কোহলিকে কখনোই ‘স্লেজ’ করেননি মুশফিক

স্পোর্টস ডেস্ক: আগ্রাসন যেন বিরাট কোহলির রক্তে বইছে! ব্যাটে তো সেই ছোঁয়া আছেই, ফিল্ডিংয়ের সময়ও তার মানসিকতা একই থাকে। প্রতিপক্ষ ব্যাটারকে স্লেজিংয়ের মাধ্যমেই ভড়কে দিতে পারেন। কিন্তু তাকে কখনো স্লেজ করার সাহস দেখাননি মুশফিকুর রহিম। কারণ বাংলাদেশের উইকেটরক্ষক-ব্যাটার জানেন কোহলিকে স্লেজ করলে এর পরিণতি কী হতে পারে!
এমনিতেই বাংলাদেশকে পেলে সবসময়ই রানে থাকেন কোহলি। এখন পর্যন্ত ১৯ ওয়ানডে খেলে টাইগারদের বিপক্ষে ৭৩.১৩ গড়ে ১ হাজার ৯৭ রান করেছেন তিনি। তাই বিশ্বকাপে আজকের ম্যাচে ডানহাতি এই ব্যাটারকে দ্রুত আউট করাই লক্ষ্য থাকবে বাংলাদেশের। নয়তো ভয়ানক রূপে ধরা দেবেন তিনি। তেমনটাই জানালেন মুশফিক।
স্টার স্পোর্টসকে দেওয়া সাক্ষাৎকারে মুশফিক বলেন, ‘বিশ্বের কিছু ব্যাটার স্লেজিং ভালোবাসে এবং তেঁতে ওঠে। তাই আমি কখনোই তাকে (কোহলি) স্লেজ করিনি কারণ সে তেঁতে ওঠবে। আমি সবসময়ই আমার বোলারদের বলি যতটা সম্ভব দ্রুত তার উইকেট তুলে নাও। ‘
উইকেটের পেছনে গ্লাভস হাতে ক্ষণে ক্ষণেই কথা বলতে থাকেন মুশফিক। বোলারদের পরামর্শ দেওয়ার পাশাপাশি কখনো অধিনায়কের কাজটাও সহজ করে দেন। কখনো কোহলিকে স্লেজ না করলেও, নিজে ঠিকই কোহলির স্লেজিংয়ের স্বীকার হয়েছেন।
মুশফিক বলেন, ‘যখনই আমি তার বিপক্ষে খেলি, প্রতিবারই আমি ব্যাটিংয়ে নামার সময় সে সবসময় আমাকে স্লেজ করার চেষ্টা করে। কারণ সে সত্যিই একজন লড়াকু খেলোয়াড় এবং কোনো ক্রিকেট ম্যাচ হারতে চায় না। ভারত ও তার মুখোমুখি হওয়ার যে চ্যালেঞ্জ এবং প্রতিদ্বন্দ্বিতা সেটা আমি সত্যিই ভালোবাসি। ‘ ভারতের বিপক্ষে এখন পর্যন্ত ২৫ ওয়ানডে খেলে ৩১.৬৭ গড়ে ৬৬৫ রান করেছেন মুশফিক। আজ নিশ্চয়ই তার ব্যাটে বড় কিছুর প্রত্যাশায় থাকবে বাংলাদেশ।


প্রকাশিত: অক্টোবর ২০, ২০২৩ | সময়: ৭:০১ পূর্বাহ্ণ | সুমন শেখ