ছেলেদের সমান ম্যাচ ফি পাবে দ. আফ্রিকার নারী ক্রিকেটাররা

স্পোর্টস ডেস্ক: পারিশ্রমিকে লিঙ্গ সমতার ক্ষেত্রে নিউ জিল্যান্ড ও ভারতের পথ অনুসরণ করল এবার দক্ষিণ আফ্রিকা। আন্তর্জাতিক ক্রিকেটে দেশটির ছেলে ও মেয়েদের ম্যাচ ফি হবে এখন সমান। আগামী মাসে দক্ষিণ আফ্রিকা নারী দলের পাকিস্তান সফরের সময় থেকে নতুন ম্যাচ ফি কার্যকর হবে।
টেস্টের জন্য দক্ষিণ আফ্রিকার পুরুষ ক্রিকেটাররা ম্যাচ ফি পায় সাড়ে ৪ হাজার ডলার, ওয়ানডেতে ১ হাজার ২০০ ডলার ও টি-টোয়েন্টির জন্য ৮০০ ডলার। গত বছর নারী ও পুরুষ ক্রিকেটারদের ম্যাচ ফিতে সমতা আনার ঘোষণা দেয় নিউ জিল্যান্ড ও ভারতের ক্রিকেট বোর্ড। ম্যাচ ফি সমান করার যুগান্তকারী সিদ্ধান্ত ঘোষণার দিনে নারী ক্রিকেটারদের জন্য ছয় দলের পেশাদার ঘরোয়া কাঠামোও উন্মোচন করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)।
১৬ দলের বিদ্যমান কাঠামোতে খেলা হয় দুই স্তরে। প্রথম স্তরে শীর্ষ ছয় দল, দ্বিতীয় স্তরে নিচের ১০ দল, এই ১০ দলকে ভাগ করা হয় দুই গ্রুপে। যেখানে থাকে উত্তরণ ও অবনমন। একই কাঠামোই বিদ্যমান থাকবে। তবে শীর্ষ ছয় দল এখন ১১ জন করে খেলোয়াড়কে পূর্ণকালীন ভিত্তিতে চুক্তিবদ্ধ করতে পারবে এবং তাদের বেতন হবে ডিভিশন ২-এর সর্বোচ্চ বেতনপ্রাপ্ত পুরুষ ক্রিকেটারদের সমান।


প্রকাশিত: আগস্ট ২৪, ২০২৩ | সময়: ৪:৪৩ পূর্বাহ্ণ | সুমন শেখ