রাজশাহীতে গতবারের তুলনায় জিপিএ-৫ কমেছে ১৫ হাজার

স্টাফ রিপোর্টার: রাজশাহী বোর্ডে বছরের ব্যবধান জিপিএ-৫ কমেছে ১৫ হাজার ৭৪০ জন। রাজশাহীতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরিক্ষায় (এসএসসি) এবার পাশের হার ৮৭. ৮৯। পাশের হার গত বছরের চেয়ে বাড়লেও ধস নেমেছে জিপিএ- ৫ প্রাপ্ত পরিক্ষার্থীর সংখ্যায়।
রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে পরীক্ষায় এবার ২ লাখ ৬ হাজার ৩০৩ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিলো। যেখানে পাশ করেছে ১ লাখ ৭৮ হাজার ৯৫৯ জন। এরমধ্যে জিপিএ -৫ পেয়েছে ২৬ হাজার ৮৭৭ জন। যা গত বছর ছিলো ৪২ হাজার ৬১৭ জন। বছরের ব্যবধানে ১৫ হাজার ৭৪০ জন কমেছে।
এবার ১৪ হাজার ৭১৩ জন ছাত্রী এবং ১২ হাজার ১৬৪ জন ছাত্র জিপিএ-৫ পেয়েছে। এছাড়া রাজশাহী বোর্ডে ছাত্রের পাশের হার ৮৫.৮৫ শতাংশ এবং ছাত্রীর পাশের হার ৯০.০৮ শতাংশ।
এই শিক্ষা বোর্ডের অধীনে রাজশাহী বিভাগের আট জেলা থেকে মোট ২ হাজার ৬৮১টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা অংশ নিয়েছিলেন। এরমধ্যে ১ টি প্রতিষ্ঠানে কোন শিক্ষার্থী পাশ করতে পারে নি। এছাড়া ১৭৮ টি প্রতিষ্ঠানের সকল শিক্ষার্থী পাশ করেছে। বোর্ডের অধীন সর্বমোট ২৬৫টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।
রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরিক্ষা নিয়ন্ত্রক মো. আরিফুল ইসলাম জানান, এবার জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা অনেক কমেছে। কেন কমলো তার কারণ অনুসন্ধান করে সে অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দেয়া হবে।


প্রকাশিত: জুলাই ২৯, ২০২৩ | সময়: ৬:১৯ পূর্বাহ্ণ | সুমন শেখ