সর্বশেষ সংবাদ :

বাঘায় টিসিবি খাদ্য বিতরণ কালে চেয়ারম্যানকে অবরুদ্ধ,পুলিশ মোতায়েন

স্টাফ রিপোর্টার,বাঘা :
রাজশাহীর বাঘায় বাংলাদেশ ট্রেডিং কর্পোরেশন (টি.সি.বি)পন্য বিতরণে চেয়ারম্যানের বিরুদ্ধে স্বজন প্রীতি ও অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনাকে কেন্দ্র করে ৪ নং ওয়ার্ডের ইউপি সদস্য শাকিব উদ্দিনের সাথে চেয়ারম্যান নুর মোহাম্মদ তুফানের বাক-বিতন্ডা ও রোখা-রুখির এক পর্যায় ভুক্তভোগীরা চেয়ারম্যানকে অবরুদ্ধ করা-সহ তার বিরুদ্ধে মিছিল করেছে। মঙ্গলবার(১০ অক্টবর) দুপুরে উপজেলার বাউসা ইউনিয়ন পরিষদে এ ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রন করতে সেখানে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পুলিশ মোতায়ের করা হলে মালামাল বিতরণ স্থাগিত ঘোষনা করা হয়।

 

 

 

 

স্থানীয় লোকজন ও টিসিবি কার্ড ধারীরা জানান, গত মাসে টিসিবি পন্য দেয়ার সময় বাউসা ইউপি চেয়ারম্যান নুর মোহাম্মদ তুফান ঐ ইউনিয়নের অধিন ২২৬ জন হতদরিদ্রের কাছ থেকে তাদের ছবি সংযুক্ত কার্ড নিয়ে নেন। এরপর চলতি মাসের ১০ তারিখ মঙ্গলবার সকাল ১০ টায় চেয়াম্যান তার একক সিদ্ধানে পছন্দের ইউপি সদস্য ও নিজেস্ব লোকদের হাতে তাঁর স্বাক্ষরিত একটি করে স্লিপ ধরিয়ে দেন। এর ফলে যাদের নামে কাড হয়নি এমন ব্যক্তিকরাও পন্য উত্তোলন করেন বলে কার্ডধারীরা স্থানীয় গনমাধ্যম কর্মীদের কাছে অভিযোগ করেন।

 

 

 

বাউসা ইউনিয়ন ৮ নং ওয়ার্ড আড়পাড়া গ্রামের কালাম, সিরামপাড়া গ্রামের শ্রী দাম কৃষ্ট, বাউসা ৬ নং ওয়ার্ডের হাসানুজ্জামান, দিঘা গ্রামের আয়ুব আলী, আমরপুর গ্রামের রনজনা বেগম ও আড়পাড়া এলাকার শ্রী শমর কুমার সহ প্রায় শতাধিক ভুক্তভোগী অভিযোগ করে বলেন, আমরা গরিব মানুষ। ৪৭০ টাকার বিনিময়ে পাঁচ কেজি চাল, দুই কেজি মশুরের ডাল ও দুই লিটার সয়াবিন (টিসিবি পন্য) পাওয়ার জন্য সকল ৯ টা থেকে ইউনিয়ন পরিষদে এসে বৃষ্টি উপেক্ষা করে বসে আছি। অথচ চেয়ারম্যান নুর মোহাম্মদ তুফান মুখ দেখে তার পরিচিত এবং তাকে যারা ভোট দিয়েছে এ রকম মানুষের হাতে একটি করে স্লিপ ধরিয়ে দিয়েছেণ। এ কারণে আমরা তাকে অবরুদ্ধ করা-সহ তার বিরুদ্ধে অনিয়ম বিরোধী স্লেগান দিয়েছি। ঘটনার এক পর্যায় বাঘা উপজেলা সহকারী কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাল বিতরণ স্থাগিত করে আমাদের শান্ত করেন।

 

 

 

 

এদিকে বাউসা বাজার এলাকার ফাহিম ও নাশির, তেঁথুরিয়ার আনোয়ার হোসেন ,সাবেক চেয়ারম্যান শফিক ও ইউনিয়ন আ’লীগের সাধারণ সম্পাদক জাহিদ হোসেন অভিযোগ করে বলেন, ২০২১ সালের ২৮ ডিসেম্বর এই ইউনিয়নে ভোট অনুষ্ঠিত হয়। এই ভোটে নুর মোহাম্মদ তুফান আওয়ামীলীগ থেকে দলীয় মনোনয়ন না পাওয়ায় বিদ্রোহী প্রার্থী হন। এ ঘটনায় তাঁকে দল থেকে বহিস্কার করা হয়। পরবর্তীতে তিনি বিদ্রোহী প্রার্থী হলে জামাত-বিএনপির ভোটে চেয়ারম্যান নির্বাচিত হন। এর পর থেকে তার মধ্যে স্বজন প্রীতি ও দলীয় করণ শুরু হয়েছে। তিনি প্রকৃত কার্ডধারীদের কাছ থেকে কোন ভাবেই টিসিবি কার্ড নিতে পারেন না। এটা সংবিধান পরিপন্থী বলে দারা দাবি করেন।

 

 

 

 

এ বিষয়ে চেয়ারম্যান নুর মোহাম্মদ তুফানের কাছে কার্ড নেওয়ার বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, অনেকের কার্ডের সাথে ছবির মিল নাই। এ কারনে গত মাসে সবার কার্ড নিয়ে নেওয়া হয়েছে। এ গুলো যাচাই বাছাই করে তারপরে কার্ড দেওয়া হবে। এ সময় তাঁর কাছে ছবির মিল নাই এ রকম ৪-৫ টা কার্ড দেখতে চাইলে তিনি বলেন, কার্ডগুলো বাসায় রাখা আছে। তিনি ৪ নং ইউপি সদস্যের সাথে বাক-বিতন্ডের কথা স্বীকার করেছেন।

সার্বিক বিষয়ে বাঘা উপজেলা সহকারী কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জুয়েল আহাম্মেদ জানান, টিসিবি পন্য বিতরণের সময় কাডধারীদের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়েছে এশন খবর পেয়ে আমি পুলিশ নিয়ে এখানে এসেছি। এরপর টিসিবি পন্য বিতরণ স্থগিত করেছি। কার্ডের অনিয়ম বিষয় গুলো তদন্ত করে দেখা হবে।

বাউসা ইউনিয়ন টিসিবি ডিলার লালটু জানান, বই ছাড়া পন্য সেল করার বিধান নাই। আজকে চেয়ারম্যানের নির্দেশে তার স্বাক্ষরিত স্লিপের মাধ্যমে সকল ১০ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত প্রায় এক হাজার মানুষকে ৪৭০ টাকার বিনিময়ে তিন প্রকার পন্য দেয়া হয়েছে।

সানশাইন/সোহরাব

 


প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৩ | সময়: ৮:২৩ অপরাহ্ণ | Daily Sunshine