সর্বশেষ সংবাদ :

বাগমারায় ভূমিহীনদের জায়গায় প্রভাবশালীর দালান ঘর নির্মাণ

স্টাফ রিপোর্টার, বাগমারা: রাজশাহীর বাগমারায় সরকারী বরাদ্দকৃত ভূমিহীনদের জমি জবর দখলের মাধ্যমে পাকা দালান বাড়ি নির্মানের অভিযোগ উঠেছে আব্দুস সালাম ও আফজাল হোসেন নামের দুই প্রভাশালীর বিরুদ্ধে।
ওই ঘটনায় আনোয়ারা ও বেলীনা নামের দুই ভুমিহীন নারী গত গত ১২ ও ১৪ সেপ্টেম্বর সহকারী কমিশনার (ভুমি) বাগমারা বরাবর লিখিত অভিযোগ দাখিল করেছেন। তবে অভিযুক্ত আব্দুস সালাম জমিটি তার নিজের বলে দাবী করেছেন।
সহকারী কমিশনার ভূমির দপ্তরের লিখিত অভিযোগ সূত্রে জানা গেছে, গত ২০১৬ ও ২০১৮ সালে সরকারী খাস ১৩ শতাংশ জমি উপজেলার মাড়িয়া ইউনিয়নের গোয়ালপাড়া গ্রামের আহসান আলী, জবেদা বিবি, হযরত আলী, বেলীনা বিবি, জামাল উদ্দীন, বিজলী বিবি ও আনোয়ারা নামের সাত ভুমিহীনদের মধ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পক্ষে সহকারী কমিশনার ভূমি বাগমারা নামে আলাদা আলাদা ভাবে দলিল মূলে ১৩ শতাংশ জমি বন্দোবস্ত দেন। তখন থেকেই ভুমিহীনরা জমি গুলো তাদের দখলে নেন। অর্থের অভাবে তার সরকারী বরাদ্দকৃত জমিতে কোন কিছুই করতে পারেন নি।
সুযোগ বুঝে একই গ্রামের প্রভাবশালী আব্দুস সালাম ও আফজাল হোসেন জমি গুলো নিজেদের দখলে নিয়ে পাকা দালান বাড়ি নির্মাণের কাজ শুরু করেছেন। বাধা দিতে গেলে প্রভাবশালীরা তাদের লোকজন নিয়ে ভূমিহীনদের বিভিন্ন ভাবে হুমকি ধামকি দিচ্ছেন বলে জানা গেছে।
অভিযোগের তিন সপ্তাহ অতিবাহিত হলেও প্রভাবশালীদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হয়নি বলে অভিযোগকারীরা জানিয়েছেন। অভিযোগকারীরা জানান, তারা দুর্বল বলে প্রভাবশালীরা তাদের জমি গুলো জবর দখল করছে, তেমনি প্রশাসন তাদের কথায় কর্ণপাত করছেন না। সরকারী ভাবে জমি গুলো ভূমিহীনদের মধ্যে বরাদ্দ দেয়া হলেও অর্থের অভাবে তারা তাদের জমি গুলো কোনই কাজে লাগাতে পারছেনা।
প্রভাবশালীরা জমি গুলো দখলের পূর্বে ভূমিহীনদের কাছ থেকে টাকা দিয়ে কিনে নেয়ার কথা বলে। ভুমিহীনরা জমি গুলো বিক্রি না করায় তারা জোর পূর্বক দখল করে পাকা বাড়ি নির্মাণ করছেন। ভূমিহীনরা তাদের জমি গুলো উদ্ধারের জন্য প্রশাসনের সহযোগিতা কামনা করেছেন।
এ ব্যাপারে অভিযুক্ত আব্দুস সালামের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, কোন সরকারী সম্পত্তি বা ভূমিহীনের জমি জবর দখল করেন নি। তিনি নিজের জমিতে পাকা বাড়ি নির্মান করছেন বলে এই প্রতিবেদককে জানিয়েছেন।
বাগমারা উপজেলার সহকারী কমিশনার ভূমি সুমন চৌধুরী জানান, অভিযোগকারী আনোয়ারা বিবি ভুমিহীন হিসেবে প্রধান মন্ত্রীর উপহারের সরকারী বাড়িতে উঠেছে। সরকারী নিয়মানুসারে একই ব্যক্তি দুই ধরনের সুযোগ সুবিধা নিতে পারে না। এছাড়াও বাড়ি নির্মাণকারী আব্দুস সালামকে নিষেধ করা হয়েছে। সার্ভেয়ার দ্বারা জমিটির সীমানা নির্ধারণের মাধ্যমে ব্যবস্থা নেয়া হবে। সরকারী জমিতে বাড়ি করলে তা ভেঙ্গে দেয়া হবে বলে তিনি জানিয়েছেন।


প্রকাশিত: অক্টোবর ১১, ২০২৩ | সময়: ৫:৫০ পূর্বাহ্ণ | সুমন শেখ