বাংলাদেশের শিক্ষানীতি ও জাতীয়তাবাদী আন্দোলন ১৯৪৭-১৯৭১’ গ্রন্থের মোড়ক উন্মোচন

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে ‘বাংলাদেশের শিক্ষানীতি, শিক্ষা ব্যবস্থা এবং জাতীয়তাবাদী আন্দোলন’ নামের গবেষণা গ্রন্থটির মোড়ক উন্মোচন ও প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকেলে রাজশাহী লেখক পরিষদের আয়োজনে রাজশাহী টিচার্স ট্রেনিং কলেজ মিলনায়তনে শিক্ষা বিশেষজ্ঞ ড. সাধন কুমার প্রনীত এই গবেষণা গ্রন্থটির মোড়ক উন্মোচন ও প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।
লেখক পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা প্রফেসর রুহুল আমিন প্রামাণিকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন মোড়ক উন্মোচন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার। প্রধান অতিথি বলেন শিক্ষক শিক্ষার্থীসহ বিপুল সংখ্যক জ্ঞান পিপাসু মানুষের উপস্থিতি প্রকাশনা উৎসবকে সমৃদ্ধ করে।
গ্রন্থটির মোড়ক উন্মোচনের আগে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধার্ঘ অর্পণ করা হয়। উৎসবের শুরুতে স্বাগত বক্তব্য দেন লেখক পরিষদের সাধারণ সম্পাদক, প্রখ্যাত গবেষক ও কবি ড. তসিকুল ইসলাম রাজা। গ্রন্থটির মূল প্রবন্ধ উপস্থাপন করেন, রাজশাহী টিচার্স ট্রেনিং কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ড. বিশ্বজিৎ ব্যানার্জী।
বিশেষ অতিথি ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রফেসর ড. চিত্তরঞ্জন মিশ্র, রাজশাহী টিচার্স ট্রেনিং কলেজের প্রাক্তন অধ্যাপক প্রফেসর ড. শিরীন আখতার, রাজশাহী টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ প্রফেসর শওকত আলী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা রাজশাহী অঞ্চলের পরিচালক প্রফেসর মো. মাহবুবুর রহমান শাহ। আলোচক ছিলেন, রাজশাহী টিচার্স ট্রেনিং কলেজের লাইব্রেরি সায়েন্স মো. জাহাঙ্গীর আলম, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা রাজশাহী অঞ্চলের উপ-পরিচালক ড. শরমিন ফেরদৌস চৌধুরী ও দৈনিক সোনার দেশ পত্রিকার সম্পাদক আকবারুল হাসান মিল্লাত।
এ সময় উপস্থিত বক্তারা জাতীয়তাবাদী আন্দোলন শিক্ষানীতি ও শিক্ষা ব্যবস্থা সম্পর্কে গবেষণা গ্রন্থটিকে বিরল প্রজাতির বলে মন্তব্য করেন। তারা বলেন সত্যিই ড. সাধন কুমার বিশ্বাস তার শ্রম ও সাধনা দিয়ে গ্রন্থটি রচনা করেছেন। গ্রন্থটি আমাদের শিক্ষাঙ্গনের ইতিহাসে আকর গ্রন্থ স্বরূপ।
এই গ্রন্থটি ড. সাধন কুমার বিশ্বাস রচিত এই বইটি অত্যন্ত সুলিখিত, তথ্যসমৃদ্ধ এবং বিশ্লেষণ ধর্মী একটি মৌলিক গবেষণা গ্রন্থ তথা পিএইচডি থিসিস। স্বাধীনতা পূর্ব বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা, শিক্ষানীতি ও তার প্রতিক্রিয়া সম্পর্কে তিনি নিরলস পরিশ্রম করে এক অনবদ্য চিত্র তাঁর গবেষণা গ্রন্থে তুলে ধরতে সক্ষম হয়েছেন। এটি তাঁর বিষয়ভিত্তিক দক্ষতা, সৃজনশীলতা এবং গভীর পান্ডিত্যের পরিচয় বহন করছে। শিক্ষা গবেষণার মানদন্ডে ড. বিশ্বাসের গবেষণাটি কেবল মৌলিক নয়, এটি বাংলাদেশের জাতীয় ইতিহাস তথা শিক্ষার ইতিহাসে এক নতুনমাত্রা যোগ করেছে।
এছাড়াও এ বইতে লেখক পাকিস্তান কলোনিকালের তথা পরাধীন বাংলাদেশের শিক্ষানীতি ও শিক্ষাব্যবস্থা এবং বাঙ্গালির জাতীয়তাবাদী আন্দোলনের ধারা ও তার সুদূর প্রসারী প্রভাব সম্বন্ধে সুগভীর আলোচনা করেছেন। এই গবেষণাটি মূলত জাতি রাষ্ট্র বাংলাদেশ প্রতিষ্ঠার পটভূমিতে বিকাশমান শিক্ষা আন্দোলনের স্বরূপ ও তার অভিঘাত বিশ্লেষণ সম্পর্কে বিস্তারিত তথ্য উপাত্তের একটি আকর গ্রন্থ। এতে পাকিস্তানি ইতিহাসভিত্তিক শিক্ষা গবেষণায় ড. সাধন কুমার বিশ্বাস অত্যন্ত সফল ও এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম হয়েছেন। প্রকাশনা উৎসবে ড. সাধন কুমার বিশ্বাস ও তার নাতনী কথাসহ অন্যান্য শিল্পীরা সংগীত পরিবেশন করে সবাইকে মুগ্ধ করেন।
উল্লেখ্য, মাইক্রোটেক পাবলিকেশন ৪৭/১, বাংলা বাজার, ঢাকা থেকে জুলাই ২০২৩ সালে ৪৮০ পৃষ্ঠার এই বইটি প্রকাশিত হয়েছে। লেখক বইটি তার পিতা স্বর্গীয় বাবুরাম বিশ্বাস এবং তার গবেষণা তত্ত্বাবধায়ক মরহুম প্রফেসর এএফএম ড. শামসুল রহমানকে উৎসর্গ করেছেন। বইটির মনোমুগ্ধকর বিষয়ভিত্তিক প্রচ্ছদ শিল্পী অশোক কর্মকার। এর পাঠক মূল্য ৭৯৯ টাকা।


প্রকাশিত: আগস্ট ২০, ২০২৩ | সময়: ৬:১০ পূর্বাহ্ণ | সুমন শেখ