সর্বশেষ সংবাদ :

অর্থনীতিতে নোবেল পেলেন ক্লডিয়া গোল্ডিন

সানশাইন ডেস্ক: ২০২৩ সালের অর্থনীতিতে নোবেল মেমোরিয়াল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হয়েছে। সোমবার এই পুরস্কারের জন্য মার্কিন অর্থনীতিবিদ ক্লডিয়া গোল্ডিনের নাম ঘোষণা করেছে দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্স। অর্থনীতিতে নোবেল পাওয়া দ্বিতীয় নারী তিনি।
‘নারীদের শ্রম বাজারের ফলাফল সম্পর্কে আমাদের ধারণায় অগ্রগতির জন্য’ তাকে এবার এই পুরস্কারের বিজয়ী নির্বাচন করা হয়েছে। সুইডিশ একামেডির পক্ষ থেকে বলা হয়েছে, কয়েক শতাব্দী ধরে নারীদের উপার্জন ও শ্রমবাজারে তাদের অংশগ্রহণ সম্পর্কে বিস্তৃত তথ্য তিনিই প্রথম তুলে ধরেছেন। তার গবেষণায় পরিবর্তনের কারণসহ লিঙ্গ বৈষম্য বজায় থাকার প্রধান উৎসও উঠে এসেছে।
১৯৪৬ সালে নিউ ইয়র্কে জন্ম ক্লডিয়া গোল্ডিনের। ১৯৭২ সালে ইউনিভার্সিটি অব শিকাগো থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি হার্ভার্ড ইউনিভার্সিটির অধ্যাপনায় যুক্ত। এর আগে ২০০৯ অর্থনীতিতে প্রথম নারী হিসেবে নোবেল জিতেছিলেন এলিনর অসট্রম।
এবার চিকিৎসা বিজ্ঞানে হাঙ্গেরিয়ান-মার্কিন বিজ্ঞানী কাতালিন ক্যারিকো ও মার্কিন চিকিৎসক-বিজ্ঞানী ড্র ওয়াইজম্যান, পদার্থবিজ্ঞানে মার্কিন বিজ্ঞানী পিয়ের অ্যাগোস্টিনি, হাঙ্গেরীয় বিজ্ঞানী ফেরেন্স ক্রাউজ ও ফরাসি বিজ্ঞানী অ্যান লিয়ের, রসায়নে ফরাসি রসায়নবিদ মুঙ্গি জি বাওয়েন্দি, মার্কিন গবেষক লুইস ই ব্রুস ও অ্যালেক্সি আই একিমোভ এবং সাহিত্যে নরওয়ের লেখক ও নাট্যকার ইয়ন ফসে নোবেল পুরস্কার পেয়েছেন। ২০২৩ সালের নোবেল শান্তি পুরস্কার পেয়েছেন ইরানের কারাবন্দি মানবাধিকারকর্মী নার্গিস মোহাম্মদী।
প্রসঙ্গত, ১৮৯৫ সালের নভেম্বর মাসে আলফ্রেড নোবেল নিজের মোট উপার্জনের ৯৪% (৩ কোটি সুইডিশ ক্রোনার) দিয়ে উইলের মাধ্যমে নোবেল পুরস্কার প্রবর্তন করেন। এই বিপুল অর্থ দিয়েই শুরু হয় পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার প্রদান।


প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৩ | সময়: ৫:১৪ পূর্বাহ্ণ | সুমন শেখ