ভূমিদস্যুদের দাপটে অসহায় এক কৃষক

স্টাফ রিপোর্টার, বাগমারা: বাগমারায় এক ভূমিদস্যুর দাপটে জমিচাষ করতে মাঠে যেতে পারছেন না এক অসহায় কৃষক পরিবার। জোর পূর্বক জমি দখলসহ বিভিন্ন অপরাধ মূলক কর্মকান্ডে জড়িত ওই ভূমিদস্যুর দাপটে অসহায় হয়ে পড়েছেন বিহানালী লিচুপাড়ার কৃষক রমজান আলী ও তার ছেলে হারুন অর রশিদ। ওই ঘটনায় ভুক্তভোগীরা বাগমারা থানায় একটি লিখিত অভিযোগ দাখিল করেছেন। অভিযোগের পর পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। ঘটনায় পুলিশ আইনগত ব্যবস্থা নিচ্ছে বলে জানিয়েছেন।
থানার অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার বড়বিহানালী ইউনিয়নের বিহানালীর লিচুপাড়া গ্রামের রমজান আলীর সাথে জমি নিয়ে বিনা কারণে জড়িয়ে একই গ্রামের মৃত ওসমান আলীর ছেলে লোকমান আলী (৪২) জমি জবর দখল নিতে মরিয়া হয়ে উঠেছে বলে অভিযোগ করেন।
এ ঘটনায় লোকমান আলী ও তার সহযোগী গ্রামের জনাব আলীর ছেলে ইউনুস আলী, ভুট্টু, জালাল, আবুল সহ ১৫-১৬ জন বখাটে এক জোট হয়ে জমি দখল করতে মারপিট ও ভয়ভীতি অব্যাহত রেখেছে। বখাটেদের সন্ত্রাসী কাজে একাধিক অভিযোগ রয়েছে। তাদের হুমকি-ধামকিতে জমিতে নামতে পারছেন না বলে দাবি করেন কৃষক রমজান আলীর ছেলে হারুন আর রশিদ।
তিনি বলেন, জমির কোন কাগজপত্র ছাড়াই বিবাদী লোকমান হোসেন জোর পূর্বক তার বাঁশঝাড় সহ বিভিন্ন জমি দখল নিতে পাঁয়তার করছে। গত শুক্রবার তার বাঁশঝাড়ে লোকমান ও তার সাঙ্গপাঙ্গরা বাঁশ জোর পূর্বক কাটতে গেলে সেখানে বাধা দিতে গেলে তারা আমাকে বেদম প্রহার করে। পরে চাচারা এগিয়ে আসলে তারা পালিয়ে যায়।
একই ভাবে শনিবার চাচা সাহার আলী মাঠে জমিচাষ দিতে গেলে প্রতিপক্ষরা তাকে ঘিরে মারপিট করে। এ ঘটনার পর থেকে জমিচাষ করতে তারা কেউ মাঠে যেতে পারছে না। ওইঘটনায় বাগমারা থানায় একটি লিখিত অভিযোগ দাখিল করা হয়েছে। অভিযোগটি তদন্তের জন্য বাগমারা থানার সহকারী এএসআই সাইদুর রহমান ঘটনাস্থল পরিদর্শন করেছেন।
এ ব্যাপারে থানার সহকারী এএসআই সাইদুর রহমান বলেন, বিষয়টি অবহিত হবার পর ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। খোঁজখবর নিয়ে তিনি আইনগত ব্যবস্থা নিবেন বলে জানিয়েছেন।


প্রকাশিত: নভেম্বর ২০, ২০২৩ | সময়: ৬:১৫ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর