সর্বশেষ সংবাদ :

ডেঙ্গু প্রতিরোধে রাসিকের জরুরি সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার: ক্রমাগত রাজশাহী সিটি কর্পোরেশন এলাকায় আতংক ছড়ানো ডেঙ্গু প্রতিরোধে রাজশাহী সিটি করপোরেশনে (রাসিক) জরুরী সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা: এফ এ এম আঞ্জুমান আরা’র সভাপতিত্বে ইউপিএইচসিএসডিপি -২ প্রোগাম ম্যানেজারের অফিস কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।
এতে নগরীর ১০টি নগর স্বাস্থ্য কেন্দ্রের ডাক্তার ও ২টি নগর মাতৃসদনের ডাক্তার ও কর্মকর্তাগণ উপস্থি ছিলেন। সভায় ডেঙ্গু প্রতিরোধে বিভিন্ন ধরনের পরামর্শ দেন রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা। যে কোন ধরনের পানির পাত্র যেমন ফুলের টব, ডাবের খোসা, পানির বোতল, ড্রেন পরিস্কার রাখা, সকাল সন্ধ্যা মশারী টাঙিয়ে রাখার বিষয়ে নাগরিকদের পরামর্শ দিতে ডাক্তারদের অনুরোধ জানান। এছাড়া কারো জ¦র থাকলে জরুরী ভিত্তিতে রাসিকের ওয়ার্ডের স্বাস্থ্যকেন্দ্রগুলোতে রক্ত পরীক্ষা করতে আহবান জানানো হয়। ডেঙ্গুতে আতঙ্কিত না হয়ে প্রতিরোধের মাধ্যমে এটি নিয়ন্ত্রনে রাখতে সচেতনার বিকল্প নেই। তাই শহরে বসবাসরত সকলকে নিজ নিজ বসতবাড়ির আশেপাশে পরিস্কার রাখতে বলেন। ডেঙ্গুর সবচেয়ে ঝুঁকিতে রয়েছে শিশু, গর্ভবতী, ও বৃদ্ধরা তাই বাড়তি যত্ন নেয়ার জন্য আগত ডাক্তারদের মাধ্যমে নগরবাসীদের আহবান জানান রাসিকের প্রধান এই কর্মকর্তা। এছাড়া বুধবার থেকে শুরু হওয়া রাসিকের ১২ কেন্দ্রে মাত্র ১৬০ টাকার বিনিময়ে ডেঙ্গু পরীক্ষা করা হচ্ছে সেই বিষয়টি তিনি রাসিকের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ও কর্মচারীদের মাধ্যমে প্রতিটি বাড়ি বাড়ি গিয়ে জানানোর আদেশ দেন।
জরুরী সভায় প্রতিটি মসজিদে মন্দিরের দ্বায়িত্ববানদের জানানো, স্কুল কলেজগুলোতে প্রচারাভিযান, মাইকিং করা, বিভিন্ন মোড়ে ডেঙ্গু সচেতনতামূলক ব্যানার ফেস্টুন লাগানোসহ বিভিন্ন পরামর্শ দেন রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা: এফ এ এম আঞ্জুমান আরা বেগম।


প্রকাশিত: জুলাই ১৪, ২০২৩ | সময়: ৬:৩৬ পূর্বাহ্ণ | সুমন শেখ