এবার সত্যিই মারা গেছেন হিথ স্ট্রিক

স্পোর্টস ডেস্ক: মারা গেছেন জিম্বাবুয়াইন কিংবদন্তি ও বাংলাদেশের সাবেক বোলিং কোচ হিথ স্ট্রিক। দীর্ঘদিন ক্যান্সারের সঙ্গে লড়াই করে অবশেষে হার মানলেন সাবেক এই তারকা। স্ট্রিকের মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন তার স্ত্রী নাদিনে স্ট্রিক।
এই কিংবদন্তির মৃত্যুর খবরটি নিশ্চিত করে তার স্ত্রী সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেন, ‘২০২৩ সালে ৩ সেপ্টেম্বর ভোরে আমার জীবনের সর্বশ্রেষ্ঠ ভালোবাসা এবং আমার সুন্দর সন্তানদের বাবাকে ফেরেশতাদের সঙ্গে নিয়ে যাওয়া হয়েছে। যেখানে তিনি নিজ পরিবার ও স্বজনদের সঙ্গে শেষ দিনগুলো কাটাতে চেয়েছিলেন। তিনি প্রেম এবং শান্তিতে আচ্ছাদিত ছিলেন এবং একা পার্কে হাঁটেননি। আমাদের আত্মা অনন্তকালের জন্য আবদ্ধ, স্ট্রিকি। যতক্ষণ না আমি আবারও তোমাকে আঁকড়ে ধরি।’
মৃত্যুকালে স্ট্রিকের বয়স হয়েছিল ৪৯ বছর। তিনি কোলন এবং লিভার ক্যান্সারে আক্রান্ত ছিলেন। দক্ষিণ আফ্রিকায় তার চিকিৎসা করা হচ্ছিল। কিন্তু শেষ পর্যন্ত আর যমদূতের সঙ্গে লড়াইয়ে পেরে ওঠেননি তিনি। জিম্বাবুয়ে ক্রিকেটে কিংবদন্তি ছিলেন স্ট্রিক। ১৯৯৩ সালে জাতীয় দলের জার্সিতে অভিষেকের পর ২০০০-২০০৪ সময়কাল পর্যন্ত দেশের হয়ে অধিনায়কত্ব করেছিলেন এই সাবেক ক্রিকেটার। ১২ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলেছিলেন।
জিম্বাবুয়ের হয়ে ৬৫টি টেস্ট ও ১৮৯টি ওয়ানডে ম্যাচে প্রতিনিধিত্ব করেন তিনি। ওয়ানডেতে ২৩৯ ও টেস্টে ২১২ উইকেট নিয়েছিলেন স্ট্রিক। ব্যাটের হাতেও সফল ছিলেন সাবেক এই তারকা। টেস্টে ১৯৯০ ও ওয়ানডে করেছিলেন ২৯৪৩ রান। স্ট্রিকই একমাত্র জিম্বাবুয়াইন ক্রিকেটার যার ঝুলিতে টেস্টে দুই হাজারের কাছাকাছি রান ও একশ উইকেট রয়েছে। আর ওয়ানডে-তে দুই হাজারের বেশি রানের পাশাপাশি দুইশ’র বেশি উইকেটও রয়েছে।
২০০৫ সালে ক্রিকেট থেকে অবসরে যান তিনি। এরপর যুক্ত হয়েছিলেন কোচিং পেশার সঙ্গে। বাংলাদেশ জাতীয় দলের বোলিং কোচ ছিলেন তিনি। এছাড়া দুই দফায় (২০০৯-১৩ এবং ২০১৬-১৮) ছিলেন জিম্বাবুয়ের কোচ। ২০১৮ সালে আইপিএল এর দল কলকাতা নাইট রাইডার্সের সঙ্গেঅ ছিলেন তিনি।


প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২৩ | সময়: ৫:৪১ পূর্বাহ্ণ | সুমন শেখ