এমপি বাদশাকে স্মারকলিপি দিলেন তৃতীয় লিঙ্গের জনগণ

স্টাফ রিপোর্টারঃ

দিনের আলো হিজড়া সংঘের সদস্যরা রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশাকে বিভিন্ন দাবী সম্মলিত স্মারকলিপি প্রদান করেন। বৃহস্পতিবার বেলা সোয়া ১১টার দিকে নগরীর কোর্ট হড়গ্রাম বাজারস্থ নিজ বাসভবনে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের কার্যকর পদক্ষেপ গ্রহনের লক্ষে সরকারী ভাবে সহযোগিতা করার জন্য এই স্মারকলিপি দেন তারা।

 

স্মারকলিপিতে তারা উল্লেখ করেন হিজড়া জনগোষ্ঠি প্রাচীনকাল থেকে বিশ্বের বিভিন্ন দেশে বসবাস করে আসছে। তাদের রয়েছে নিজস্ব সংস্কৃতি। এত কিছুর পরেও তারা অবহেলিত ও জনগণের নিকট ঘৃনারপাত্র। দিনের আলো হিজড়া সংঘ এই সকল মানুষের জীবনমান উন্নয়ন, এইচআইভি প্রতিরোধ ও স্বাস্থ্য সুরক্ষাসহ নানাবিধ কার্যক্রম পরিচালনা করছেন। সেইসাথে বর্তমানে সরকারের নানা প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ স্থাপন করে চলেছে।

 

এ সকল কার্যক্রম পরিচালনার ফলস্বরুপ প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ২০১৩ সালে হিজড়াদের স্বীকৃতি প্রদানসহ পৈত্রিক সম্পদে অংশিদারিত্ব নিশ্চিত করেছেন। এর পরেও তারা কর্মসংস্থান করতে না পেরে এখনো মানুষের নিকট হাত পাততে বাধ্য হচ্ছে। এই জনগোষ্ঠির সদস্যদের জীবনমান উন্নয়ন, চাকীর ব্যবস্থা, শিক্ষা, সংগঠনের জন্য জমি বরাদ্দ, বাসস্থানের  ব্যবস্থা, চিকিৎসা ও স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষে সরকারের নিকট সহযোগিতা কামনা করেন।

 

সংসদ সদস্য তাদের কথা মন দিয়ে শোনেন এবং অফিসের জমির জন্য সরকারী খাস জমি খোঁজ করে তাকে জানাতে বলেন। জমি পেলে অবশ্যই অফিসের নামে বরাদ্দ করে দেয়ার ব্যবস্থা করবেন। সেইসাথে বিভিন্ন চাকুরী জন্য সুপারিশ, বিভিন্ন হাসপাতালে তৃতীয় লিঙ্গের জনগণের জন্য স্পেশাল ভাবে চিকিৎসা সেবা প্রদান ও তাদের সুরক্ষার জন্য আইন করার লক্ষে একটি খসরা করার জন্য তৃতীয় লীঙ্গের নেতৃবৃন্দদের বলেন। খসরা পেলে তিনি এ বিষয়ে সংসদে উত্থাপন করবেন বলে জানান তিনি। এছাড়াও কারিগরী শিক্ষার জন্য নিজেদের একবটি কারিগরি প্রশিক্ষণ গড়ে তোলার পরামর্শ দেন। আর এই শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করতে তিনি সর্বাত্বক সহযোগি করার আশ্বাস প্রদান করেন।

 

স্মারকলিপি প্রদানের সময় উপস্থিত ছিলেন দিনের আলো হিজড়া সংঘের সভাপতি মোহনা, সাধারণ সম্পাদক সাগরিকা খান, সহ-সাধারণ সম্পাদক জয়িতা পলি, কোষাধ্যক্ষ জুলি, মানুষের জন্য ফাউন্ডেশনের কর্মসূচি সমন্বয়কারী মৌসুমী খাতুন, প্রোগ্রাম অফিসার রায়হানুল আলম রায়হান ও কোষাধ্যাক্ষ মোস্তাক আহম্মেদসহ অন্যান্য তৃতীয় লিঙ্গের জনগণ।

 

সানশাইন/তৈয়ব


প্রকাশিত: আগস্ট ২৫, ২০২২ | সময়: ৯:১৬ অপরাহ্ণ | Daily Sunshine