বাঘায় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রচেষ্টায় শিক্ষাক্ষেত্রে এসেছে বৈপ্লবিক পরিবর্তন

নুরুজ্জামান,বাঘা :

রাজশাহীর চারঘাট-বাঘায়  পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও স্থানীয় সংসদ আলহাজ শাহরিয়ার আলমের ঐকান্তিক প্রচেষ্টায় শিক্ষা ক্ষেত্রে এসেছে এক বৈপ্লবিক পরিবর্তন। তিনি বর্তমান সরকারের ১৫ বছরে ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন পুরণে তাঁর নির্বাচনী এলাকায় একের-পর এক উন্নয়ন করে যাচ্ছেন। এ জন্য সকল শিক্ষা প্রতিষ্ঠানে পৌঁছে দিয়েছেন একটি করে কম্পিউটার। এ ছাড়াও মাধ্যমিক পর্যায়ের প্রায় ১০ টি প্রতিষ্ঠানে চালু করেছেন আইসিটি ল্যাব। ঘোষণা দিয়েছেন, কেউ যদি তাঁর সন্তানকে পড়ালেখা করাতে ব্যর্থ হন তাহলে সেই শিক্ষার্থীর দায়িত্ব নেবেন তিনি। একই সাথে মেধাবী শিক্ষার্থীদের জন্য ব্যয় করছেন জাতীয় সাংসদ থেকে প্রাপ্ত সম্মানী ভাতার সকল অর্থ। সর্বশেষ অত্র উপজেলায় একটি মাধ্যমিক ও একটি কলেজ সরকারি করণের মাধ্যমে এলাকায় ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছেন।

স্থানীয় লোকজন বলছেন, শিক্ষার মান উন্নয়নে সরকারের নীতি ও নানা যুগান্তকারী উদ্যোগের কারনে সারাদেশে অসংখ্য উন্নয়ন হয়েছে । তবে রাজশাহী-৬ চারঘাট-বাঘায় যে সকল সাফল্য অর্জিত হয়েছে তার পেছনে সকল অবদান স্থানীয় সংসদ ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের। তিনি বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা’র ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নে বিভিন্ন পরিকল্পনা হাতে নিয়েছেন। এ জন্য বাঘা উপজেলার অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে পৌছে দিয়েছেন ল্যাপটপ, মডেম, কম্পিউটার,ট্যাব ও প্রজেক্টর। যাতে করে বড়দের পাশা-পাশি ক্ষুদে শিক্ষার্থীরা বাস্তব মূখী শিক্ষায় সুশিক্ষিত হতে পারে। একই সাথে গত দুই মাস পূর্বে বাংলাদেশ আইসিটি মন্ত্রনালয় এর মাধ্যমে ৩০ জন কলেজ শীক্ষার্থীদের ফ্রি কম্পিউটার প্রশিক্ষন দেওয়ার ব্যবস্থা করেছেন।

 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাঘা উপজেলায় ১৩৬ টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে ৪৭টি মাধ্যমিক বিদ্যালয়, ৭৪ টি প্রাথমিক বিদ্যালয়, ৯ টি কলেজ, ৯ টি মাদ্রাসা, ৫ টি ভোকেশনাল ও ২ টি স্কুল এ্যান্ড কলেজ। এর মধ্যে বাঘা উচ্চ বিদ্যালয়, খালিদাস খালি, জোতরাঘর, চন্ডিপুর, দাদপুর ও মনিগ্রাম-সহ ১০ টি মাধ্যমিক বিদ্যালয়ে ৩০ টি করে ল্যাবটপ বিতরণের মাধ্যমে “ল্যাব ভবন প্রকল্প’’ বাস্তবায়ন করেছেন । এ ছাড়াও ৬০ টি শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মান এবং শতভাগ প্রাথমিক বিদ্যালয়ের ভবন নির্মান এর পাশা-পাশি অর্ধ শতাধিক বিদ্যালয়ে প্রাচীর নির্মান ও ৩০ টি বিদ্যালয়ে মিনি পার্ক নির্মান প্রকল্প বাস্তবায়ন করেছেন। সেই সাথে ২৮ টি মাধ্যমিক ও ৬ কলেজে নতুন অত্যাধুনিক ভবন নিমান সম্পন্য করা হয়েছে । সর্বশেষ গত বছর ৪৮ টি শিক্ষা প্রতিষ্ঠানে ১৭ টি কম্পিউটার এবং ৩৫ টি  প্রিন্টার বিতরণ করা হয়। এ জন্য সরকারের ব্যয় হয়েছে প্রায় ৩ হাজার কোটি টাকা।

 

 

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আ.ফ.ম মাহামুদুল হাসান জানান , বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে এক টানা ১৫ বছরে এ উপজেলার কালিদাস খালি, তেঁথুলিয়া, খুদ্দে বাউসা, বিনোদপুর, রহমতুল্লা বালিকা বিদ্যালয়, বাঘা উচ্চ বিদ্যালয়, আড়ানী কলেজ, তেঁথুরিয়া শরিফাবাদ কলেজ,বাঘা ফাজিল মাদ্রাসা ও বাঘা শাহদৌলা সরকারী ডিগ্রী কলেজ-সহ ৩৪ টি প্রতিষ্ঠানে নতুন ভবন নির্মাণ সম্পন্ন হয়েছে। এর ফলে ঘুরে দাঁড়িয়েছে শিক্ষার পরিবেশ। এ ছাড়া বাঘা, কালিদাসখালি, জোতরাঘব, চন্ডিপুর,বাউসা ও আড়ানী প্রতিষ্ঠানে ১৭টি করে কম্পিউটার-ল্যাব প্রদান করা হয়েছে। এর সাথে রয়েছে একটি করে প্রজেক্টর, একটি করে মডেম, রাওটার, পিন্টার ও ১০টি করে অটোবি চেয়ার-টেবিল।

 

 

অন্যদিকে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মীর মামনুর রহমান জানান, বর্তমান সরকার আমলে
আমাদের স্থানীয় সংসদ শাহরিয়ার আলমের নানা মুখি প্রচেষ্টায় শিক্ষাক্ষেত্রে এসেছে এক বৈপ্লবিক পরিবর্তন। তিনি বলেন, গত ১৫ বছরে বাঘার ২৫ টি বিদ্যালয় ওয়াশ ব¬ক নির্মাণ, ২৩ টি বিদ্যালয়ের পুরাতন ভবন মেরামত এবং সকল বিদ্যালয়ে একটি করে নতুন ভবন নির্মাণ সম্পন্ন হয়েছে। এ ছাড়াও ২৫ টি বিদ্যালয়ে মাল্টিমিডিয়া বিতরণ করা হয়েছে। এই মাল্টিমিডিয়া ( প্রজেক্টর) এর মাধ্যমে আধুনিক পদ্ধতিতে পাঠদান চলছে। তিনি আরো বলেন, প্রাথমিক সমাপনী পরীক্ষায় এবারও জেলায় প্রথম এবং বিভাগে তৃতীয় হয়েছে এ উপজেলা। তিনি শিক্ষাক্ষেত্রে এই ধারাবাহিকতা ধরে রাখার চেষ্টা করে যাবেন বলে জানান।

 

 

তবে স্থানীয় লোকজন মনে করছেন, বাঘা-চারঘাটের সংসদ সদস্য ও বর্তমান সরকারের মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহারিয়ার আলমের নেতৃত্ব ও বলিষ্ঠ ভূমিকায় এসব উন্নয়নমূলক কাজ করা সম্ভব হয়েছে। লোকজন বলেন, বিগত সময়েও এ উপজেলায় অনেকে এমপি-মন্ত্রী হয়েছেন তবে সম্মানী ভাতার টাকা কেউ শিক্ষার্থীদের মাঝে বিতরণ করেননি। তাঁরা পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের পথ চলাকে ইতিবাচক মন্তব্য করে বলেন , আগামী জাতীয় সাংসদ নির্বাচনে এ অঞ্চলের মানুষ আবারও তাঁকেই বিজয়ী করবেন।

 

সার্বিক বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহারিয়ার আলম বলেন, শিক্ষা জাতির মেরুদন্ড। যে জাতি যত শিক্ষিত, সেই দেশ ততো উন্নত। আমাদের দেশকে উন্নয়নের অগ্রযাত্রায় এগিয়ে নেয়া-সহ স্মাট বাংলাদেশ গড়তে হলে শিক্ষা ক্ষেত্রে পরিবর্তনের কোন বিকল্প নাই। এ কারনে আমাদের সরকার শিক্ষাকে গুরুত্ব দিয়ে প্রতি বছর জানুয়ারী মাসে বিনামুল্যে পাঠ্যবই বিতরণ সহ উপবৃত্তির ব্যবস্থা করেছেন। আমরা চাই মানসম্মত শিক্ষা। এ জন্য মাননীয় প্রধানমন্ত্রী নিরলস পরিশ্রম করে যাচ্ছেন।

সানশাইন / শাহ্জাদা


প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২৩ | সময়: ৬:৩৮ অপরাহ্ণ | Daily Sunshine

আরও খবর