে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক মিশন। ওই মিশরের প্রধান ড্যানিয়েলা বেল বলেন, “বেসামরিক নাগরিক নিহতের সংখ্যা ১০ হাজারের মাইলফলক পেরিয়ে যাওয়া নিশ্চিতভাবেই ইউক্রেইনের জন্য বিষাদের।
“ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার এ যুদ্ধ ২১তম মাসে প্রবেশ করছে এবং একটি দীর্ঘস্থায়ী সংঘাতে পরিণত হওয়ার ঝুঁকি রয়েছে। বেসামরিকদের বেশিরভাগই গোলা, ক্ষেপণাস্ত্র বা ক্লাস্টার বোমারমত বিস্ফোরক অস্ত্রের বিস্ফোরণে মারা গেছে। ওইসব বিস্ফোরক অস্ত্রের বিস্ফোরণের প্রভাব বিস্তৃতি এলাকা জুড়ে পড়ে।
জাতিসংঘের প্রতিবেদনে আরো বলা হয়, গত তিন মাসে যারা নিহত হয়েছে তাদের প্রায় অর্ধেকই যুদ্ধক্ষেত্র থেকে বহু দূরে অবস্থান করছিলেন। এর কারণ হিসেবে বলা হয়, রাশিয়া এক্ষেত্রে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র এবং পরে বিস্ফোরিত হয় এমন বিস্ফোরক ব্যবহার করেছে। আর বেসামরিক নিহতদের মধ্যে একটি বড় অংশ বয়স্ক মানুষ। যারা নিরাপদ আশ্রয়ে সরে যেতে অক্ষম বা অনিচ্ছুক ছিলেন। জাতিসংঘের পরিসংখ্যানে দেখা গেছে, নিহতদের এক তৃতীয়াংশের বেশির বয়স ৬০ বছরের বেশি ছিল। অথচ ইউক্রেইনের মোট জনসংখ্যায় এই বয়সের মানুষের সংখ্যা একচতুর্থাংশের নিচে। রাশিয়া ইচ্ছাকৃতভাবে বেসামরিকদের উপর হমালার বিষয়টি অস্বীকার করেছে।


প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২৩ | সময়: ৬:১৫ পূর্বাহ্ণ | সুমন শেখ