রাজশাহীতে সর্বজনীন পেনশন স্কিম বিষয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার:
রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বর্তমান সরকারের গৃহীত সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত অবহিত করণ সভা মঙ্গলবার (২৯ আগস্টা) সকাল দশটায় অনুষ্ঠিত হয়েছে। রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদের সভাপতিত্বে অবহিতকরণ সভায় প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রনালয়ের যুগ্ন সচিব সাহানা পারভীন। সভার শুরুতে বঙ্গবন্ধু ও তার পরিবারের মাগফেরাত কামনা এবং মুক্তিযুদ্ধে সকল শহীদ ও বীরঙ্গনাদের প্রতিশ্রদ্ধা ও সম্মান জানানো হয়।

 

 

 

প্রধান অতিথি যুগ্ন সচিব সাহানা পারভীন সর্বজনীন পেনশন স্কিম বিষয়ে আগত কর্মকর্তা অতিথিদের বিশদ ব্যাখা দেন। তিনি বলেন, বর্তমান সরকার ২০৪১ সালের পরিকল্পনা নিয়ে কাজ করছে। এই সময়ের আগেই কিভাবে নিরক্ষর মুক্ত বাংলাদেশ গড়া, কৃষি জমি কমে গেলেও খাদ্য উৎপাদন বাড়ানোসহ সকল বিষয় নিয়ে কাজ করছে। ২০১০-২০২১ পর্যন্ত প্রেক্ষিত পরিকল্পনা নিয়ে ছিল বর্তমান সরকার তবে একটি পরিকল্পনা দিয়ে দেশের সার্বিক উন্নয়নত্ব রান্বিত হয় না তাই আরো বেশ কিছু পরিকল্পনা গ্রহণ করেছে। সর্বজনীন পেনশন স্কিম সেই পরিকল্পনার একটি অংশ।

 

 

 

যুগ্ন সচিব আরো জানান, মাননীয় প্রধানমন্ত্রীর টার্গেট উন্নত বাংলাদেশ গড়ার পাশা-পাশি মানুষের স্মার্ট জীবন যাপন গড়ে তোলা। সে দিকে লক্ষ্য রেখেই সর্বজনীন পেনশন ব্যবস্থা আধুনিকও স্মার্ট করা হয়েছে। চলতি মাসেই পেনশন স্কিমের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী। এখানে প্রবাসী,প্রগতি,সুরক্ষা,সমতা চার ধরনের স্কিম রয়েছে। ১৮ বছর থেকে শুরু করে ৫০ বছর বয়সি সকল নাগরিক জাতীয় পরিচয় পত্রের ভিত্তিতে একটি নির্দিষ্ট মূল্যমানের চাঁদাদাতা হিসেবে এ পেনশন স্কিমে টাকা জমা রাখতে পারবেন। এছাড়া যেসব প্রবাসীদের জাতীয় পরিচয় পত্র হয়নি তারা পাসপোর্টের ভিত্তিতে রেজিস্ট্রেশন করে ব্যাংকের কার্ডেও মাধ্যমে বৈধভাবে সেই দেশের মুদ্রা নির্ধারিত হারে প্রদান করে এই স্কিমে যুক্ত হতে পারবেন।

 

 

 

 

সাহানা পারভীন আরো জানান,সর্বজনীন স্কিমে অংশ গ্রহণকারির মৃত্যু হলে তার মনোনয়নকারি উত্তোলন করতে পারবেন। প্রবাস স্কিমে রয়েছে পাঁচ হাজার,সাত হাজার পাঁচশত,দশ হাজার টাকা। প্রগতি স্কিমে রয়েছে ২০০০,৩০০০ ও ৫০০০ টাকা। সুরক্ষা স্কিমে রয়েছে এক হাজার,দুই হাজার ,তিনহাজার ও পাঁচ হাজার টাকা।সমতায় রয়েছে ১০০০ টাকা। সমতা স্কিমে যারা দারিদ্র সীমারনিচে অর্থাৎ বছরে ষাট হাজার টাকার কম ইনকাম রয়েছে তাদের জন্য এই স্কিমটি করা হয়েছে। তিনি সকলের জন্য এই পেনশন স্কিমকে যুগন্তকারী অধ্যায়ের শুরু বলে আখ্যায়িত করে কারো কোন গুজবে কাননা দেয়ার পরামর্শ দেন।
অবহিতকরণ সভায় আরো উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক( সার্বিক) কল্যাণ চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক ( রাজস্ব) সহ জেলা প্রশাসক কার্যালয়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, সরকারি বিভিন্ন দপ্তরের উচ্চ পদ রকর্মকর্তা,সাংবাদিক,মুক্তিযোদ্ধাগণ। উল্লেখ্য সর্বজনীন পেনশন স্কিম চালু করার আগে    www.upension.gov.bd  ওয়েব সাইটে গিয়ে রেজিস্ট্রেশন করার পর সকল প্রক্রিয়া এখান থেকে জানতেপারবেন।

সানশাইন/সোহরাব

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 


প্রকাশিত: আগস্ট ২৯, ২০২৩ | সময়: ১০:০২ অপরাহ্ণ | Daily Sunshine