রাজশাহীতে এনবিআর চেয়ারম্যান রাজশাহী বিভাগে উদ্যাক্তার সংকট আছে

স্টাফ রিপোর্টার : জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, রাজশাহী বিভাগজুড়ে উদ্যাক্তার ব্যাপক সংকট রয়েছে। এখন চ্যালেঞ্জিং কৃষি নির্ভর অর্থনীতিতে শিল্প নির্ভর চ্যালেঞ্জগুলো নেওয়ার মতো মানষিকতা হয়তো তৈরি হচ্ছে। তবে সময় লাগছে।
বৃহস্পতিবার ২০২৩-২৪ অর্থ বছরের জাতীয় বাজেট প্রণয়নের লক্ষ্যে রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ও রাজশাহী বিভাগের সকল জেলা চেম্বারের সঙ্গে প্রাক-বাজেট সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম আরও বলেন, বাজেট কোনো বিভাগ টার্গেট করে করা হয় না। কৃষি ক্ষেত্রে বিভিন্ন জিনিসের সার্পোট দেয়া হয়। সেখানে হয়তো রাজশাহী বেশি পায়, আর ঢাকা কম পায়। যেখানে যেই শিল্পের বেশি বিকাশ ঘটেছে, সেখানে সেই শিল্প বেশি সাপোর্ট পায়। তবে কৃষি, পোল্ট্রি ও মৎস্যে যে সার্পোটগুলো আছে সেগুলো আমরা একটুও কমাইনি। আগামীতেও সেই সাপোর্টগুলো কমানো হবে না। কারণ এখানে অনেকের কর্মসংস্থান হয়েছে।
তিনি বলেন, রাজশাহীতে কিছু কৃষিপন্য, ফ্রুটস এবং এগ্রিকাচার ভেজিটেবল আইটেম এক্সপোর্ট’র ভালো উদ্যাক্তা তৈরি হচ্ছে। এই জায়গাতে আমরা উৎসাহ প্রদান করি।
রেশম শিল্প প্রসঙ্গে এনবিআর চেয়ারম্যান বলেন, রেশমে অতীতে অনেক সহায়তা দেওয়া হয়েছে। জানি না আর কোনো সহায়তা দেওয়ার সুযোগ আছে কি না, যদি থাকে আরও দেব। এখানে সহযোগিতা দিতে তেমন কোনো সমস্যা নাই। আমার রেভিনিউ কালেকশনে কোনো ঘাটতি হবে না। তবে যেই শিল্পটার বিকাশ হবে। তার মধ্যে একটি হলো রেশম শিল্প। রেশম শিল্পকে শুধুমাত্র কাস্টর্ম, ইনকামটেক্সের বা ভ্যাটের সহায়তার উপর দিয়ে টিকে থাকতে পারবে না। এর ভাগ্য কি শুধু মাত্র রেভিনিউ লোডের উপরে নির্ভরশীল? এখানে আরো অনেক চ্যালেঞ্জ আছে। রেশম শিল্পের চ্যালেঞ্জগুলো দেখতে হবে। রেশম শিল্পকে টিকিয়ে রাখতে এনবিআর-এর তরফ থেকে ট্যাক্স, ভ্যাটের সমর্থন দেওয়া হবে। এখানে আরো অনেক চ্যালেঞ্জ আছে।
তিনি আরও বলেন, বিশ্ব যেখানে প্রযুক্তি নির্ভর। হাই ইল্ডের প্রোডাক্টের উপরে নজর। সেখানে এই কটেজ ইন্ডাস্ট্রির ধীর গতির শিল্প টিকিয়ে রাখা একটা চ্যালেঞ্জ। এটাকে টিকিয়ে রাখা যায়- অর্গানিক ও প্রাকৃতিক স্লোগান দিয়ে। প্রাকৃতিক প্রোডাক্ট হিসেবে মার্কেটিং করতে হবে। মানুষের ভেতরে আগ্রহ সৃষ্টি করতে হবে। তখন স্লোগানটা আসবে ‘ইহা অর্গানিক ইহা প্রাকৃতিক।’ সেই জায়গাটাই আসতে হবে। আমাদের পক্ষ থেকে সহায়তা থাকবে এই রেশম শিল্পের জন্য।
চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, সার্পোটের উপরে ভরসা করে বসে থাকলে তো উদ্যোক্তা হতে পারবে না। উদ্যোক্তার ভেতরে থাকবে স্পিড, চ্যালেঞ্জ, আমি এই জিনিসটা করবো, আমাদের করতে হবে। কেনো আমি পারবো না, কেন আমি অন্যের উপরে নির্ভরশীল হবো। উদ্যোক্তা নিজেকে হতে হয়, ধাক্কা দিয়ে ঠেলে সামনে নিয়ে যেতে হয় না।
রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাসুদুর রহমান রিংকুর সভাপতিত্বে অনুষ্ঠানে রাজশাহী বিভাগের সকল জেলা চেম্বারের সদস্যরা উপস্থিত ছিলেন।


প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২৩ | সময়: ৬:১৮ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর