দুইদিনে ভারত থেকে পেঁয়াজ এলো ৩৮৭৫ মেট্রিক টন

চাঁপাইনবাবগঞ্জ প্রতিবেদক:
চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে দুইদিনে ভারত থেকে ১৯০ টি পেঁয়াজ বোঝাই ট্রাক বন্দরের পানামা পোর্টে প্রবেশ করছে। রবিবার কৃষি মন্ত্রণালয় থেকে আমদানির আইপি ( ইমপোর্ট পারমিট) দেওয়ার ঘোষনার পর ৩৮৭৫.০১ মেট্রিক টন পেঁয়াজ বন্দরে প্রবেশ করে। এদিকে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হতে না হতেই চাঁপাইনবাবগঞ্জে বাজারে এক দিনের ব্যবধানেই কেজি প্রতি পেঁয়াজের দাম কমেছে ৩০-৪০ টাকা।

 

সোনামসজিদ স্থল বন্দর শুল্ক স্টেশনের ডেপুটি কমিশার প্রভাত কুমার সিংহ জানান, গত সোমবার থেকে পেঁয়াজ ঢোকা শুরু হয়। গতকাল সন্ধ্যা ৬ পর্যন্ত ৫৭ টি ট্রাকে ১০৯৭.৬১ মেট্রিক টন পেঁয়াজ বন্দরে ঢুকে। আর দ্বিতীয় দিনেও পেঁয়াজ ঢুকছে ১৩৩ টি ট্রাকে ২৭৭৭.৪০ মেট্রিক টন। এর আগে সর্বশেষ গত ১৫ মার্চ পেঁয়াজ এসেছিল সোনামসজিদ স্থলবন্দর দিয়ে।

 

বন্দরের আমদানিকারক জানায়, গেল মার্চের মাঝামাঝি সময় থেকে দেশে আমদানি করা পেঁয়াজের শূন্যতা সৃষ্টি হয়। এর ফলে খুচরা ও পাইকারি বাজারে হঠাৎ করেই দাম বেড়ে যায় দেশি পেঁয়াজের। এতে অস্থিতিশীল হয়ে ওঠে পেঁয়াজের বাজার। দাম বেড়ে দেশের বিভিন্ন স্থানে বিক্রি হয় ৮০-৯০ টাকায়। এ অবস্থায় সামনে কোরবানির ঈদে দাম সহনীয় পর্যায়ে রাখাসহ সরবরাহ স্বাভাবিক রাখতে ভারত থেকে পেঁয়াজ আমদানির দাবি জানিয়ে আসছিলেন আমদানিকারকরা। ব্যবসায়ী ও ভোক্তাদের কথা বিবেচনায় রেখে সোমবার দুপুরে ভারত থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দিয়েছে কৃষি মন্ত্রণালয়।

 

সরকার দেশের পেঁয়াজ চাষিদের উৎপাদিত পেঁয়াজের ন্যায্যমূল্য নিশ্চিত করতে চলতি বছরের ১৬ মার্চ থেকে ভারত থেকে পেঁয়াজ আমদানিতে অনুমতি বন্ধ রাখে । এরপর থেকে ভারত থেকে বাংলাদেশে পেঁয়াজ আমদানি বন্ধ ছিল।

সানশাইন / শামি


প্রকাশিত: জুন ৬, ২০২৩ | সময়: ১০:০৪ অপরাহ্ণ | Daily Sunshine

আরও খবর