সরকারের বেঁধে দেয়া দামের বেশি দামে বিক্রি হচ্ছে আলু

মহাদেবপুর প্রতিনিধি: মহাদেবপুরে সরকারের বেঁধে দেওয়া দামের চেয়ে কেজি প্রতি ২০ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে আলু। সরকার প্রতি কেজি আলুর দাম সর্বোচ্চ ৩৫ টাকা বেঁধে দিলেও এ দামে আলু কিনতে পারছেন না ভোক্তারা। বুধবার উপজেলা সদরের সবজি বাজারে খোঁজ নিয়ে জানা যায় প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫৫ টাকায়। এ দামে আলু কিনতে গিয়ে হিমসিম খাচ্ছেন ক্রেতারা।
অন্যান্য বছর এই সময় ২০ থেকে ২৫ টাকা কেজি দরে আলু বিক্রি হলেও এবার আলুর অস্বাভাবিক মূল্য বৃদ্ধিতে ক্ষোভ প্রকাশ করছেন ভুক্তভোগীরা। আলুর দাম বৃদ্ধির কারণ জানতে চাইলে খুচরা ব্যবসায়ীরা অভিযোগ করে বলেন বড় বড় আড়ৎদার এবং কোল্ড স্টোরেজের মালিকরা অধিক মুনাফার লোভে সিন্ডিকেট করে অযৌক্তিকভাবে আলুর দাম বৃদ্ধি করেছেন।
পাইকারী বাজারে আলুর দাম বেশি নেওয়ায় বেশি দামে আলু বিক্রি করতে বাধ্য হচ্ছেন তারা। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে এবার ১ হাজার ৭৪৫ হেক্টর জমিতে আলু চাষ হয়েছে।
এ পরিমাণ জমি থেকে আলু উৎপাদন হয়েছে ৩১ হাজার ৮৪৫ মেট্রিক টন। ক্যুনজুমার এ্যাসোসিয়েশান অব বাংলাদেশ ক্যাবের নওগাঁ জেলার সভাপতি আজাদুল ইসলাম আজাদ বলেন, সরকার শুধু মাত্র দাম নির্ধারণ করে দিলেই বাজার স্বাভাবিক হবে না নিয়মিত বাজার মনিটরিং এর ব্যবস্থা থাকতে হবে। নিয়মিত বাজার মনিটরিং না থাকায় ব্যবসায়ীরা ইচ্ছেমত পণ্যের দাম বাড়াচ্ছে। আলুর ক্ষেত্রেও তাই ঘটেছে।
কৃষকরা আলু উৎপাদন করলেও মৌসুমের শুরুতেই উৎপাদন খরচ মেটাতে আড়ৎদার ও কোল্ড স্টোরেজ মালিকদের কাছে বিক্রি করতে বাধ্য হয়। এ কারণে আলুর বাজার চলে যায় ওই সব মুনাফালোভী ব্যবসায়ীদের নিয়ন্ত্রণে। অবস্থা থেকে উত্তোরণের জন্য তিনি মৌসুমী কৃষি ঋণের মেয়াদ বৃদ্ধিরও দামী জানান। বাজার বিষয়ে অভিজ্ঞরা বলছেন আলুর দাম কমলেই অন্যান্য সবজির দামও কমে যাবে।
এ ব্যাপারে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রিফাত আরা বলেন, সরকারের বেঁধে দেওয়া দামের চেয়ে বেশি দামে কেউ আলু বিক্রি করলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।


প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৩ | সময়: ৫:২৬ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর