সর্বশেষ সংবাদ :

ঐতিহাসিক শাহী মসজিদের ওযুখানা নির্মানে ২৫ লক্ষ টাকা অনুদান পররাষ্ট্র প্রতিমন্ত্রীর

নুরুজ্জামান,বাঘা :

সারাদেশে ৫২৭ টি প্রত্নতাত্ত্বিক নিদর্শন রয়েছে। এর মধ্যে রাজশাহীর বাঘায় একটি। আর সেটি হলো প্রায় ৫শ’ বছরের ঐতিহ্যবাহী শাহী মসজিদ। এই মসজিদে নামাজ আদায় করতে আসেন দেশের দুর-দুরান্ত থেকে অগনিত মুসল্লিরা। তাদের জন্য এবার নির্মান করা হচ্ছে একটি অত্যাধুনিক ওযুখানা। এটির ব্যয় ধরা হয়েছে প্রায় ১ কোটি টাকা। ইতোমধ্যে রাজশাহী জেলা পরিষদের দেয়া ২০ লক্ষ টাকা অনুদানে আংশিক কাজ সম্পন্ন হয়েছে। অত:পর (১৯ অক্টবর) বৃহস্পতিবার সকালে নির্বাহী অফিসার শারমিন আখতার ও উপজেলা প্রকৌশলীর হাতে বাঘা উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক সহ দলীয় নেতাদের মাধ্যমে নিজেস্ব তহবিল থেকে ২৫ লক্ষ টাকার একটি চেক হস্তান্তর করেছেন স্থানীয় সংসদ সদস্য ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। অবশিষ্ট অর্থ ব্যয় করবেন মসজিদ কমিটি।

বাঘা শাহী মসজিদ –  প্রতিনিধি

জানা গেছে, সারাদেশে ৫২৭ টি প্রত্নতাত্ত্বিক নিদর্শন রয়েছে। এ সব নিদর্শন একটি জাতির ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির ধারক ও বাহক হিসেবে পরিগণিত ৷ বাংলাদেশের হাজার বছরের ইতিহাস, জাতিসত্ত্বা বিকাশের সুদীর্ঘ পথ-পরিক্রমা উদঘাটনে প্রত্নতাত্ত্বিক নিদর্শন গুলো অনন্য ভূমিকা পালন করছে ৷ এই সব নিদর্শন গুলোর মধ্যে অন্যতম বাঘা শাহী মসজিদ। প্রায় ৫ শ’বছর পূর্বে সুলতান আমলে নির্মান করা হয় এ মসজিদ। এই মসজিদের ছবি রয়েছে দেশীয় ৫০ টাকার নোটে। এখানে নামাজ আদায় করতে আসেন দুর-দুরান্ত থেকে হাজার-হাজার মানুষ। তাদেরকে আকৃষ্ট করা-সহ মসজিদটির সৌন্দর্য বর্ধনে এর প্রবেশ দ্বারের পূর্ব প্রান্তে এবার নির্মান করা হচ্ছে একটি ছাঁয়া নিবিড় ১০ হাজার স্কয়ার ফিটের অত্যাধুনিক ওযুখানা। গত ২১ অক্টবর ২০২২ ইং তারিখ এই কাজটির শুভ উদ্বোধন করেন তিন তিনবার নির্বাচিত চারঘাট-বাঘার সংসদ সদস্য ও দুই বারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি বাঘায় এলে এই মসজিদে নামাজ আদায় করেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য মুসল্লিদের কাছে দোয়া চান।

নির্মিতব্য ওযুখানা –  প্রতিনিধি

 

বাঘা শাহী মসজিদের ইমাম আশরাফ আলী বলেন, দান খয়রাত প্রকাশ্যেও করা যায়, আবার গোপনেও করা যায়। তবে আল্লাহ তাআলা বলেছেন, যদি তোমরা প্রকাশ্যে দান করো, তবে সেটা উত্তম। তিনি বলেন, ঐতিহ্যবাহী মসজিদ হিসাবে এখানে একটা সুন্দর অজুখানার দাবি ছিলো সকল মুসল্লীদের। এদিক থেকে এই চাওয়াটি পুর্ণ করতে চলেছেন বাঘা বাসীর প্রিয় নেতা ও বর্তমান আ’লীগ সরকারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি উদ্যোগ না নিলে এ কাজটি করা সম্ভব হতো না। তিনি বলেন,একজন মুসলমান ইবাদত করে ঈমানের সঙ্গে মৃত্যুবরণ করবেন-এটাই স্বাভাবিক। আর ঈমানদারের জন্য পুরস্কার হিসেবে রয়েছে জান্নাত।

 

বাঘা উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল বলেন অতীতে চারঘাট-বাঘা থেকে অনেকে এমপি-মন্ত্রী হয়েছেন। তবে বর্তমান সংসদ ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের মতো ত্যাগী ও দানশীল নেতা আমরা কখনোই পায়নি। তিনি শুধু মসজিদের অজুখানা নয়, ইতোমধ্যে জমি কিনে দলীয় কার্যালয় স্থাপন, দু’টি ইউনিয়ন ও একটি পৌরসভা এবং মা ও শিশু হাসপাতার কমপ্লেক্সে নির্মানের জন্য জমিদান-সহ বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে নিজেস্ব তহবিল থেকে অর্থ অনুদান দিয়ে আসছেন।

 

ইতিহাস থেকে জানা যায়, প্রায় ৫শত বছরের পুরনো সুলতানি আমলের এই নিদর্শনটি দেশের অন্যতম একটি দর্শনীয় স্থানে পরিণত হয়েছে। মসজিদটি ১৫২৩-১৫২৪ সালে (৯৩০ হিজরি) হুসেন শাহী বংশের প্রতিষ্ঠাতা আলাউদ্দিন শাহের পুত্র সুলতান নসরাত শাহ নির্মাণ করেন। পরবর্তীতে বিভিন্ন সময় এই মসজিদের সংস্কার করা হয় । দর্শনার্থীদের কাছে সমাদৃত ১০ গম্বুজ বিশিষ্ট এ মসজিদের ছবি রয়েছে বাংলাদেলে ৫০ টাকা নোটে।

 

 

প্রায় ২৫৬ বিঘা জমির ওপর প্রতিষ্ঠিত দর্শনীয় শাহী মসজিদ, সুবিশাল দীঘি,প্রায় তিনশ বছর পূর্বে মুঘল আমলে নির্মিত নারীদের মসজিদ এবং গত প্রায় ৭ বছর আগে মুসলিম স্থাপত্য এর নিদর্শন স্বরুপ মাজারের জমিতে সরকারি অর্থায়নে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রচেষ্টায় একটি জাদুঘর নির্মান করা হয়েছে। এই মাজারের জমিতে রয়েছে হযরত শাহদৌলা-সহ তাঁর সফর সঙ্গী বেশ কয়েকজন আউলিয়ার সমাধি স্থান। সমতল ভূমি থেকে প্রায় ৮-১০ ফুট উঁচু একটি বেদির উপরে এ মসজিদটি তৈরি করা হয়েছে। এর দুপাশ দিয়ে দুটি বিশাল গেট রয়েছে। এ ছাড়াও রয়েছে, তৎকালীন বরেন্দ্র অঞ্চলের ঐতিহ্যকে টেরাকোটা তথা পোড়ামাটির কারুকাজের দেশজ নিদর্শন দিয়ে শাপলা ও লতা-পাতা সহ এ অঞ্চলের প্রধান অর্থকারি ফসল আমের ছবি সম্বলিত পার্সিয়ান খোদাই শিল্পে ব্যবহৃত হাজার রকম কারুকাজ। যা দেখলে সকলের নজর কাড়ে।

সানশাইন / শামি


প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২৩ | সময়: ৬:০৭ অপরাহ্ণ | Daily Sunshine