তাপদাহে বাড়ছে হাতপাখার কদর

রুমা ইসলাম, সিরাজগঞ্জ: এক সপ্তাহ ধরে ভয়াবহ তাপদাহে সিরাজগঞ্জের জনজীবন বিপর্যন্ত। চলতি তাপদগ্ধ জীবনে খেটে খাওয়া মানুষের হাঁসফাঁস অবস্থা। রাত-দিনের প্রচণ্ড গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে মানুষের পাশাপাশি পশুপাখিও। গরমের মধ্যে বিদ্যুৎ চলে গেলে সাধারণ মানুষের কাছে এই হাতপাখাই ভরসা।
এদিকে একটু স্বস্তির আশায় ডাব, ঠান্ডা শরবত বা পানি দিয়ে তৃষ্ণা নিবারণের চেষ্টা করছে সাধারণ মানুষজন। গরম থেকে কিছুটা রেহাই পেতে কদর বেড়েছে ডাব-শরবতের পাশাপাশি তালপাতা ও সুতার তৈরি হাতপাখার।
শহরের ব্যস্ততম বাজার স্টেশন এলাকায় মৌসুমি ব্যবসায়ীর কাছ থেকে হাতপাখা কেনার ভিড়ের দৃশ্য দেখা যায়। আগে যে হাতপাখা ২৫ থেকে ৩০ টাকা বিক্রি হতো বর্তমানে তা ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। জেলার বিভিন্ন গ্রামাঞ্চলে পাখা তৈরিতে ব্যস্ত সময় কাটছে গৃহবধূসহ কারিগরদের।
জানা যায়, গরম থেকে স্বস্তি পেতে হাতপাখা ছিল সবার ভরসা। বর্তমানে প্রতিটি বাসা-বাড়িতে রয়েছে বৈদ্যুতিক পাখা। কেউ কেউ ব্যবহার করছেন এসি। প্রচণ্ড গরমে লোডশেডিং বেড়েছে। দিন-রাত মিলিয়ে সাত-আট ঘণ্টা বিদ্যুৎ থাকে না। নিয়ম করে সন্ধ্যা হলে বিদ্যুৎ থাকছে না জেলার বিভিন্ন উপজেলার বেশিরভাগ এলাকায়।
একদিকে প্রচণ্ড গরম, অন্যদিকে লোডশেডিংয়ের কারণে অনেকেই ফেরি করে হাতপাখা বিক্রি করছেন।
খোঁজ নিয়ে জানা যায়, শীত শেষ হতেই জেলার বিভিন্ন গ্রামের নিম্ন-আয়ের মানুষদের বাড়ির গৃহবধূরা পাখা তৈরি করে থাকে। গ্রামাঞ্চলে এই পাখার কদর বেশি থাকলেও শহরের অনেকেই এখনও কেনেন এই পাখা। গত ১ সপ্তাহের তীব্র গরমে চাহিদা বেড়েছে হাতপাখার। হাতপাখা তৈরির মানুষগুলো ৪-৫ ধরনের পাখা তৈরি করে থাকেন।
তবে শহরাঞ্চলে নকশি করা পাখা বেশি বিক্রি হয় সুই-সুতার সঙ্গে নকশা করা পাখা বেশি বিক্রি হয়। সাধারণত এই পাখাগুলো অর্ডার নিয়ে ২০০ থেকে ৫০০ টাকায় বিক্রি হয়। পাখাগুলোয় ফুল, ফল, দৃশ্যসহ বিভিন্ন প্রকৃতির অবয়ব ফুটিয়ে তোলা হয় সুতা দিয়ে।
পাখা তৈরিকারক গৃহবধূ সোনেকা বেগম জানান, সংসারের কাজের ফাঁকে যে সময়টা পাওয়া যায় বসে না থেকে সেই সময়ে পাখা তৈরি করি। একটা পাখা তৈরিতে ১৫-২০ টাকা মজুরি পাই। সুতার তৈরি পাখার মজুরি দেয়া হয় ২০-২৫ আর বিক্রি হয় ৫০ থেকে ৬০ টাকা।
শহরের ব্যস্ততম বাজার স্টেশন এলাকায় এক মৌসুমি হাতপাখা ব্যবসায়ী আনোয়ার শেখ বলেন, জেলার শেষ প্রান্ত উপজেলা রায়গঞ্জে বাড়ি। তিনি ১০ বছর ধরে জেলার বিভিন্ন হাট-বাজারসহ শহরের অনেক প্রান্তে হেঁটে হেঁটে এই হাতপাখা বিক্রি করি। সেই টাকায় চলে সংসার। আমার মতো অনেকেই পাখা বিক্রি করে চালাচ্ছেন সংসার। প্রচণ্ড গরমে বসে নেই হাতপাখা তৈরির কারিগররাও। গরম শুরুর প্রথম থেকেই বেড়েছে হাতপাখা কারিগরদের ব্যস্ততা।’
