বদলগাছীতে বেডোর মামলায় অতিষ্ট ঋণ গৃহীতারা

বদলগাছী প্রতিনিধি: নওগাঁর বদলগাছীতে বেডো এনজিওনর মামলায় অতিষ্টত হয়ে পড়েছে ঋণ গ্রহিতারা। এবিষয়ে উপজেলা নির্বাহী অফিসার বরাবর অভিযোগ করেছে ঋণ গৃহীতারা।
অভিযোগ সুত্রে জানা যায় উপজেলার বিভিন্ন এলাকার অসহায় গরিব মানুষের কাছে ঋণ বিতরণ করে। কিন্তু করোনা কালিন সময়ে কাজ কর্ম না থাকায় কিছু ঋণ খেলাপি হয়ে পড়েছে। তারা বাজার মূল্য বেশি ও সংসারে অভাব অনটনের কারণে হিমসিম খাচ্ছে। এরমধ্যে কিস্তির টাকা দিতে বিলম্ব হয়ে পড়েছে। বেডো কৃর্তিপক্ষ কোর্টে মামলা দায়ের করে ওয়ারেন্ট বের করে রাতে আঁধারে ঋণ গৃহীতাদের গ্রেফতার বাণিজ্য শুরু করছ। কয়েকজন ঋণগ্রহীতার সাথে কথা বললে তারা জানান কিস্তি আদায় করতে না যাওয়ার কারণে বেশ কিছু দিন বাঁকি পরে।
কিন্তু আমাদের না জানিয়ে ৫০-৬০ জনের নামে মামলা দায়ের করে ওয়ারেন্ট বের করে। পুলিশ রাতে গিয়ে বাড়ী থেকে আটক করে এনে কোর্টে প্রেরণ করছে। অনেকের ছোট বাচ্চা আবার কেউ অসুস্থ তারাও রেহাই পাচ্ছে না বেডো এনজিও অফিসের লোকজনদের হাত থেকে। বেডো কর্তৃপক্ষ এই সুযোগে পর্যায়ক্রমে তাদের জেল হাজতে পাঠাচ্ছে। মাহমুদপুর গ্রামের মন্টু হোসেনের স্ত্রী রেনুকা পারভীনের পাশ বহি পর্যালোচনা করে দেখা হয়েছে। ২০১৯ সালের ৩০ জুলাই তাকে সুদসহ ঋণ দেওয়া হয়েছে ৪৫ হাজার টাকা। ৩৫ কিস্তিতে পরিশোধ করা হয়েছে ৩৫ হাজা টাকা। রেনুকা পারভীনের সঞ্চয় জমা আছে ৬৯২৯ টাকা। সঞ্চয় বাদে ঋণের স্থিতি ৩৩৯১ টাকা।
এবিষয়ে উপজেলা নির্বাহী অফিসার বরাবর ভুক্তভুগীরা অভিযোগ দাখিল করেন। উপজেলা নির্বাহী অফিসার আলপনা ইয়াসমিন বলেন অভিযোগ পাওয়ার পর এনজিও ম্যানেজারকে জরুরী ডাবে ডাকা হয়েছে। তাদের সতর্ক করে দিয়ে বলা হয়েছে পুনরায় এ ধরনের মামলা যেন গরীব অসহায় ঋণ গ্রহিতাদের বিরুদ্ধে না হয়।
এ বিষয়ে বদলগাছী বেডো এনজিও ম্যানেজার মীর্জা সামীম আহাম্মদের সাথে মোবাইল ফোন নম্বরে কথা বলার চেষ্টা করা হলে সংযোগ পাওয়া যায় নি।


প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২৩ | সময়: ৫:৫৪ পূর্বাহ্ণ | সুমন শেখ