রাবিতে তিন দিনব্যাপী জনস্বাস্থ্য বিষয়ক বৈজ্ঞানিক সম্মেলন শুরু

স্টাফ রিপোর্টার : জনস্বাস্থের উন্নয়নে পরিসংখ্যানবিদ ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের একসঙ্গে কাজ করতে হবে। পরিসংখ্যানবিদরা তাদের গবেষণালব্ধ ডাটা ও তথ্য সরবরাহ করেন। অন্যদিকে জনস্বাস্থ বিশেষজ্ঞরা জনস্বাস্থ্যের ঝুঁকি নির্ণয় এবং চিকিৎসা ও রোগ প্রতিরোধ নিয়ে কাজ করেন। এই দুই শ্রেণীর গবেষকদের মধ্যে সহযোগিতা আমাদের জনস্বাস্থের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে। গতকাল (বৃহস্পতিবার) রাজশাহী বিশ^বিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের হেলথ রিসার্চ গ্রুপ আয়োজিত তিনদিন ব্যাপী ফার্স্ট ইন্টারন্যাশনাল কনফারেন্স অন পাবলিক হেলথ উদ্বোধন কালে প্রধান অতিথির বক্তব্যে রাবি উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার একথা বলেন। তিনি আরো বলেন, বর্তমানে আমরা প্রতিনিয়ত পরিবর্তনশীল অবস্থার মধ্য দিয়ে দিনাতিপাত করছি। বিশ^ স্বাস্থ্য পরিস্থিতিও প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে এবং তার প্রতিঘাত আমাদের উপরেও পড়ছে। এ অবস্থায় আমাদের পরিসংখ্যানবিদ ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের দায়িত্ব বৃদ্ধি পেয়েছে। এ ব্যাপারে তাদের পারস্পরিক সহযোগিতার মাধ্যমে কাজ করতে হবে।
রাবি পরিসংখ্যান বিভাগের কনফারেন্স রুমে আয়োজিত এই কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হেলথ রিসার্চ গ্রুপের কনভেনর প্রফেসর ড. মো. গোলাম হোসেন। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন রাবি বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর শাহেদ জামান এবং পরিসংখ্যান বিভাগের সভাপতি প্রফেসর রেজাউল করিম। এতে স্বাগত বক্তব্য পেশ করেন হেলথ রিসার্চ গ্রপের সদস্য ও পরিসংখ্যান বিভাগের প্রফেসর মো. মনিমুল হক।
রাজশাহী বিশ^বিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের হেলথ রিসার্চ গ্রুপ এই কনফারেন্সের আয়োজন করে। তিনদিন ব্যাপী আয়োজিত এই কনফারেন্সে বাংলাদেশ ছাড়াও যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জাপান, মালয়েশিয়া, পোল্যান্ড, ইতালি, পাকিস্তান এবং ভারতের ১২ জন বিশেষজ্ঞ আমন্ত্রিত অতিথি হিসেবে জনস্বাস্থ্য বিষয়ক বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে বক্তব্য রাখবেন। এছাড়া দেশ-বিদেশের ৭১ জন গবেষক বায়োইনফরমেটিক্স, ক্রনিক ডিজিজ এন্ড ম্যানেজমেন্ট, কমিউনিকেবল এন্ড নন-কমিউনিকেবল ডিজিজ, ম্যাটারনাল এন্ড চাইল্ড হেলথ, মেন্টাল হেলথ, হেলথ এন্ড নিউট্রিশন, ওয়ান হেলথ এপ্রোচ, আদার হেলথ রিলেটেড ইস্যুজ এবং রিপ্রোডাকটিভ হেলথ বিষয়ে তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন।
উদ্বোধনী অনুষ্ঠানে গবেষণাকর্মে বিশেষ অবদান রাখার জন্য রাবি পরিসংখ্যান বিভাগের প্রফেসর হোসনে আরা হোসেন, প্রফেসর সামাদ আবেদীন, প্রফেসর আব্দুর রাজ্জাক, প্রফেসর এম কোরবান আলী, প্রফেসর সুশান্ত কুমার ভট্টাচার্য, প্রফেসর এম সাইদুর রহমান, প্রফেসর মো. নূরুল ইসলাম, ইন্ডিয়ান স্ট্যাটিস্টক্যাল ইনস্টিটিউটের প্রফেসর প্রেমানন্দ ভারতী এবং রাবি চিকিৎসা কেন্দ্রের অতিরিক্ত প্রধান চিকিৎক ডা. মো. আব্দুল ওয়াদুদ (নাজিব)কে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।


প্রকাশিত: আগস্ট ৪, ২০২৩ | সময়: ৬:০৬ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর