রাজশাহীতে মঞ্চায়িত হলো ‘অভিশপ্ত আগস্ট’

স্টাফ রিপোর্টার : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে পচাত্তরের ১৫ আগস্টে সপরিবারে হত্যার নির্মম ঘটনার উপর নির্মিত বাংলাদেশ পুলিশ থিয়েটারের সাড়া জাগানো নাটক ‘অভিশপ্ত আগস্ট’ মঞ্চায়িত হয়েছে।
রাজশাহী মহানগর ও জেলা পুলিশের উদ্যোগে শুক্রবার সন্ধ্যায় এ নাটকটি মঞ্চায়িত হয়। জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ নাটকের ১৩০তম মঞ্চায়নে অতিথিসহ দর্শকদের অনেকেই আবেগাপ্লুত হয়ে পড়েন।
দর্শক নন্দিত এ নাটকটি প্রদর্শনের সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আরএমপি কমিশনার বিপ্লব বিজয় তালুকদার ও রাজশাহী জেলার পুলিশ সুপার সাইফুর রহমান।
নাটকটি ধানমন্ডি ৩২ নম্বর বাড়িতে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের বিভিন্ন ঘটনাবলীসহ ১৫ আগস্টের নৃশংস হত্যাকাণ্ডের উপর নির্মিত হয়েছে। সেই ঘটনাবলীর দৃশ্য মঞ্চায়নের মাধ্যমে নাটকের পরিসমাপ্তি ঘটে।
নাটক শেষে অতিথিরা তাঁদের অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে আবেগতাড়িত হন। ইতিহাসের এমন একটি করুণ ঘটনাকে মঞ্চায়নের মাধ্যমে দর্শকদের সামনে নিয়ে আসায় অতিথিরা বাংলাদেশ পুলিশের এই উদ্যোগকে সাধুবাদ জানান। নাটকে অংশগ্রহণকারী কুশীলবদের ভূয়সী প্রশংসাও করেন অতিথিবৃন্দ।
পরে প্রধান অতিথি বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর ও রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদার অনুভূতি ব্যক্ত করেন এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ ১৫ আগস্টে নিহত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের আত্মার প্রতি শ্রদ্ধা জানান ও রূহের মাগফিরাত কামনা করেন।
প্রসঙ্গত, মহান স্বাধীনতা যুদ্ধে রাজারবাগ পুলিশ লাইন্স থেকে প্রথম প্রতিরোধ গড়ে তোলে বাংলাদেশ পুলিশ, প্রথম রক্ত দেয় পুলিশ সদস্যরা, প্রথম শহিদ হয় এ বাহিনীর সদস্যরা। ১৫ আগস্টে যে ভয়াবহ ঘটনা ঘটেছিল তা এখন ইতিহাসের পাতায়। এই বিষয়টি তুলে ধরার জন্য জাতির পিতার জীবন ও কাজ নিয়ে পুলিশ সাহিত্য সাংস্কৃতিক পরিষদ দীর্ঘদিন ধরে কাজ করেছে। ১৫ আগস্টের ঘটনায় হত্যা মামলার নথিপত্র ও বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে এ নাটকটি রচনা করা হয়েছে।
‘অভিশপ্ত আগস্ট’ নাটকটির গবেষণা ও তথ্য সংকলন করেছেন বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান। রচনা ও নির্দেশনা দিয়েছেন পুলিশ পরিদর্শক জাহিদুর রহমান। নাটকটির প্রযোজনা করেছে বাংলাদেশ পুলিশ থিয়েটার অ্যান্ড কালচারাল ক্লাব। শোক থেকে শক্তি, শোক থেকে জাগরণ’ –স্লোগানে নাটকটি নির্মাণ করা হয়।


প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২৩ | সময়: ৬:০২ পূর্বাহ্ণ | সুমন শেখ