নওগাঁয় ইন্টার্ন নার্সদের ভাতা দাবি, কর্মবিরতি

নওগাঁ প্রতিনিধি: নওগাঁয় ইন্টার্ন ভাতার দাবিতে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি শুরু করেছে ডিপ্লামা ইন্টার্ন নার্স ও মিডওয়াফাইরা। রবিবার সকাল সাড়ে ১১টা থেকে নওগাঁ ২৫০ শয্যা বিশিষ্ট জেলা হাসপাতালের সামনে ৭৫ জন ইন্টার্ন নার্স এই কর্মবিরতি শুরু করেন। কর্মবিরতি ছাড়াও সেখানে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে ডিপ্লোমা ইন্টার্ন নার্স অ্যাসোসিয়েশন নওগাঁ জেলা শাখার সহ-সভাপতি তানজিলা আক্তার, সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন, যুগ্ম-সম্পাদক নাফিসা তাবাসসুম, সাংগঠনিক সম্পদক ফারুক ইসতিয়াক আহমেদসহ বক্তব্য রাখেন।
বক্তারা বলেন, তিন বছর মেয়াদি ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি কোর্স সম্পন্ন করে কোর্স কারিকুলাম অনুযায়ী বিভিন্ন জেলা হাসপাতালে কর্মরত আছি। কোর্স কারিকুলাম অনুযায়ী ৬ মাস মেয়াদী ইন্টারশীপ শুরু করার জন্য স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ শিক্ষা শাখার প্রশাসনিক অনুমতি পায়। লকবুকের ১৪ পৃষ্ঠায় কোড অব কন্ডাক্টের ইন্টার্ন ভাতার কথা উল্লেখ করা হয়।
পরবর্তীতে সরকারি নির্ধারিত সর্বোচ্চ ৭ হাজার টাকা পর্যন্ত ভাতা প্রদানের সিদ্ধান্ত থাকলেও তাদের সে ভাতা দেওয়া হচ্ছে না। তারা কর্মজীবনের শুরুতে হতাশায় ভুগছেন। তাই যতদিন পর্যন্ত দাবি আদায় না হবে ততদিন পর্যন্ত কর্মবিরতি অব্যাহত রাখা হবে বলে জানান ইন্টার্ন নার্সরা।
নওগাঁ জেলা শাখার সহ-সভাপতি তানজিলা আক্তার বলেন, আমাদের সপ্তাহে দুই দিন করে মর্নিং, ইভিনিং এবং নাইট ডিউটি করতে হচ্ছে। বর্তমানে আমাদের কোনো হোস্টেলের সুবিধা নেই।
দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, বাসা ভাড়া, থাকা-খাওয়া, যাতায়াত, হাত খরচ ইত্যাদি মিলিয়ে ৮-১০ হাজার টাকা খরচ হয়ে যায়।
পড়াশোনা শেষ করে ইন্টার্নশিপ করা অবস্থায় বাসা থেকে টাকা এনে ইন্টার্নশিপ করাটাও আমাদের জন্য কষ্টসাধ্য হয়ে যাচ্ছে। যার ফলে আমাদের অধিকার আদায়ের লক্ষ্যে কর্মবিরতির পথ বেছে নিতে হচ্ছে।


প্রকাশিত: অক্টোবর ২, ২০২৩ | সময়: ৬:৩৯ পূর্বাহ্ণ | সুমন শেখ