নওগাঁয় বাস চলাচল শুরু

নওগাঁ প্রতিনিধি: টানা ৩৩ ঘণ্টা বন্ধ থাকার পর নওগাঁয় সব রুটে বাস চলাচল শুরু হয়েছে। বুধবার বিকেল ৩টা থেকে এই বাস চলাচল শুরু হয়। এর আগে গতকাল মঙ্গলবার সকাল ৬টা থেকে মহাসড়কে সিএনজিচালিত অটোরিকশা চলতে বাধা দেওয়াকে কেন্দ্র করে সংঘর্ষের জেরে বাস চলাচল বন্ধ করে দেয় বাস মালিক ও শ্রমিকরা।
জানা যায়, বুধবার দুপুরে বিদ্যমান সমস্যার নিরসনে শহরের বালুডাঙা বাস টার্মিনালে শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়। ওই সমাবেশে জেলা বাস মালিক গ্রুপ ও মোটর শ্রমিক ইউনিয়নের নেতারাও উপস্থিত ছিলেন। সমাবেশ শেষে পরিবহন নেতাদের সঙ্গে সাধারণ শ্রমিকদের একটি প্রতিনিধি দল সমস্যা নিরসনে বৈঠকে বসেন। বৈঠকে দুর্গাপূজা উৎসব উপলক্ষে পরিবহন নেতারা সাধারণ শ্রমিকদের বাস চালানোর আহ্বান জানালে শ্রমিকেরা তাতে সম্মত হন। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী বিকেল ৩টা থেকে সব রুটে বাস চলাচল শুরু করে।
বৈঠকে অংশ নেওয়া জেলা বাস মালিক গ্রুপের সভাপতি শহিদুল ইসলাম বলেন, বিদ্যমান সমস্যা নিরসনে বাস মালিক গ্রুপ ও মোটর শ্রমিক ইউনিয়নের নেতাদের আহ্বানে দুপুরে শ্রমিকদের সঙ্গে একটি বৈঠক হয়। বৈঠকে আমাদের পক্ষ থেকে সাধারণ শ্রমিকদের কাছে আহ্বান ছিল অন্তত দুর্গোৎসবের কথা চিন্তা করে যাতে শ্রমিকেরা কর্মবিরতি প্রত্যাহার করেন। আমাদের আহ্বানে সাঁড়া দিয়ে শ্রমিকেরা বাস চালাতে রাজি হয়। তবে শ্রমিকেরা শর্ত দিয়েছেন, এই সময়ের মধ্যে মোটর শ্রমিক ইউনিয়নের সদস্যের ওপর হামলার ঘটনার বিচার না হলে পূজোর পর আবারও তারা আন্দোলনে নামবেন।
বাস ও অটোরিকশা মালিক-শ্রমিক সূত্রে জানা যায়, গত সোমবার বিকেলে নওগাঁর মান্দায় ফেরিঘাট এলাকায় মহাসড়কে অটোরিকশা চালাতে বাধা দেওয়াকে কেন্দ্র করে বাস ও সিএনজিচালিত অটোরিকশা শ্রমিকদের মধ্যে সংঘর্ষ হয়। ওই ঘটনার পর গতকাল সন্ধ্যায় নওগাঁ শহরের বালুডাঙ্গা বাস স্টান্ডে সিএনজির রেজিস্ট্রেশন প্রদান, বাস মালিক গ্রুপের লাঠিয়াল বাহিনী রাস্তা থেকে প্রত্যাহার এবং সিএনজি চালককে মারধরের প্রতিবাদে সিএনজি (অটোরিকশা) শ্রমিক ইউনিয়ন ও মালিকরা সড়ক অবরোধ করে বাস চলাচল বন্ধ করে দেয়। এ সময় উভয়পক্ষের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়। পরিস্থিতি মোকাবেলায় বিপুল পরিমাণ পুলিশ মোতায়েন করা হয় ওই এলাকায়। ওই ঘটনার জেরে সোমবার বিকেল ৩টা থেকে অটোরিকশা চালক ও মালিকরা অটোরিকশা চালানো বন্ধের ঘোষণা দেন এবং সড়কে বাস চলাচল করতেন না দেওয়ার ঘোষণা দেন। অন্যদিকে মোটর শ্রমিক ইউনিয়নের সদস্যকে মারধরের প্রতিবাদে গতকাল মঙ্গলবার সকাল ৬টা থেকে কর্মবিরতি পালনের ঘোষণা দেন সাধারণ পরিবহন শ্রমিকেরা। এতে নওগাঁয় আন্ত:জেলা ও জেলার অভ্যন্তরীণ রুটে বাস চলাচল বন্ধ হয়ে যায়।
এ ব্যাপারে জানতে চাইলে অতিরিক্ত পুলিশ সুপার গাজিউর রহমান বলেন, নওগাঁয় বাস ও সিএনজিচালিত অটোরিকশা শ্রমিকদের মধ্যকার দ্বন্দ্ব দীর্ঘদিনের। তাঁদের মধ্যকার চলমান দ্বন্দ্বের যাতে স্থায়ী সমাধান হয় এ লক্ষ্যে উভয়পক্ষের সঙ্গে আলোচনা চলছে।


প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২৩ | সময়: ৬:১৪ পূর্বাহ্ণ | সুমন শেখ