সর্বশেষ সংবাদ :

বাঘায় তথ্য অধিকার আইন বিষয়ে কর্মসালা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার,বাঘা: রাজশাহীর বাঘায় তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক প্রশিক্ষণ ও অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৬ জুন) উপজেলা পরিষদের সম্মেলন কক্ষ ও কেন্দ্রীয় শহীদ মিনারের পার্শ্বে বটমুল চত্বরে এ সভা অনুষ্ঠিত হয়।

সকাল ৯ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত বাঘা উপজেলা নির্বাহী অফিসার পাপিয়া সুলতানার সভাপতিত্বে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ে প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত হয়। এ সভয় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও রাজশাহী জেলা আ’লীগের যুগ্ন সাধারণ সম্পাদক এড: লায়েব উদ্দিন লাভলু।

উক্ত সভায় উপস্থিত ছিলেন বাঘা ও আড়ানী পৌর মেয়র যথাক্রমে আব্দুর রাজ্জাক ও মুক্তার আলী, উপজেলার সকল দপ্তরের প্রশাসনিক কর্মকর্তা,গনমাধ্যম কর্মী, ব্যাংক ম্যানেজারগণ, প্রধান শিক্ষক ও এনজিও প্রতিনিধি সহ-সুশীল সমাজের নেতৃবৃন্দ।

পরে দুপুরে উপজেলার কেন্দ্রীয় শহীদমিনার চত্বরে জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ ও সর্বস্তরের জনসাধারণকে সাথে নিয়ে অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়। পৃথক দুটি সভায় আলোচক হিসাবে বক্তব্য উপস্থাপন করেন তথ্য কমিশন রাজশাহী এর সহকারি পরিচালক হেলাল আহাম্মেদ।

প্রশিক্ষণ কর্মশালায় হেলাল আহাম্মেদ বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংবিধান মতে যেহেতু জনগণ প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক সেহেতু জনগনের ক্ষমতায়ন ও অধিকার সুনিশ্চিত করতে তথ্য অধিকার আইন ২০০৯ প্রণীত হয়েছে। তিনি বলেন, তথ্যের অবাধ প্রবাহ এবং জনগণের তথ্য অধিকার নিশ্চিত করা হলে সরকারি, স্বায়ত্বশাসিত ও সংবিধিবদ্ধ সংস্থা এবং সরকারি ও বিদেশী অর্থায়নে সৃষ্ট বা পরিচালিত বেসরকারি সংস্থার স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পাবে,এতে করে দূর্নীতি হ্রাস পাবে এবং সুশাসন প্রতিষ্ঠিত হবে। পৃথক দুটি সভায় উপস্থিত সদস্যদের নানা প্রশ্নের উত্তর দেন তিনি।

সব শেষে উপজেলা নির্বাহী অফিসার পাপিয়া সুলতানা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রণীত তথ্য অধিকার আইন ২০০৯ এর গুরুত্ব আরোপ করে মুল্যবান বক্তব্য শেষে সভার সমাপ্তি ঘোষনা করেন।


প্রকাশিত: জুন ৬, ২০২২ | সময়: ৯:৫১ অপরাহ্ণ | সানশাইন

আরও খবর