সুযোগ নষ্ট করে আফগানিস্তানের সঙ্গে বাংলাদেশের ড্র

স্পোর্টস ডেস্ক: ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে ৩২ ধাপ এগিয়ে আফগানিস্তান। তবে মাঠের লড়াইয়ে তার প্রতিফলন দেখা যায়নি। বরং স্বাগতিকরা আক্রমণে এগিয়ে থেকে দাপট দেখালো। তবে গোলের দেখা পায়নি। পাওয়া সুযোগ নষ্ট করে ম্যাচ জিততে পারেনি বাংলাদেশ। ফিফা প্রীতি ম্যাচের প্রথমটি গোলশূন্য ড্রয়ে শেষ হয়েছে।
বসুন্ধরা কিংস অ্যারেনাতে আন্তর্জাতিক ম্যাচের অভিষেক হয় এদিন। ম্যাচের শুরু থেকে হাইলাইন ডিফেন্স রেখে খেলেছে হাভিয়ের কাবরেরার দল। অভিজ্ঞদের নিয়েই একাদশ সাজিয়েছেন স্প্যানিশ কোচ। ম্যাচ ঘড়ির ৭ মিনিটে বাংলাদেশ প্রথম সুযোগ পায়। রাকিবের ক্রসে জামাল কিংবা মোরসালিন বক্সের ভেতরে জায়গা মতো থাকতে পারলে গোলের সুযোগ ছিল। ১৮ মিনিটে বক্সের ভেতরে থেকে মোরসালিনের জোরালো শট এক ডিফেন্ডারের গায়ে লেগে প্রতিহত হয়।
চার মিনিট পর শেখ মোরসালিনের দারুণ এক পাসে বক্সের ভেতরে রাকিব বল পেয়ে লক্ষ্যে শট নিলেও ডিফেন্ডার মোসায়ের আহাদি তা স্লাইড করে আটকে দিয়ে গোল হতে দেননি। ২৬ মিনিটে আফগানরা প্রথম সুযোগ পায়। মোসায়ের ওয়াহেদির ক্রসে মোহাম্মদ নোমার শট তারিক কাজী ব্লক করে জিকো পর্যন্ত বল যেতে দেননি।
৪৩ মিনিটে অমিদ প্রোপাজাইয়ের অনেক দূর থেকে নেওয়া শট পোস্টের বাইরে দিয়ে যায়। বিরতির পর আফগানরা একটু ওপরে উঠে খেলার চেষ্টা করে। তবে দুটি ভালো সুযোগ পায় বাংলাদেশ। ৫৪ মিনিটে বাংলাদেশ দারুণ এক গোল থেকে বঞ্চিত হয়। একক প্রচেষ্টায় বল নিয়ে বক্সে ঢুকে পাস বাড়ালেও অন্য প্রান্তে ফাঁকায় মোরসালিন ক্রসবারের ওপর দিয়ে মেরে সমর্থকদের হতাশ করেন।
৬০ মিনিটে তারিক কাজীর জায়গায় সাদ উদ্দিন ও জামালের জায়গায় ফয়সাল আহমেদ ফাহিম নামেন। ৬২ মিনিটে ফাহিমের ক্রসে রাকিব ৬ গজ দূরত্ব থেকে ঠিকঠাক শট নিতে পারেননি। বল চলে যায় ক্রসবারের ওপর দিয়ে। এরপর রবিউল-জনিরা মাঠে নেমেও পারেননি গোল করতে। আফগানরা একটু গুছিয়ে নিয়ে গোলের জন্য ঝাঁপালেও পায়নি কাংখিত গোলের দেখা। আগামী ৭ সেপ্টেম্বর দ্বিতীয় ম্যাচ হবে, একই মাঠে।
বাংলাদেশ একাদশ: আনিসুর রহমান, ইসা ফয়সাল, তপু বর্মণ, মোহাম্মদ হৃদয়(মজিবর রহমান জনি), জামাল ভূঁইয়া(ফয়সাল আহমেদ ফাহিম), শেখ মোরসালিন(রবিউল হাসান), রাকিব হোসেন, বিশ্বনাথ ঘোষ, তারিক কাজী(সাদ উদ্দিন), সোহেল রানা ও মোহাম্মদ সোহেল রানা।


প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২৩ | সময়: ৫:৪১ পূর্বাহ্ণ | সুমন শেখ