রুয়েট ও বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে ইনোভেশন হাব উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার: রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ও বরেন্দ্র বিশ^বিদ্যালয়ে ‘ইনোভেশন হাব’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বুধবার শেখ রাসেল দিবস উপলক্ষে তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আইসিটি বিভাগ এবং শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের উদ্যোগে ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনফারেন্স সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ অনুষ্ঠানে রুয়েট অডিটোরিয়ামের সাথে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী “রুয়েট ইনোভেশন হাব” উদ্বোধনের ঘোষণা দেন।
এরপর রুয়েট অডিটোরিয়ামে একটি সেমিনার অনুষ্ঠিত হয় যাতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সেখ এবং সাবেক দায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন।
সেমিনারে আলোচক ছিলেন তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আইসিটি বিভাগের উর্দ্ধতন কর্মকর্তা প্রকৌশলী মাসুদ কবির ও তরুণ উদ্যোগতা তরিকুল ইসলাম। সেমিনারে মডারেটর ছিলেন পরিকল্পনা ও উন্নয়ন দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মিয়া মো. জগলুল সাদত।
সেমিনারে রুয়েটের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আরিফ আহম্মদ চৌধুরী সহ বিভিন্ন ইন্সটিটিউটের পরিচালক, ডীন, বিভাগীয় ও দপ্তর প্রধান সহ শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ স্বতস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।
বরেন্দ্র বিশ^বিদ্যালয়: বেলা সাড়ে ১১ টায় শেখ রাসেল দিবসে দেশের আরও ৯টি বিশ্ববিদ্যালয়ের সাথে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র হতে লাইভ স্ট্রিমিং -এর মাধ্যমে ইনোভেশন হাব এবং স্টার্ট আপ কার্যক্রমের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি ।
এর আগে সকাল ১০টায় বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের ৬০তম জন্মদিন উদযাপন উপলক্ষে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানানো হয়। পরে একই স্থান হতে ইনোভেশন হাব-এর ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হয়। রাজশাহীতে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন হাবের নামফলক উন্মোচন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ট্রাস্ট্রি বোর্ডের সম্মানিত জেনারেল সেক্রেটারী একেএম কামরুজ্জামান খান। সে সময় উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. ফয়জার রহমান, উপ-উপাচার্য প্রফেসর ড. আনন্দ কুমার সাহা, নির্বাহী পরিচালক শামীম আহসান পারভেজ, রেজিস্ট্রার সুরঞ্জিত মন্ডলসহ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ।
বিশেষ অতিথির বক্তব্যে উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা বলেন, ‘ বঙ্গবন্ধু তাঁর প্রিয় লেখক খ্যাতিমান দার্শনিক ও নোবেল বিজয়ী ব্যক্তিত্ব বার্ট্রান্ড রাসেলের নামানুসারে পরিবারের নতুন সদস্যের নাম রাখেন ‘রাসেল’। শিশু-কিশোরদের কাছে রাসেলের জীবন সম্পর্কে তুলে ধরতে তার জন্মদিনকে ‘শেখ রাসেল দিবস’ হিসেবে ঘোষণা করা হয়েছে। সকলকে শেখ রাসেল দিবসের শুভেচ্ছা। এমন দিনে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের জন্য আরো একটি আনন্দের বিষয় ইনোভেশন হাব-এর ভিত্তিপ্রস্তরের শুভ উদ্বোধন।
উদ্যোক্তাদের উদ্বুদ্ধ করতে এবং ইউনিভার্সিটি ইনোভেশন হাব সম্পর্কে বিস্তারিত অলোচনা করেন অনুষ্ঠানের মূল বক্তা ই-পল্লির প্রতিষ্ঠাতা জনাব এসএম আব্দুস সালাম ও বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের কো-অর্ডিনেটর প্রফেসর ড. খাদেমুল ইসলাম মোল্যা। এছাড়াও অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রধান, কো-অর্ডিনেটর, শিক্ষক, অ্যালামনাই, শিক্ষার্থী ও কর্মকর্তাবৃন্দ।
উল্লেখ্য, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের আওতাধীন ডিজিটাল উদ্যোক্তা এবং উদ্ভাবন ইকোসিস্টেম ডেভেলপমেন্ট প্রজেক্টের সহযোগিতায় সারাদেশে ১০ টি বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে ইউনিভার্সিটি ইনোভেশন হাব বা ‘স্মার্ট ইউনিবেটর’। এরই অংশ হিসেবে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের একাডেমিক ভবনের ষষ্ঠ তলায় ইনোভেশন হাব স্থাপনের কাজ শুরু হয়েছে।


প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২৩ | সময়: ৬:১৯ পূর্বাহ্ণ | সুমন শেখ