তরুণ উদ্যোক্তার উন্নত জাতের পেঁপের বাগান শত্রুতায় সয়লাব

স্টাফ রিপোর্টার, বাগমারা: রাজশাহীর বাগমারায় ব্যক্তিগত শত্রুতা মেটাতে এক কৃষকের দেড়শ’ পেঁপে গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা। গত বৃহস্পতিবার রাতের কোন এক সময়ে এ ঘটনা ঘটে।
শুক্রবার সকালে সরেজমিন গিয়ে জানা গেছে, উপজেলার বাসুপাড়া ইউনিয়নের নন্দনপুর গ্রামের আবদুর রাকিবের ছেলে আলমগীর হোসেন সম্প্রতি একই গ্রামের সিরাজুল ইসলামের ২৬ শতক জমি কন্ট্রাক্ট নিয়ে ওই জমির ওপর তিনি শতাধিক পেঁপেগাছ রোপণ করেন।
গত একমাস আগে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে কুড়িগ্রাম জেলা থেকে টপ লেডি নামে উন্নত জাতের পেঁপে চারা সংগ্রহ করেন। অনেক যত্ন, রক্ষণাবেক্ষণ ও পরিচর্যার পর তার নার্সারীর চার গাছগুলো সবে মাত্র বড় হতে শুরু করেছে। আর কিছুদিন পরই পেঁপে ধরতে শুরু করবে। ইতোমধ্যে কিছু গাছে ফুল আসতে শুরুও করেছে। পেঁপে বিক্রি করে নগদ টাকা হাতে পাওয়া যাবে এ আশাতে বুক বেঁধেছিলেন কৃষক আলমগীর।
কিন্তু তার সে আশা এখন শুধুই হতাশা আর গুঁড়ে বালিতে পরিনত হলো। গত বৃহস্পতিবার রাতে শত্রুতা করে কে বা কারা তার প্রায় দেড়শ’ পেঁপেগাছ কেটে ফেলেছে। এতে প্রায় দুই লক্ষাধিক টাকার ক্ষতি সাধিত হয়েছে বলে কৃষক আলমগীর জানান।
গ্রামের ভিডিপি সদস্য দেলসাদ হোসেন ও জনৈক হাবিবুর রহমান জানান, এটা একটি দুঃখজনক ঘটনা। সকালে অন্য লোকদের সংগে আমরা ওই বাগানে গিয়ে দেখি তরতাজা পেঁপেগাছ কেটে ফেলা। এতে অন্যদের মত আমরাও হতভম্ব হয়ে পড়েছি। পূর্ব শক্রুতার জের ধরে দুর্বৃত্তরা এ কাজ করেছে বলে তারা জানান।
তবে এ ব্যাপারে কৃষক আলমগীর কাউকেও সন্দেহ করতে পারছেন না। তার সাথে কারো তেমন কোন দ্বন্দ¦ ছিলো না। ফলে তিনি থানায় অভিযোগ করবেন না বলে জানিয়েছেন।


প্রকাশিত: আগস্ট ৫, ২০২৩ | সময়: ৬:২৭ পূর্বাহ্ণ | সুমন শেখ