পাখা ব্যবসায়ী আনোয়ার বলেন, ‘গত ২ সপ্তাহ ধরে শহরে এসেছি। এই সময়টায় তিনি তালের ও বাঁশবেতের হাতপাখা বিক্রি করেন। অন্যসময় দিনমজুরি করে সংসার চালান। নিজ এলাকা থেকে এই হাতপাখা সংগ্রহ করেন। বিক্রি করেন প্রতি পিস ৪৫-৫০ টাকা ও জোড়া ১০০ থেকে ১১০ টাকায়। অন্য সময়ের চেয়ে ১ সপ্তাহ ধরে পাখা বিক্রি হচ্ছে বেশি।
পাখা ক্রেতা রিকশাচালক শুকুর আলী (৫৬) বলেন, ‘হাতপাখা সবসময় পাওয়া যায় না, তাই একটা কিনলাম। প্রচণ্ড গরমে রিকশা চালিয়ে হাঁপিয়ে যাই। কাজের পাশাপাশি শরীর ঠাণ্ডা করতে পাখাটি কিনলাম। এখন গরমে এই পাখাই ভরসা।’
শহরের বাসিন্দা লাইব্রেরি ব্যবসায়ী রুবেল হোসেন বলেন, ‘দুটি তাল পাতার পাখা কিনলাম ১১০ টাকায়। পাখাটি হালকা ও সুন্দর। বিদ্যুৎ না থাকলে বাতাসও করা যাবে। এ গরমে বিদ্যুৎ বিভ্রাট তো লেগেই আছে। তাই পাখার কোনো বিকল্প নেই। পাখার বাতাসও অনেক প্রশান্তি দেয়। কিন্তু আধুনিক ও তথ্য প্রযুক্তির যুগে এসে শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র, ইলেকট্রিক পাখার দাপটে এখন বাঁশবেতের তৈরি হরেকরকমের হাতপাখা বিলুপ্ত প্রায়।’
পাখার পাইকারি ব্যবসায়ীরা জানান, গ্রামের বাড়ি বাড়ি ঘুরে পাখাগুলো পাইকারি দরে শতকরা হিসেবে কিনে নেয়া হয়। এ পাখাগুলো জেলার বিভিন্ন এলাকায় বিক্রি হয়ে থাকে। বর্তমানে যে গরম চলছে এতে পাখা বিক্রি বেড়েছে কয়েকগুণ। চাহিদা অনুযায়ী কারিগররা তৈরি করতে পারছে না। আধুনিক ইলেকট্রনিক্স পণ্যের পাশাপাশি দেশীয় হস্তশিল্পকে বাঁচিয়ে রাখতে সরকারের পৃষ্ঠপোষকতার প্রয়োজন কারিগরদের।
তাড়াশ আবহাওয়া অফিসের পর্যবেক্ষক কর্মকর্তা জাহিদুল ইসলাম বলেন, সকাল ১০টায় ৩৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা আরও বাড়বে। আপাতত বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। এ তাপদাহ অব্যাহত থাকবে কিছুদিন। বৃষ্টি না হওয়া পর্যন্ত তাপদাহ চলবে।
বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) সিরাজগঞ্জ অঞ্চলের সহকারী মহাব্যবস্থাপক রাশেদুল রহমান বলেন, গ্রাম বাংলার একটি ঐতিহ্যের অংশ। এই কাজের সঙ্গে বেশিরভাগ নারী শ্রমিক জড়িত। এই শিল্পকে টিকিয়ে রাখার জন্য একটি তালিকা করে তাদের উন্নত প্রশিক্ষণসহ স্বল্প সুদে ব্যাংক লোনের ব্যবস্থা করা হবে। বাংলার ঐতিহ্য টিকিয়ে রাখতে আমরা সবসময় পাশে আছি। উদ্যোক্তারা যদি আমাদের কাছে আবেদন করেন, অবশ্যই তাদের সহযোগিতা করা হবে বলে তিনি জানান।


প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২৩ | সময়: ৫:৪৪ পূর্বাহ্ণ | সুমন শেখ