সর্বশেষ সংবাদ :

স্কটল্যান্ডের বিপক্ষে হেরে জিম্বাবুয়ের বিদায়

স্পোর্টস ডেস্ক: জিতলেই নিশ্চিত হয়ে যেত বিশ্বকাপে খেলা। গুরুত্বপূর্ণ এই ম্যাচে চমৎকার বোলিংয়ে প্রতিপক্ষকে অল্পতে আটকে রেখে ভিতটাও গড়ে দিলেন শন উইলিয়ামস ও টেন্ডাই চাতারা। কিন্তু আড়াইশর কম রানের লক্ষ্য তাড়ায় হতাশ করলেন জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা। দারুণ জয়ে স্বাগতিকদের বিদায় করে বিশ্বকাপে খেলার আশা বাঁচিয়ে রাখল স্কটল্যান্ড।
বুলাওয়ায়োতে মঙ্গলবার বিশ্বকাপ বাছাইয়ে সুপার সিক্সের ম্যাচে স্কটিশদের বিপক্ষে ৩১ রানে হারে জিম্বাবুয়ে। ২৩৫ রানের লক্ষ্য তাড়ায় ২০৩ রানে গুটিয়ে যায় স্বাগতিকরা। গ্রুপ পর্ব থেকে ৪ পয়েন্ট সঙ্গে নিয়ে অনেকটা এগিয়ে থেকে সুপার সিক্স শুরু করে জিম্বাবুয়ে। কিন্তু দ্বিতীয় রাউন্ডে এসে নিজেদের সবশেষ দুই ম্যাচেই হেরে শেষ হয়ে গেল তাদের বিশ্বকাপে খেলার সম্ভাবনা।
৮ পয়েন্ট নিয়ে এরই মধ্যে ২০২৩ বিশ্বকাপের টিকেট পেয়ে গেছে শ্রীলঙ্কা। ৬ পয়েন্ট নিয়ে টেবিলে দুইয়ে উঠে এসেছে স্কটল্যান্ড (০.২৯৬)। জিম্বাবুয়েরও পয়েন্ট ৬। তবে রান রেটে তারা অনেক পিছিয়ে, -০.০৯৯। স্কটল্যান্ডের সঙ্গে সম্ভাবনা এখনও বেঁচে আছে নেদারল্যান্ডসের (-০.০৪২), তাদের পয়েন্ট ৪। ডাচদের পরের ম্যাচ স্কটিশদের সঙ্গে, সুপার সিক্সে দুই দলেরই যা শেষ ম্যাচ। এই ম্যাচ জিতলেই বিশ্বকাপে যাবে স্কটল্যান্ড, রান রেট ভালো থাকায় সুযোগ থাকবে কম ব্যবধানে হারলেও।
স্কটল্যান্ডের দারুণ এই জয়ের নায়ক ক্রিস সোল। জিম্বাবুয়েকে শুরুতে নাড়িয়ে দিয়ে এই পেসার ৩৩ রানে ধরেন তিন শিকার। ম্যাচ সেরার পুরস্কার ওঠে তারই হাতে। জিম্বাবুয়ের হয়ে একাই লড়াই করেন রায়ান বার্ল। ১ ছক্কা ও ৮ চারে ক্যারিয়ার সেরা ৮৩ রানের ইনিংস খেলা এই অলরাউন্ডারের ব্যাটে অনেকটা সময় জ্বলে থাকে দলটির আশার বাতি। কিন্তু শেষ পর্যন্ত সতীর্থদের মুখে হাসি ফোটাতে পারেননি তিনি।
শেষের মতো শুরুটাও ভালো হয় টস হেরে ব্যাটিং নামা স্কটল্যান্ডের। উদ্বোধনী জুটিতে ৫৬ রান আসে তাদের। দলটির প্রথম চার ব্যাটসম্যানই ভালো শুরু পান, কিন্তু কেউই খেলতে পারেননি বড় ইনিংস। তবে টুকটাক অবদান রাখেন সবাই। তাদের রান দুইশ ছাড়ানোর পেছনে সবচেয়ে বড় ভূমিকা রাখেন সাতে নামা মাইকেল লিস্ক। ইনিংসে সর্বোচ্চ ৪৮ রান করেন তিনি ২ ছক্কা ও ৩ চারে।
নিয়মিত বিরতিতে ছোবল দিয়ে প্রতিপক্ষকে বড় সংগ্রহ গড়তে দেননি উইলিয়ামস ও চাতারা। ৪১ রানে ৩ উইকেট নেন উইলিয়ামস। চাতারার প্রাপ্তি দুটি। রান তাড়ায় প্রথম বলেই জয়লর্ড গাম্বিকে কট বিহাইন্ড করে স্কটল্যান্ডকে উল্লাসে ভাসান সোল। পরের ওভারে তিনি ফিরিয়ে দেন আরেক ওপেনার ক্রেইগ আরভিনকে। ছন্দে থাকা অভিজ্ঞ উইলিয়ামসকে এদিন টিকতে দেননি গতিময় পেসার সোল। পরে ইনোসেন্ট কাইয়াকে দ্রুত বিদায় করেন ব্র্যান্ডন ম্যাকমুলান।
বিপর্যয়ে পড়া দলকে পথে ফেরাতে বার্লকে নিয়ে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন রাজা। তাদের ৫৪ রানের জমে যাওয়া জুটি ভেঙে দেন ক্রিস গ্রিভস, বিদায় করেন তিনি রাজাকে। এরপর ওয়েসলি মাধেভেরেকে নিয়ে ম্যাচের সর্বোচ্চ ৭৩ রানের জুটি গড়েন বার্ল। কিন্তু কাজ শেষ করে ফিরতে পারেননি মাধেভেরে। তাকে ৪০ রানে থামিয়ে স্কটল্যান্ডকে ম্যাচে ফেরান মার্ক ওয়াট।
দলকে কাঙ্ক্ষিত ঠিকানায় পৌঁছানোর দায়িত্ব ছিল বার্লের কাঁধে। রান রেটের চাপও ছিল না। কিন্তু ৫৩ বলে ফিফটি করা এই ব্যাটসম্যান অতি আগ্রাসী হয়ে ড্রেসিং রুমে ফেরেন লিস্কের বলে ক্যাচ তুলে দিয়ে। বার্লের বিদায়ের পরই শেষ হয়ে যায় জিম্বাবুয়ের জয়ের আশা। স্কটল্যান্ডের এই জয়ের অবদান কম নয় ম্যাকমুলান ও লিস্কের। দুইজনই নেন দুটি করে উইকেট।


প্রকাশিত: জুলাই ৫, ২০২৩ | সময়: ৫:২২ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর