সর্বশেষ সংবাদ :

আসছে নেপাল, প্রস্তুত সাবিনারা

স্পোর্টস ডেস্ক: যে নেপালকে হারিয়ে কাঠমান্ডুতে ইতিহাস গড়েছিল বাংলাদেশ নারী ফুটবল দল, সেই নেপালের বিপক্ষে ম্যাচ দিয়েই দীর্ঘ ১০ মাস পর আন্তর্জাতিক ফুটবলে ফিরছে লাল-সবুজ জার্সিধারী মেয়েরা। আগামী ১৩ ও ১৬ জুলাই কমলাপুর স্টেডিয়ামে নেপালের বিপক্ষে দুটি ফিফা প্রীতি ম্যাচ খেলবেন সাবিনা-কৃষ্ণারা।
গত বছর ১৯ সেপ্টেম্বর সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে নেপালকে ৩-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো দক্ষিণ এশিয়ার সেরা হয়েছিল বাংলাদেশ। তারপর কেটে গেছে দীর্ঘ ১০ মাস। বাফুফে মেয়েদের জন্য একটি ম্যাচও আয়োজন করতে পারেনি। উল্টো মেয়েদের অলিম্পিক কোয়ালিফাই ম্যাচ খেলতে মিয়ানমার না পাঠিয়ে তীব্র সমালোচনার মুখে পড়ে দেশের ফুটবলের অভিভাবক সংস্থাটি।
সিঙ্গাপুর ও মঙ্গোলিয়ার সঙ্গে ম্যাচ খেলা পাকাপাকি হলেও তা বাতিল হয় ওই দুই দেশের অনাগ্রহে। যে কারণে গত সেপ্টেম্বরের পর মেয়েদের আর মাঠেই নামা হয়নি। জুনিয়র মেয়েরা খেলার মধ্যে থাকলেও সমস্যা তৈরি হয়েছে সিনিয়রদের। জাতীয় দলের ম্যাচ ছিল না, ফ্র্যাঞ্চাইজি লিগ হবে হবে করেও হয়নি। ঘরের এই লিগ খেলার আশায় বেশ কয়েকজন সিনিয়র মেয়ে ফিরিয়ে দিয়েছেন দেশের বাইরে লিগ খেলার প্রস্তাব।
সাফের অন্যান্য দেশ এরই মধ্যে বেশ কয়েকটি করে ম্যাচ খেললেও সাবিনারা শুধু অনুশীলনই করে যাচ্ছিলেন। অবশেষ তারা পেতে যাচ্ছে দীর্ঘ প্রতিক্ষীত সেই ম্যাচ। যা খেলতে মুখিয়ে আছেন নারী ফুটবলাররা। সাবিনাদের চেনা প্রতিপক্ষ নেপাল আগামীকাল (মঙ্গলবার) দুপুরে ঢাকায় পৌঁছবে।
বলার অপেক্ষা রাখে না, এ ম্যাচ দুটি নারী ফুটবলারদের জন্য কঠিন চ্যালেঞ্জ। ১০ মাস আগে নেপালকে হারিয়ে দক্ষিণ এশিয়ার সেরা হয়েছে বাংলাদেশ। বাংলাদেশ যে সেরা তা আবারও মাঠে প্রমানের পালা মেয়েদের। অধিনায়ক সাবিনা খাতুন বলেছেন, তারা দুই ম্যাচই জয়ের চেষ্টা করবে, ‘আমরা যে নেপালের বিপক্ষে জিতে সাফ চ্যাম্পিয়ন হয়েছি প্রত্যেক খেলোয়াড় সেটা মাথায় নিয়েই মাঠে নামবে। আমাদের পুরো ফোকাস এখন এই দুই ম্যাচে।’
এটা ঠিক সাফের সেই দলটির গুরুত্বপূর্ণ ৩ খেলোয়াড় নেই। ফুটবল ছেড়ে দিয়েছেন ফরোয়ার্ড সিরাত জাহান স্বপ্না, ক্যাম্প ছেড়েছেন নির্ভরযোগ্য ডিফেন্ডার আাঁখি খাতুন। অনূর্ধ্ব-২০ দলের অধিনায়ক শামসুন্নাহার জুনিয়র ডেঙ্গুতে ভুগেছেন। তারও খেলা সম্ভব নয় নেপালের বিপক্ষে এই সিরিজে।
আবার ডাগআউটে থাকবেন না নারী ফুটবলের সফল কোচ গোলাম রব্বানী ছোটন। বাফুফের চাকরি ছেড়ে দিয়েছেন তিনি। সবকিছু মিলিয়ে ঢাকা এসে নেপাল সেই বাংলাদেশকে পাবে না, যে বাংলাদেশের কাছে ঘরের মাঠে ফাইনালে হেরেছে। বাংলাদেশের সামনে আরেকটি চ্যালেঞ্জ, টানা ৮ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড ধরে রাখা। বাংলাদেশ নারী ফুটবল দল ২০২১ সালের ২৬ সেপ্টেম্বর থেকে ২০২২ সালের ১৯ সেপ্টেম্বর পর্যন্ত ৮টি ম্যাচ খেলে একটিও হারেনি। ৭ ম্যাচ জিতে এক ম্যাচ ড্র করেছে।


প্রকাশিত: জুলাই ১১, ২০২৩ | সময়: ৫:৪০ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর