সর্বশেষ সংবাদ :

ছক্কা বৃষ্টিতে গিলের আরেকটি সেঞ্চুরি

স্পোর্টস ডেস্ক: ৯৯ থেকে ক্যামেরুন গ্রিনের বল লং অনে খেলে রান পূর্ণ করার আগেই বাতাসে হাত ছুঁড়লেন শুবমান গিল। রান পূর্ণ করার পর ব্যাট ও হেলমেট উঁচিয়ে উদযাপন সেরে নিলেন আরেক দফা। গত কয়েক দিনের খুব পরিচিত এক দৃশ্য। ভারতের এই ব্যাটসম্যান আইপিএলে চার ইনিংসের মধ্যে সেঞ্চুরি করলেন যে তিনটি!
দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে শুক্রবার মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে ৮ ছক্কা ও ৪টি চারে ৪৯ বলে সেঞ্চুরি করেন গুজরাট টাইটান্স ওপেনার। সপ্তদশ ওভারে তিনি থামেন ৬০ বলে ১২৯ রান করে। যেখানে ১০টি ছক্কার পাশে চার ৭টি। আইপিএলের প্লে অফে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস এটি। পেছনে পড়ে গেছে ২০১৪ আসরে দ্বিতীয় কোয়ালিফায়ারে বিরেন্দর শেবাগের ১২২ রান।
স্রেফ দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে চার ইনিংসের মধ্যে তিনটি সেঞ্চুরির কীর্তি গড়লেন গিল। প্রথমজন অস্ট্রেলিয়ার মাইকেল ক্লিঙ্গার। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে এ দিন বৃষ্টির কারণে দেরিতে শুরু হওয়া ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে নামে গুজরাট। মুখোমুখি প্রথম ২২ বলে গিলের রান ছিল ৩৪। ফিফটি পূর্ণ করেন তিনি ৩২ বলে। পরের পঞ্চাশ করতে লাগে স্রেফ ১৭ বল! চোখধাঁধানো সব শটে বল সীমানার ওপাড়ে আছড়ে ফেলেন তিনি।
আইপিএলের এক আসরে তার তিনটির চেয়ে বেশি সেঞ্চুরি আছে কেবল বিরাট কোহলি ও জস বাটলারের, দুজনেরই ৪টি করে। ২০ ওভারের ক্রিকেটে সব মিলিয়ে গিলের সেঞ্চুরি হলো পাঁচটি, সবগুলিই গত সাত মাসের মধ্যে। যার শুরুটা গত নভেম্বরে সৈয়দ মুশতাক আলি ট্রফির ম্যাচে পাঞ্জাবের হয়ে কর্ণাটকের বিপক্ষে ৫৫ বলে ১২৬ রানের ইনিংস খেলে। ফেব্রুয়ারিতে ভারতের হয়ে নিউ জিল্যান্ডের বিপক্ষেও করেন ঠিক ১২৬ রান।
এখন আইপিএলে করলেন তিনটি সেঞ্চুরি। সঙ্গে আছে অপরাজিত ৯৪ রানের একটি ইনিংস। চলতি আসরে এখন পর্যন্ত ১৬ ইনিংসে ৬০.৭৮ গড় ও ১৫৬.৪৩ স্ট্রাইক রেট গিলের রান ৮৫১। এক আসরে তার চেয়ে বেশি রান আছে কেবল কোহলি (২০১৬ সালে ৯৭৩) ও বাটলারের (২০২২ সালে ৮৬৩)। ফাইনালে ওঠার লড়াইয়ে গিলের সেঞ্চুরি, সাই সুদর্শনের ৩১ বলে ৪৩ ও হার্দিক পান্ডিয়ার ১৩ বলে ২৮ রানের ক্যামিওতে ২০ ওভারে ৩ উইকেটে ২৩৩ রান তোলে গুজরাট টাইটান্স। প্লে অফে যা সর্বোচ্চ।


প্রকাশিত: মে ২৮, ২০২৩ | সময়: ৬:১১ পূর্বাহ্ণ | সুমন শেখ