সর্বশেষ সংবাদ :

দু দিনের ব্যবধানে হিলি বন্দরে পেঁয়াজের দাম কমলো কেজিতে ৬ টাকা

হিলি প্রতিনিধিঃ
চাহিদার তুলনায় বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি বাড়ায় দুদিনের ব্যবধানে দিনাজপুরের হিলি স্থলবন্দরে পাইকারিতে পেঁয়াজের দাম কমেছে কেজিতে ৫ থেকে ৬ টাকা। দাম কমায় খুশি বন্দরে পেঁয়াজ কিনতে আসা পাইকারি ব্যবসায়ীরা। হিলিসহ দেশের সব স্থলবন্দর দিয়ে পেঁয়াজের আমদানি বাড়ায় দাম কমছে বলে দাবি আমদানিকারকদের।

মঙ্গলবার (১০ অক্টোবর) হিলি স্থলবন্দর কার্যালয় সূত্রে জানা গেছে, বন্দর দিয়ে ভারত থেকে ইন্দোর ও নাসিক জাতের পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। বন্দরে ইন্দোর জাতের পেঁয়াজ দাম কিছুটা কমে ৫২ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে, যা দুদিন আগেও ৫৭ থেকে ৫৮ টাকা কেজিতে বিক্রি হয়েছে। নাসিক জাতের পেঁয়াজ দাম কমে ৫৭/৫৮ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে, যা দুদিন আগে ছিল প্রতি ৬৩ টাকা।

 

 

 

 

 

হিলি স্থলবন্দরে পেঁয়াজ কিনতে আসা আইয়ুব হোসেন বলেন, ‘হঠাৎ গত সপ্তাহের শেষের দিকে পেঁয়াজের দাম ঊর্ধ্বমুখী হতে শুরু করে। এতে করে আমরা যারা বন্দর থেকে পেঁয়াজ কিনে দেশের বিভিন্ন মোকামে সরবরাহ করি তাদের বিপাকে পড়তে হয়। পেঁয়াজের বাড়তি দামের কারণে পুঁজি বেশি লাগছিল। তবে আবার পেঁয়াজের আমদানি বাড়ায় দাম কমতে শুরু করেছে। দুদিন আগে যে ইন্দোর জাতের পেঁয়াজ ৫৭ থেকে ৫৮ টাকা বিক্রি হয়েছিল, বর্তমানে তা বিক্রি হচ্ছে ৫২ টাকা কেজি দরে। নাসিক জাতের পেঁয়াজ ৬৩ টাকা থেকে কমে ৫৭/৫৮ টাকায় বিক্রি হচ্ছে।

হিলি স্থলবন্দরের আমদানিকারক শাহিনুর রেজা বলেন, ‘গত কয়েকদিনের টানা বৃষ্টির কারণে ভারতের অনেক অঞ্চলে বন্যা দেখা দিয়েছে। এতে পেঁয়াজের উৎপাদন ব্যাহত হওয়ায় সরবরাহ কমেছে। ভারতেই পেঁয়াজের দাম খানিকটা বেড়েছে। এর ওপর দুর্গাপূজার কারণে পণ্যবাহী ট্রাকগুলোকে বন্দরে প্রবেশের আগ পর্যন্ত বিভিন্ন স্থানে চাঁদা দিতে হচ্ছে। সেই সঙ্গে সড়কে প্রতিমা তৈরির কারণে পণ্যবাহী ট্রাক আসতে বাড়তি সময় লাগছে। বাড়তি দামে আমদানি ও পণ্য পরিবহনে বাড়তি সময় লাগায় ভাড়া বেশি গুনতে হচ্ছে। এ কারণে দেশের বাজারে পেঁয়াজের দাম বাড়ছিল। তবে দুর্গাপূজা উপলক্ষে হিলিসহ দেশের বিভিন্ন স্থলবন্দর ছয় থেকে সাত দিন বন্ধ থাকবে। ওই সময় দেশের বাজারে পেঁয়াজের বাড়তি চাহিদাকে ঘিরে সরবরাহ স্বাভাবিক রাখতে হিলিসহ দেশের বিভিন্ন স্থলবন্দর দিয়ে পেঁয়াজের আমদানি বাড়িয়েছেন আমদানিকারকরা। এতে করে দেশের বাজারে চাহিদার তুলনায় পণ্যটির সরবরাহ বাড়ায় দাম কমতে শুরু করেছে।’

 

 

 

 

 

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, ‘স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। তবে গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে পেঁয়াজের আমদানি খানিকটা বেড়েছে। চলতি সপ্তাহের প্রথম দিন শনিবার বন্দর দিয়ে ৫২টি ট্রাকে এক হাজার ৫৬৪ টন পেঁয়াজ আমদানি হয়েছিল। রবিবার বন্দর দিয়ে ৪২টি ট্রাকে এক হাজার ২৪১ টন পেঁয়াজ আমদানি হয়। সোমবার বন্দর দিয়ে ৩৮টি ট্রাকে এক হাজার ১৪৯ টন পেঁয়াজ আমদানি হয়েছে। পেঁয়াজ যেহেতু কাঁচাপণ্য, কাস্টমসের প্রক্রিয়া শেষে দ্রুত যেন খালাস করে দেশের বাজার ধরতে পারে সেজন্য বন্দর কর্তৃপক্ষ সব ধরনের ব্যবস্থা নিয়ে রেখেছে।

সানশাইন/সোহরাব


প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৩ | সময়: ৮:০৭ অপরাহ্ণ | Daily Sunshine

আরও খবর