সর্বশেষ সংবাদ :

শারীরিক ও মানসিক বিকাশে খেলার কোন বিকল্প নেই: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

নুরুজ্জামান, বাঘা: বঙ্গবন্ধু-বঙ্গমাতা পৃথিবীর সবচেয়ে বড় ফুটবল টুর্নামেন্ট উল্লেখ করে চারঘাট-বাঘার সাংসদ ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, ফুটবল বাংলাদেশের মানুষের কাছে একটি জনপ্রিয় খেলা। শিক্ষার পাশা-পাশি শারীরিক, মানসিক ও নৈতিক বিকাশ সাধনে খেলা ধুলার কোন বিকল্প নাই।
শুক্রবার বিকেলে বাঘা উচ্চ বিদ্যালয় মাঠে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক বঙ্গবন্ধু এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
বাঘা উপজেলা নির্বাহী অফিসার শারমিন আখতারের সভাপতিত্বে আয়োজিত খেলা পরবর্তী সভায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, প্রাথমিক শিক্ষাকে জাতীয় করণ করে ছিলেন জাতির পিতা শেখ মুজিবুর রহমান। ১৯৯৬ সালে আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসার পর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাথমিক পর্যায় বালক-বালিকাদের নৈতিক বিকাশ সাধন ও সু-নাগরিক হিসাবে গড়ে তোলার লক্ষে এই খেলা-ধুলার উদ্যোগ নেন। তখন রাজশাহী অঞ্চলে কতিপয় মৌলবাদীদের বাধার মুখে এ অঞ্চলে খেলা অনুষ্ঠিত হয়নি। তবে এখন সারাদেশব্যাপী এ খেলা অনুষ্ঠিত হচ্ছে এবং পৃথিবীর সবচেয়ে বড় ফুটবল টুর্নামেন্ট হিসাবে ইতোমধ্যে স্বীকৃতি পেয়েছে।
শাহরিয়ার আলম গর্ভের সাথে বলেন, বিগত সময়ে জাতীয় পর্যায়ে আমার নির্বাচনী এলাকা চারঘাট উপজেলার বালিকারা ফুটবল খেলেছে। বর্তমানে জাতীয় পর্যায়ে ক্রিকেট খেলছে চারঘাট মুংলীর গ্রামের দেলোয়ার হোসেন এবং অনুপাপপুরের নাহিদ। আমি নিজে আবাহনী ক্রীড়াচক্রের একজন পরিচালক। খেলাধুলা বিনোদনের একটি অংশ।
বিনোদন প্রিয় মানুষ কখনো অন্যায় কাজ করতে পারেনা। আমি চাই এ অঞ্চলে শুধু বালক-বালিকা নয়, বড়রাও খেলার জগতে সুনাম অর্জন করুক। তিনি বালিকাদের খেলা দেখে মুগ্ধ হন এবং বলেন, এখন নারীর ক্ষমতায়নে দেশ অনেক এগিয়ে। আমি মনে করি, আজকের শিশুরা আগামী দিনের ভবিষ্যৎ।
উক্ত খেলার প্রথম পবে বঙ্গবন্ধু টুর্নামেন্ট-এ বালকদের ফাইনাল খেলায় বাউসা সরকারী প্রাথমিক বিদ্যালয় ১-০ গোলে আড়ানী সরকারী প্রাথমিক বিদ্যালয়কে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়। পরে বঙ্গমাতা টুর্নামেন্ট-এ ঝিনা সরকারী প্রাথমিক বিদ্যলয় ১-০ গোলে চক-আমোদপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়কে পরাজিত করে। সব শেষে উভয় টুর্নামেন্টের চ্যাম্পিয়ন ও রানার্সআপ খেলোয়ারদের মাঝে ট্রফি পুরস্কার তুলে দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম-সহ সম্মানিত অতিথিরা।
অনুষ্ঠানে বিশেষ অতিথির হিসাবে বক্তব্য রাখেন সানাউল্লাহ বিভাগীয় উপ-পরিচালক প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, রাজশাহী জেলা শিক্ষা অফিসার সাইদুল ইসলাম, প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি আনজারুল ইসলাম, বাঘা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, আড়ানী পৌর মেয়র মুক্তার আলী প্রমুখ।
উপজেলা পর্যায়ে যারা চ্যাম্পিয়ন হয়েছে তারা জেলা পর্যায়ের প্রতিযোগিতায় অংশ গ্রহন করবে। এ জন্য উভয় চ্যাম্পিয়ান দলকে আর্থিক ভাবে সহায়তা করেছেন মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী।


প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২৩ | সময়: ৪:০১ পূর্বাহ্ণ | সুমন শেখ