সর্বশেষ সংবাদ :

মিরাজ ‘অবিশ্বাস্য, অসাধারণ, অনবদ্য, অবিস্মরণীয়’

স্পোর্টস ডেস্ক: একটা সময় বাংলাদেশের ক্রিকেটে মাশরাফি বিন মুর্তজা ছিলেন জাদুকরের ভূমিকায়। মাঠে যা করতে চাইতেন, তাতেই সোনা ফলতো। ২০১৮ সালের এশিয়া কাপে মেহেদী হাসান মিরাজকে ওপেনিংয়ে পাঠানো মাশরাফির বাজি খুব ভালো করেই ক্লিক করে গিয়েছিল। প্রায় ৫ বছর পর সেই এশিয়া কাপে সাকিব আল হাসান এবার বাজি ধরলেন মিরাজকে নিয়ে। এবারতো মিরাজ অবিশ্বাস্য এক সেঞ্চুরিতে বুঝিয়ে দিলেন কতটা অসাধারণ, অনবদ্য তিনি। তার এমন ইনিংসকে অবিশ্বাস্য, অবিস্মরণীয় বললেও ভুল হবে না!
শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে হেরে এশিয়া কাপ থেকে বিদায় ঘণ্টা বাজতে বসেছিল বাংলাদেশের। রবিবার লাহোরে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটি বাঁচা মরার। সেরা চার নিশ্চিত করতে হলে জয়ের বিকল্প নেই। এমন পাহাড়সম চাপের ম্যাচে অধিনায়ক সাকিব বাজি রাখলেন মিরাজের ওপরই। নাঈম শেখের সাথে ওপেনিংয়ে পাঠানো হয় অফস্পিনিং অলরাউন্ডারকে।
মিরাজ তার ক্যারিয়ারের সুন্দরতম ইনিংসটি খেললেন। ওয়ানডে ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো ওপেনিংয়ে নেমে নানন্দিক সব শটসে সেঞ্চুরি তুলে নিয়েছেন মিরাজ। অথচ পুরো ক্যারিয়ারে বেশিরভাগই খেলেছেন ৮ নম্বর পজিশনে। কখনও কখনও সাতেও। একবার ব্যাটিংয়ে নেমেছিলেন এক নম্বরে, সেটা টি-টোয়েন্টিতে। ২০১৮ সালে ভারতের বিপক্ষে এশিয়া কাপের ফাইনালে ওপেনিংয়ে নেমে খেলেছিলেন ৫৯ বলে ৩২ রানের ইনিংস। রবিবার আরও একবার ওপেনিংয়ে নেমে খেললেন অসাধারণ, অনবদ্য, অবিস্মরণীয় ইনিংস। মিরাজ লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে যা করে দেখালেন, তা লেখা থাকবে ইতিহাসের অক্ষয় কালিতে।
৫ বছর পর ওপেনিংয়ে নেমে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি পেয়েছেন ডানহাতি এই ব্যাটার। ১১৫ বলে পৌঁছান তিন অঙ্কের মাইলফলকে। শেষ পর্যন্ত ১১৯ বলে ৭ চার ও ৩ ছক্কায় ১১২ রানে রিটায়ার্ড হয়ে সাজঘরে ফেরেন তিনি।
ম্যাচের পুরো সময়টাতে পাকিস্তানের লাহোরে উড়ছিল লাল-সবুজের পতাকা। অল্প কিছু দর্শকই গ্যালারিতে কান ফাটানো আওয়াজ তুলেছেন। সবার মুখে একটাই স্লোগান ‘মিরাজ…মিরাজ…মিরাজ’। তার মধ্যেই আফগানিস্তানের পেসার গুলবাদিন নাইবের ৪১তম ওভারে সিঙ্গেল নিয়ে দৌড় শুরু করলেন, হলো সেঞ্চুরি। একটু এগিয়ে সিজদাহ দিয়ে শুকরিয়া আদায় করলেন মিরাজ। ড্রেসিংরুম থেকে তখন মিরাজের জন্য করতালি।
মিরাজ ও নাজমুল হোসেন শান্তর ব্যাটিং তাণ্ডবে দিশেহারা আফগানিস্তানের বোলাররা। তাদের দুইজনের জোড়া সেঞ্চুরিতে বাংলাদেশ ৫ উইকেট হারিয়ে ৩৩৪ রান সংগ্রহ করে। ৪ বলের ব্যবধানে ২ উইকেট হারিয়ে ছন্দপতন হয়েছিল বাংলাদেশের ইনিংসে। কিন্তু দলকে বিপদে পড়তে দেননি মিরাজ ও শান্ত। ১৯৪ রানের জুটি গড়েছেন তারা। পঞ্চমবারের মতো ওয়ানডে ক্রিকেটে তৃতীয় উইকেটে ১৫০ বা এর বেশি রান দেখলো বাংলাদেশ। মিরাজের সেঞ্চুরির পর শান্তও তিন অঙ্ক ছুঁয়েছেন। ১০৫ বলে ১০৪ রান করে দুর্ভাগ্যজনক রান আউটের শিকার হন শান্ত।


প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২৩ | সময়: ৫:৪১ পূর্বাহ্ণ | সুমন শেখ