রাবির জিয়া ক্যান্টিনে তালা লাগিয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ

রাবি প্রতিনিধি:
রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শহীদ জিয়াউর রহমান হলে খাবারের দাম বৃদ্ধি নিয়ে ক্যান্টিনে তালা লাগিয়ে বিক্ষোভ কর্মসূচি পালন করছে আন্দোলনরত শিক্ষার্থীরা। বুধবার (১৩ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১২টায় হলটির ভিতরে আন্দোলন করেন তারা। পরে হলের মেইন গেইটে এসে তারা অবস্থান কর্মসূচি পালন করেন।

 

 

 

আন্দোলনরত শিক্ষার্থীদের কাছ থেকে পাওয়া তথ্য মতে, এর আগেও কয়েকদফা হল প্রশাসনকে সাথে নিয়ে ক্যান্টিন মালিককে খাবারের দাম কমানোর দাবি জানান হলের শিক্ষার্থীরা। তবে শিক্ষার্থীদের কথায় কর্ণপাত না করে খাবারের দাম বেশি নিয়েই ক্যান্টিন চালাচ্ছিলেন ক্যান্টিন মালিক। খাবারের দাম বেশি নিলেও খাবারের মান যথেষ্ট খারাপ বলে জানান শিক্ষার্থীরা। খাবারের মান ভালো করা কথা জানালে ক্যান্টিন মালিক খাবারের মান বৃদ্ধিতেও কোনো নজর দেইনি। ফলে জিয়া হলে শিক্ষার্থীরা সকাল ১০টায় হলের টিভি রুমে খাবারের দাম বৃদ্ধির বিষয় নিয়ে আলোচনায় বসেন। পরে খাবারের দাম না কমানো পর্যন্ত তারা ক্যান্টিনে তালা মেরে আন্দোলন করবেন বলে সিদ্ধান্ত নেন। খোঁজ নিয়ে জানা যায়, ক্যান্টিন মালিক জিয়াউর রহমান হলের দায়িত্বপ্রাপ্ত ছাত্রলীগের একাধিক নেতাকর্মীকে বিনা টাকায় খাওয়ান। তাদের মদদেই তিনি শিক্ষার্থীদের কাছ থেকে খাবারের দাম বেশি রাখেন বলে হলের একাধিক শিক্ষার্থী নিশ্চিত করেছেন।

 

 

 

এ বিষয়ে জিয়াউর রহমান হলের আবাসিক শিক্ষার্থী বাপ্পি বলেন, আমরা কয়েকবার ক্যান্টিন খাবারের দাম কমানোর কথা মালিককে অবহিত করেছি। তিনি খাবারের দামও বেশি নেন আবার খাবারের মানও খুব খারাপ। ফলে আমরা সকলে মিলে সিদ্ধান্ত নিয়েছি দাম না কমানো পর্যন্ত অবস্থান করবো। জিয়াউর রহমান হলের আরেক শিক্ষার্থী বলেন, আমরা ক্যান্টিন মালিককে একাধিকবার বুঝিয়েছি কিন্তু তিনি আমাদের কথা শুনেনি। আমরা এটাও বলেছি যে অন্য ক্যান্টিন নিদ্রিষ্ট দামে পারলে আপনি পারবে না কেন? কিন্তু আমাদের কাছ থেকে দাম বেশি করেই রাখেন। ফলে আমরা এখানে দাঁড়িয়েছি।

 

 

 

এ বিষয়ে জানতে চাইলে শহীদ জিয়াউর রহমান হলের প্রাধ্যক্ষ ড. সুজন সেন বলেন, আমি বিষয়টি শুনেছি। আমি রাজশাহী মেডিকেল থেকে হলে যাচ্ছি। শিক্ষার্থীদের কাছ থেকে বিষয়টি শুনে দ্রুত সমাধান করবেন বলে জানান তিনি।

সানশাইন/সোহরাব


প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২৩ | সময়: ৫:৩১ অপরাহ্ণ | Daily Sunshine