সর্বশেষ সংবাদ :

বিশ্বের সবচেয়ে উষ্ণ মাস জুলাই

সানশাইন ডেস্ক: প্রচণ্ড তাপপ্রবাহের মধ্যে বিশ্বের সবচেয়ে উষ্ণ মাসের রেকর্ড গড়তে চলেছে জুলাই। মাস এখনও শেষ হয়নি। তার আগেই বিজ্ঞানীরা এই পূর্বাভাস দিয়েছেন। আজ পর্যন্ত বিশ্বে এবারের জুলাইয়েই এত বেশি গরম দেখা গেছে যে, বিজ্ঞানীরা এরকম নিশ্চিত এমাসের তাপমাত্রা ২০১৯ সালের রেকর্ড ভেঙে দেবে। যদিও মাস শেষ হতে এখনও দিন তিনেক বাকি।
জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, “বিশ্ব এখন গ্লোবাল বয়েলিংয়ের যুগে প্রবেশ করেছে। জুলাই যে উষ্ণতম মাস তা জানার জন্য মাসের শেষ পর্যন্ত অপেক্ষা করতে হবে না।” মূলত জীবাশ্ম জ্বালানির ব্যবহারই যে এই অতিরিক্ত গরমের কারণ সে ব্যাপারে একমত বিজ্ঞানীরা।
জুলাই যে সাম্প্রতিক রেকর্ড ভেঙে দেবে তার আলামত দেখা গেছে কয়েক সপ্তাহেই। বিশ্বজুড়েই দেখা গেছে তীব্র তাপপ্রবাহ। গ্রিসে দেখা গেছে ভয়বাহ দাবানল। হাজার হাজার পর্যটক সেখান থেকে পালাতে বাধ্য হয়েছে। চীনের উত্তর-পশিচমাঞ্চলে জাতীয় রেকর্ড ভাঙা তাপমাত্রা দেখা গেছে।
ইইউ-র কোপারনিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস এর তথ্যমতে, জুলাইয়ের প্রথম ২৩ দিনের গড় তাপমাত্রা ছিল ১৬ দশমিক ৯৫ ডিগ্রি সেলসিয়াস। এর আগের রেকর্ড ছিল ২০১৯ সালের জুলাই মাসের। সেবার গড় তাপমাত্রা ছিল ১৬ দশমিক ৬৩ ডিগ্রি সেলসিয়াস। এবারের ৬ জুলাই ছিল বিশ্বের উষ্ণতম দিন। মাসের প্রথম ২৫ দিনের প্রাথমিক গড় তাপমাত্রা ছিল ২০১৯ সালের গোটা জুলাই মাসের তাপমাত্রা ১৬ দশমিক ৩৬ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে ওপরে। জুলাইয়ের তাপমাত্রার অন্যান্য বিশ্লেষণেও উঠে এসেছে একই চিত্র।
সেই হিসাবে জুলাই কেবল উষ্নতম মাসই না বরং এ যাবৎকালের সবচেয়ে উষ্ণ মাস হবে। এক বিবৃতিতে একথা বলেছেন, জার্মানির একটি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী। বিশ্বের আবহাওয়া সংগঠনের মহাসচিব প্রফেসর পেটারি তালাস বলেন, জুলাইয়ের চরমভাবপন্ন আবহাওয়ায় যত লাখ লাখ মানুষ ভুক্তভোগী হয়েছে, তা দুর্ভাগ্যজনকভাবেই জলবায়ু পরিবর্তনের কঠোর বাস্তবতা এবং ভবিষ্যতের জন্যদৃষ্টান্ত। তিনি বলেন, “গ্রিনহাউজ গ্যাস নিঃসরন কমানোটা এখন আগের যে কোনও সময়ের চেয়ে বেশি জরুরি।”


প্রকাশিত: জুলাই ২৯, ২০২৩ | সময়: ৬:১৭ পূর্বাহ্ণ | সুমন শেখ